টেকনাফপবিবেশ

পাহাড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে হাতির মৃত্যু !


জাবেদ ইকবাল চৌধুরী, টেকনাফ :

টেকনাফে এক বন্য হাতির মৃত্যু ঘটেছে। উপজেলার হ্নীলা ইউনিয়নের মৌলভী বাজার মরিচ্যা ঘে এলাকায় ১২ জুন শুক্রবার ভোরে স্থানীয়রা হাতিটিকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখে। এ সময় খবর পেয়ে মৃতহাতি দেখতে শত শত স্থানীয় লোকজন করোনাকালীন স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে ঘটনাস্থলে জড়ো হয়। বিদ্যুৎপৃষ্ট হয়ে হাতির মৃত্যু ঘটে বলে প্রত্যক্ষদর্শীরা ও বন বিভাগের কর্মকর্তারা নিশ্চিত বরেছেন।
এ ব্যাপারে বন বিভাগের সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তারা সরেজমিন পরিদর্শণ শেষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানিয়েছেন স্থানীয় বিট কর্মকর্তা মাসুদ পারভেজ। তিনি জানান, পাহাড়ের উপর দিয়ে নিয়ে যাওয়া বিদ্যুতের তারে রাতে হাতিটি জড়িয়ে যায়। এতে মৃত্যু ঘটে। পাহাড়ের মাটির মাত্র ৫/৬ ফুট উচুতেঁ কিভাবে বিদ্যুতের তার টানে তা বোধগম্য নয়। তিনি আরো বলেন, হাতি কেনো মানুষেরও জীবনহানির আশংকা থেকেই যাবে । যদি কিনা বিদ্যুতের তার আরো উপর দিয়ে না চালানো হয়। তবে হাতির ময়না তদন্ত শেষে মৃত্যুর সঠিক তথ্য নিশ্চিত করা হবে বলেও জানান বিট কর্মকর্তা মাসুদ পারভেজ।
স্থানীয় গ্রামের বাসিন্দা ও হ্নীলা ইউনিয়ন ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো: সালাউদ্দিন কাদের জানিয়েছেন, ‘ রাতে কোন এক সময় বিদ্যুতের তারে প্রথমে হাতির পিঠে তার স্পৃস্ট হয়। আর যখন হাতিটি সুড়ঁ দিয়ে বিদ্যুৎতার সরাতে চেষ্টা কওে তখনই সুড়েঁ বিদ্যুৎ তাড়িত হয়ে ঘটনাস্থলেই মৃত্যু ঘটে। দুটি ছোট পাহাড়ের পাদদেশের চাষবাসের জমিতে পড়ে যায়। ভোরে ধানের জমি পাহারারত লোকজন মৃত হাতিটি দেখতে পেয়ে বন বিভাগের লোকজনকে খবর দেয়। ’
হ্নীলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যন রাশেদ মাহামুদ আলী জানান, ‘বিদ্যুৎ বিভাগের দায়িত্বশীলদের আরো সচেতন হতে হবে। পাহাড়ি এলাকায় বিদ্যুৎ সংযোগ দেওয়ার সময় সমতল এলাকার মত খুটিঁ ব্যবহার করা হয়ে থাকে। যার ফলে এ ধরনের বন্যপ্রাণীর অনাখাংখিত প্রাণহানী ঘটলো।’ পাহাড়ে পল্লী বিদ্যুতের সংযোগ লাইনের তারে স্পৃষ্ট হয়ে হাতি মৃত্যুও ঘটনা তিনি অবগত নয় বলে জানান টেকনাফ পল্লী বিদ্যুৎ জোনাল অফিসের ডিজিএম মুমিত চৌধুরী।

Comment here