আন্তর্জাতিকটেকনাফ

সীমান্ত সুরক্ষায় সম্মত : মংডুতে বিজিবি-বিজিপি ব্যাটালিয়ন অধিনায়ক পর্যায়ে সৌজন্য বৈঠক সম্পন্ন

জাবেদ ইকবাল চৌধুরী, টেকনাফ ভিশন ডটকম:
মিয়ানমার গেছে ১০ সদস্যের বিজিবি প্রতিনিধি দল। ৩১ জুলাই মঙ্গলবার সকাল সোয়া ১০ টার দিকে টেকনাফের বাংলাদেশ-মিয়ানমার ট্রানজিট দিয়ে ২ বিজিবি ব্যাটলিয়ন অধিনায়ক লে কর্ণেল মো: আছাদুদ-জামান চৌধুরীর নেতৃত্বে মিয়ানমারের মংডু শহরের উদ্দেশ্যে রওয়ানা দেয়। বাংলাদেশ সময় সকাল ১১ টায় মংডুর নম্বর (১) এন্ট্রি/এক্সিট পয়েন্ট মায়ানমারে নম্বর (২) বর্ডার গার্ড পুলিশ ব্রাঞ্চ অধিনায়ক ও টেকনাফস্থ ২ বর্ডার গার্ড ব্যাটালিয়ন অধিনায়ক পর্যায়ে সৌজন্য বৈঠকটি শুরু হয়। বৈঠকে ১০ সদস্যের মিয়ানমার প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন নম্বর (২) বর্ডার গার্ড পুলিশ ব্রাঞ্চ’র ভারপ্রাপ্ত অধিনায়ক লে.কর্ণেল নে মেউ থো।  বৈঠক শেষে বিজিবি প্রতিনিধি দল বেলা ২ টার সময় টেকনাফ ফিরে আসেন।

এতে কর্মকর্তাদের সাথে সৌজন্য সাক্ষাতের পাশাপাশি সীমান্ত নিরাপত্তা জোরদার, মাদক ও চোরাচালান প্রতিরোধ, অবৈধ অনুপ্রবেশ রোধে বিজিবি-বিজিপি চলমান যৌথ টহল নিয়মিত করা সহ দ্বি-পাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন টেকনাফ ২ বর্ডার গার্ড ব্যাটালিয়ন লেঃ কর্ণেল মোঃ আছাদুদ-জামান চৌধুরী।

বিজিবি কর্মকর্তা মো: আছাদুদ-জামান আরো জানান মিয়ানমারের পক্ষ থেকে বাংলাদেশে বসে যাতে মিয়ানমারের বিরুদ্ধে সন্ত্রাসী গ্রুপ তৎপরতা চালাতে না পারে সে ব্যাপারে সহায়তা চাওয়া হয়।

নাফনদীতে বিজিবি-বিজিপি বিওপি পর্যায়ে যৌথ টহল সম্পন্ন
এদিকে ৩১ জুলাই মঙ্গলবার সকাল ১০ টা হতে ১১ টা পর্যন্ত ঘন্টা ব্যাপী নাফ নদীতে বিওপি পর্যায়ে যৌথ টহল পরিচালনা করেছে বিজিবি ও বিজিপি।
২ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধীনস্থ হোয়াইক্যং বিওপির সুবেদার মোঃ আব্দুল জলিল এর নেতৃত্বে ১২ সদস্যের একটি টহলদল ২টি স্পীডবোট যোগে এবং প্রতিপক্ষ নম্বর (২) বর্ডার গার্ড পুলিশ ব্রাঞ্চ এর অধীন¯ ক্যাকয়ন  ক্যাম্পের লে.নায়েং লিন এর নেতৃত্বে ১২ সদস্যের একটি টহলদল ৩ টি স্পীডবোট যোগে বিআরএম-১৫ হতে বিআরএম-১৮ পর্যন্ত নাফ নদীতে একটি যৌথ সমন্বয় টহল পরিচালনা করা হয়। উক্ত যৌথ টহলকালীন মাদক পাচার (বিশেষ করে ইয়াবা), নারী ও শিশু পাচার, মানব পাচার প্রতিরোধের নিমিত্তে উভয় দেশের সর্বাতœক সহযোগিতা প্রদানসহ সীমান্তে সংগঠিত যে কোন বিষয়ে বিওপি/ক্যাম্প/ব্যাটালিয়ন পর্যায়ে পতাকা বৈঠকের মাধ্যমে সমাধানের বিষয়ে একমত পোষণ করেন। পরিশেষে উভয় পক্ষের টহল কমান্ডার ও সদস্যগণ কুশলাদি বিনিময় পূর্বক সুষ্ঠু, সুন্দর ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে টহল সম্পন্ন করেন। ২ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অতিরিক্ত পরিচালক
মেজর শরীফুল ইসলাম জোমাদ্দার জানান, অত্র ব্যাটালিয়নের অধীনস্থ শাহপরীরদ্বীপ বিওপি, টেকনাফ বিওপি, দমদমিয়া বিওপি, হৃীলা বিওপি এবং হোয়াইক্যং বিওপির দায়িত্বপূর্ণ এলাকায় বিজিপি’র সাথে ইতিমধ্যে ১২ টি যৌথ টহল সুষ্ঠু, সুন্দর ও সৌহার্দ্যপূর্ণভাবে সম্পন্ন হয়েছে।

Comment here