টেকনাফরাজনীতি

আজ টেকনাফ উপজেলা যুবদল সম্মেলন : মোস্ট ওয়ান্টেট পলাতকদের উপস্থিত রাখতে এক নেতার বাড়ীর উঠানে বসবে সম্মেলন : চাপিয়ে দেয়া কমিটি প্রতিরোধ করবে মাঠের কর্মীরা


বিশেষ প্রতিবেদক :
টেকনাফ উপজেলা যুবদলের দ্বী-বার্ষিক সম্মেলন ও কাউন্সিল শনিবার (২২ সেপ্টেম্বর)। উক্ত সম্মেলনকে ঘিরে শুরুর দিকে নেতাকর্মীদের মাঝে প্রাণচঞ্চলতা দেখা গেলেও শেষ মুহুর্তে অনেকটা চুপসে গেছেন সাধারন নেতাকর্মীরা। এর কারণ হিসেবে অনেকে ধরে নিয়েছেন নতুন নেতৃত্ব না এসে সেই পুরনো নেতারাই নতুন করে পদ পদবী বন্টন করে নেবেন। দীর্ঘ চার বছর পর সম্মেলনের তারিখ ঘোষনাকে ঘিরে নেতাকর্মীরা উজ্জীবিত হয়ে উঠলেছিলো। কিন্তু দিনক্ষণ ঘনিয়ে আসার সাথে সাথে গুটিকয়েক নেতা ছাড়া সাধারণ কর্মীরা নি:স্প্রভ হয়ে যায়।
খোঁজ নিয়ে জানা গেছে, টেকনাফ উপজেলা যুবদলের তৃণমুল ও ত্যাগী নেতা কর্মীদের মতামতকে উপেক্ষা করে ইতিপূর্বে বেশ কয়েকবার কমিটি ঘোষিত হয়। এসব কমিটিকে পকেট কমিটি আখ্যা দিয়ে দিনে দিনে কর্মীহীন হয়ে পড়ে যুবদল। সভাপতি /সম্পাদক মূলদল বিএনপি’র দায়িত্বশীল পদে আসীন হওয়ায় নেতৃত্ব শূণ্যতার সৃষ্টি হয়। সম্পতি জেলা কমিটি এ অবস্থায় নতুন কওে সম্মেলন ও কাউন্সিলের ঘোষনা দেওয়ায় কিছুটা আশান্বিত হয়ে উঠেছিলো নেতাকর্মীরা। ফলে এরই ধারাবাহিকতাই বেশ কয়েকটি ইউনিয়নে সম্মেলনও সম্পন্ন হয়। যদিও বা বেশীর ভাগই কমিটি উর্দ্ধতন নেতাদের মতামতে ঘোষনা করা হয়। এতে অনেক পদপ্রত্যাশী নেতাকর্মীরা আশাহত হয়। স্বপ্নভঙ্গও হয় অনেকের। তবুও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জাতীয়তাবাদী আদর্শকে বুকে ধারন করে রাজপথে যে কোন আন্দোলনে সোচ্চার ছিলেন পদ বঞ্চিত নেতা কর্মীরা। দীর্ঘ চার বছর পর টেকনাফ উপজেলা যুবদলের সম্মেলন ও কাউন্সিল ঘোষনা করায় নেতা কর্মীদের মাঝে চাঞ্চল্যতা ফিরে এসেছিল। কিন্তু সম্মেলন শুরুর একদিন আগে সেই চাঞ্চল্যতা নেই। চুপসে গেছেন সাধারন নেতাকর্মীরা। এর কারন জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে একাধিক যুবদল কর্মীরা বলেন, সম্মেলনের ক্ষন ঘনিয়ে আসলেও এপর্যন্ত অনেকে সম্মেলনের স্থান জানেনা বা কেউ জানাইনি। নেতৃত্ব কুক্ষিগত করতে সম্মেলনের স্থান গোপন রেখে টেকনাফ সদর থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে শুনেছি এক বিএনপি নেতার ঘেরার ভিতর অনেকটা নিয়ম রক্ষার সম্মেলন করতে যাচ্ছেন। সেখানে জড়ো করা হচ্ছে ইয়াবা পাচার কাজে অভিযোগ আছে এমন নেতাকর্মী, বিভিন্ন মামলার পলাতক আসামীসহ চিহ্নিত মোস্ট ওয়ান্টেট যুবকদের। সম্মেলন স্থলে যাতে তৃণমূলের মতামত প্রতিফলিত না হয়। একটি পক্ষ দলের সর্বজন গ্রহণযোগ্য অপ্রতিদ্বন্দ্বী নেতা শাহজাহান চৌধুরীকে বির্তকিত করতে সুক্ষভাবে কাজ করে যাচেছ। তারা নেতাকে ব্যবহার করে তৃণমূলের মনোভাব যাতে বুঝতে না পারে সে লক্ষে কাজ চালিয়ে যাচ্ছে। তারা
