টেকনাফসারাদেশ

হ্নীলায় চলাচলের রাস্তা নিয়ে ষড়যন্ত্র ও সংস্কারের দাবীতে বিক্ষোভ মিছিল

মুহাম্মদ জাহাঙ্গীর আলম / সাদ্দাম হোসাইন : হ্নীলায় এক গ্রামবাসীর গত ২০ বছর ধরে চলাচলের রাস্তা নিয়ে ষড়যন্ত্র প্রতিরোধ এবং দ্রুত সংস্কারের দাবীতে বিক্ষোভ মিছিল করেছে গ্রামবাসী।
জানা যায়,উপজেলার হ্নীলা ইউনিয়নে ১৯৯৮ সাল হতে ৬নং ওয়ার্ডের উলুচামরী কোনার পাড়ার মানুষের চলাচলের একমাত্র রাস্তাটি নিয়ে সুবিধাভোগী মহলের ষড়যন্ত্র এবং অবহেলায় সংস্কার না হওয়ায় ক্ষুদ্ধ হয়ে উঠেছে গ্রামবাসী। ৯ জানুয়ারী সকাল সাড়ে ১১টায় এই গ্রামবাসী জন চলাচলের রাস্তাটি দ্রæত সংস্কার এবং ষড়যন্ত্র বন্ধের প্রতিবাদে এক বিক্ষোভ মিছিল জাফর আলম ও নাসির উদ্দিনের নেতৃত্বে বের হয়ে প্রধান সড়কে এসে শেষ হয়। এরপর এক প্রতিবাদ সভায় তারা বলেন, বিগত ১৯৯৬ সালে আলহাজ্ব অধ্যাপক মোহাম্মদ আলী এমপি হওয়ার পর ১৯৯৮ সালে হ্নীলা উলুচামরী কোনার পাড়াবাসীর যাতায়াত ভোগান্তি দূর করার জন্য গ্রামবাসীর অনুরোধ এবং জমি অনুদানে প্রধান সড়ক পর্যন্ত প্রায় ৩ কিঃমিঃ বিস্তৃত একটি গ্রামীণ রাস্তা তৈরী করেন। এতে উক্ত গ্রামের প্রায় ৩/৪ হাজার মানুষের যাতায়াত ভোগান্তি কমে আসে। গত ২০ বছর ধরে সংস্কারের অভাব, বৃষ্টি ও বন্যার পানিতে প্লাবিত হওয়ায় রাস্তাটি প্রায় বিলীন হয়ে যায়।
কিন্তু কেউ মেরামতে এগিয়ে আসেনি। দীর্ঘদিন পর গ্রামের সর্বস্তরের মানুষ মিলে সকলের সহায়তায় এই সড়কে একটি কালভার্ট তৈরী করেন। ইতিমধ্যে এই গ্রামের বাসিন্দা ও জমিদাতা কবির আহমদের মৃত্যুর পর তারই পুত্র নুর মোহাম্মদ মামুন এই রাস্তাটি নিয়ে চক্রান্ত শুরু করে। এই গ্রামবাসীর দুঃখ লাঘবে অবিলম্বে এই ষড়যন্ত্র বন্ধ করার আহবান জানানো হয়। এই গ্রামের জনগুরুত্বপূর্ণ এই রাস্তার উপর স্থানীয় উপজেলা প্রশাসন এবং ইউনিয়ন পরিষদের সুদৃষ্টি না থাকায় দীর্ঘ ২০বছর ধরে মেরামত ও সংস্কার না হওয়ায় প্রায় বিলুপ্তির পথে চলে যায়। আবারো গ্রামবাসী উদ্যোগী হয়ে এই রাস্তাটি দ্রুত সংস্কারের জন্য স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের নিকট হস্তক্ষেপ কামনা করলে অনেকে আর্থিক সহায়তা প্রদানে এগিয়ে এসেছেন। কিন্তু এখনো পর্যন্ত সরকারী মহলের সাড়া মেলেনি। এই ব্যাপারে গ্রামের বাসিন্দা নুরুল বশর বলেন, আমার চাচা-জেঠারাসহ আরো লোকজন মিলে জায়গা দিয়ে গ্রামবাসীর জন্য এই রাস্তাটি তৈরী করা হয়েছে। অথচ আমার চাচাত ভাই নুর মোহাম্মদ কোন সংশ্লিষ্টতা ছাড়া স্থানীয় আনসার-ভিডিপি কমান্ডার মোঃ সেলিমের নামে ভিত্তিহীন অভিযোগ করে গ্রামবাসীকে ক্ষুদ্ধ করে তুলেছে। এসব বিষয়ে সরকারী মহলকে দায়িত্বশীলতার সাথে এগিয়ে আসার আহবান জানানো হয়।

Comment here