উখিয়াকক্সবাজারক্রাইমরোহিঙ্গা সমাচারসারাদেশ

রোহিঙ্গা জঙ্গি নগদ সাড়ে ১১ লাখ টাকাসহ আটক

নিজস্ব প্রতিবেদক :

কক্সবাজারের উখিয়ায় ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়ন এপিবিএন’র কুতুপালং ক্যাম্পে অভিযান চালিয়ে সাড়ে ১১ লাখ টাকা সহ এক রোহিঙ্গা জঙ্গি ও মানব পাচারকারীকে গ্রেফতার হয়েছে।৪ এপ্রিল (সোমবার)দুপুর সাড়ে ১২টারদিকে কুতুপালং রেজিস্ট্রার্ড ক্যাম্পের কামাল হোসেন (৪০), পিতা-মৃত আবুল কাশেম, মাতা-মৃত আয়েশা খাতুন, সাং-এমআরসি-৬৩০৩৪, রুম-২, শেড-৪৩, ব্লক-এ কে গ্রেফতার করে।

এ সময় তার হেফাজত থেকে নগদ সাড়ে ১১ লাখ টাকা উদ্ধার করা হয়।উদ্ধার করা টাকার বৈধ কোন উৎস দেখাতে না পারায় টাকাসহ তাকে গ্রেফতার করা হয়।

এ বিষয়ে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলে জানালেন,১৪ এপিবিএন’র অধিনায়ক এসপি মোঃ নাইমুল হক পিপিএম।

অনুসন্ধানে উঠে আসে,এই রোহিঙ্গা মৌলভী কামাল অনেক বছর আগে মায়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে এসে রোহিঙ্গা দ্বারা পরিচালিত একটি মাদ্রাসায় আশ্রয় নিয়ে লেখাপড়া করেছিল।লেখাপড়া শেষে মৌলভী কামাল রোহিঙ্গা দ্বারা পরিচালিত আরেকটি মাদ্রাসা পরিচালনার দায়িত্ব পাই।এদিকে মৌলভী কামাল এর পরিবারের সবাই মায়ানমারে থাকলে সে মোটা অংকের টাকা খরচ করে অসাধু চক্রের মাধ্যমে কাগজপত্র জালিয়াতি করে জাতীয় পরিচয়পত্র (এনআইডি)হাতিয়ে নিয়েছে।রোহিঙ্গা হয়েও সে এখন বাংলাদেশি।

আরও জানা যায়,রোহিঙ্গা মৌলভী কামাল যে মাদ্রাসা পরিচালনার দায়িত্বে ছিল, সে মাদ্রাসার এতিমখানার ছেলে-মেয়েদের জন্য সৌদি থেকে যে অর্থ আসতো অধিকাংশ টাকা আত্মসাৎ করে রাতারাতি বনে যান কোটিপতি। এখানে থেমে নেই মৌলভী কামাল,সে রোহিঙ্গা মানবপাচার থেকে শুরু করে রোহিঙ্গাদের পাসপোর্ট করে দিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে বলে জানা যায়। মায়ানমার থেকে নির্যাতনের শিকার হয়ে রোহিঙ্গা ঢলের সাথে মৌলভী কামাল এর পরিবারও বাংলাদেশে এসে রোহিঙ্গা ক্যাম্পে আশ্রয় নিয়েছে।তার পরিবার আসার বহু আগে থেকে মৌলভী কামাল তার স্ত্রীসহ ছেলে-মেয়ে পুরাতন রোহিঙ্গা ক্যাম্পে বসবাস করে আসছিল।

স্হানীয় সচেতন মহলের দাবি,এই রোহিঙ্গা নাগরিক মৌলভী কামাল কিভাবে বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র (এনআইডি)হাতে পেলো তা খতিয়ে দেখে তার এনআইডি কার্ড বাতিল সহ জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

Comment here