নেতৃত্ব চাপিয়ে দেওয়ার জন্য এ হোয়াইক্ষ্যং ইউনিয়ন বিএনপি’র সভাপতি ও উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক পদ প্রত্যাশী জুনায়েদ চৌধুরীর বাড়ীর চার দেয়ালে সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে বলে যুবদল কর্মীদের কাছে প্রচার রয়েছে। এভাবে সম্মেলন অনুষ্ঠিত হলে সাময়িকভাবে দাঙ্গা-হাঙ্গামা থেকে রক্ষা হলেও শতশত নেতা কর্মীরা পাল্টা কমিটি ঘোষনা দেওয়ার কথাও প্রচার হচ্ছে। ফলে বৃহৎ একটি সংগঠনের পক্ষে বিপক্ষে অবস্থান নিলে যে কোন মুহুর্তে সংঘর্ষে লিপ্ত হওয়ার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না সংশ্লিষ্টরা। আগামী একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে এধরনের ঘটনা জাতীয়তাবাদী দল (বিএনপি) টেকনাফ উপজেলায় প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে। এতে বড় ধরনের ক্ষতির আশংকা করছেন বিএনপির অনেক মাঠ পর্যায়ের নেতারা।
জিয়ার পরিষদের সভাপতি মুরাদ জিয়া নিজেকে সাংগঠনিক সম্পাদক পদের প্রার্থী ঘোষনা দিয়ে জানান, কোন মতেই পকেট কমিটি মেনে নেবনা। গণতাকিন্ত্র পদ্ধতিতে মতামতের ভিত্তিতে কমিটি ঘোষনা করতে হবে। এতে ফলাফল যাই আসুক তাই মেনে নেব।
উপজেলা ছাত্রদলের সভাপতি গিয়াস উদ্দিন সাধারন সম্পাদক পদে প্রতিদ্বন্ধীতার কথা জানিয়ে বলেন, তৃণমুলের সমর্থন আমার পক্ষে রয়েছে। তাই ইলেকশনের মাধ্যমে যে আসবে তাই মেনে নেওয়া হবে। কোন মতেই চাপিয়ে দেওয়া কমিটি মেনে নেওয়া হবেনা।
একটি সুত্র মতে, রাজনৈতিক শক্তি কুক্ষিগত করতে একটি পক্ষ মাদকসহ কয়েকটি মামলার আসামী টেকনাফের মৌলভী পাড়ার যুবদল নেতা আব্দুল আমিন আবুল, সাবরাং নয়া পাড়ার কয়েকটি মামলার আসামী আলী, ইয়াবা পাচার মামলার পলাতক আসামী পৌর বিএনপি’র সাধারণ সম্পাদক রেজাউর রহমান রেজা, পৌর বিএনপি’র সাংগঠনিক সম্পাদক মোস্ট ওয়ান্টেট আব্দুল জব্বার পৌর যুবদলের আহবায়ক মোস্ট ওয়ান্টেট মো: আব্দুল্লাহ, ছাত্রদল সভাপতি গিয়াস উদ্দিনসহ কয়েক ডজন আলোচিত ক্যাডার সম্মেলন স্থলে উপস্থিত হয়ে যে কোন মুহুর্তে অঘটন ঘটাতে প্রস্তুত রাখা হয়েছে বলেও দাবী করেছে একটি পক্ষ।
এছাড়া একটি পক্ষ মোটা অংক নিয়ে পদ পদবীর জন্য কতিপয় অর্থ লোভী নেতার কাছে ধর্না দিয়ে যাচ্ছেন বলে জানা গেছে। যদি তৃণমূলের মতকে উপেক্ষা করে পকেট কমিটি ঘোষনা করা হয় তবে টেকনাফ উপজেলা যুবদলের জন্য চরম সাংগঠনিক বিপর্যয় বয়ে আনবে। তবে এক্ষেত্রে উখিয়া-টেকনাফের সাবেক সংসদ শাহজাহান চৌধুরী বিষয়টি অনুধাবন করে কমিটি গঠনে জেলা নেতৃত্বকে সহায়তা করলে সংগঠনের জন্য সুফল বয়ে আনবে বলে মনে করছেন সাধারন নেতাকর্মীরা।
এদিকে সম্মেলন ঘিরে যাতে মাদক পাচারকারী, মোস্ট ওয়ান্টেট পলাতক আসামীদের মেলা না বসতে পারে যে জন্য পুলিশি তৎপরতা অব্যাহত রাখা হয়েছে বলে জানিয়েছেন টেকনাফ মডেল থানার ওসি রনজিত কুমার বড়–য়া। তিনি বলেন, চিহ্নিত পাচারকারী, মামলার আসামী ও মোস্ট ওয়ান্টেট লোকজনকে ধরতে পুলিশি কৌশল চলমান রয়েছে। যা যে কোন সময় কার্যকর করা হবে।

Comment here