টেকনাফ

হ্নীলায় পাওনা টাকা চাওয়ায় বসত-বাড়ি ভাংচুর

হেলাল উদ্দিন : হ্নীলায় বিদেশ নেওয়ার কথা বলে সাড়ে ৩লক্ষাধিক টাকা হাতিয়ে নেওয়ার ৪ বছর পর দেশে আসায় পাওনা টাকা চাওয়ায় বড় ভাইয়ের বসত-বাড়ি গুড়িয়ে দিয়েছে ছোট ভাই গং।
৩ মার্চ সকালে সরেজমিনে দেখা যায়,উপজেলার হ্নীলা রঙ্গিখালীস্থ জুম্মাপাড়ার মৃত সোলতান আহমদের পুত্র
শামসু আলম (৩৫), প্রবাসী জাফর আলমের স্ত্রী মনোয়ার (২৪)সহ ৫/৬জনের হামলায় গুড়িয়ে দেওয়া বসত-বাড়িতে হাছন আলীর পরিবার খোলা আকাশের নীচে অবস্থান করছে। এই ব্যাপারে অসহায়-দরিদ্র হাছন আলীর পরিবার স্থানীয় চেয়ারম্যান, আইন প্রয়োগকারী সংস্থাসহ সচেতনমহলের হস্তক্ষেপ ও সহায়তা কামনা করেছেন।
এদিকে তথ্যানুসন্ধানে জানা যায়,স্থানীয় মৃত সোলতান আহমদের পুত্র হাছন আলী (৪৬) সৌদি আবর যাওয়ার জন্য ভাই শামসু আলম (৩৫) এর জিম্মায় ৩লাখ ৬৫হাজার টাকা প্রদান করেন। সৌদি আরব নেওয়ার কথা বলে প্রায় দেড় বছর অতিবাহিত করার পর হঠাৎ যোগাযোগ বন্ধ করে দেন। শেষ পর্যন্ত নিরুপায় হয়ে ভাই কালা মিয়া, কামাল হোছন ও জাফর আলমের পরামর্শে ছোট ভাই শামসুল আলমের মালিকাধীন ১০শতক জমিতে বসত-বাড়ি তৈরি করে বসবাস করে আসছে। সাড়ে ৪ বছর পর বিগত এক মাস পূর্বে ছোট ভাই শামসু আলম দেশে ফিরে আসে। সে ফিরে আসলে প্রাপ্য টাকা দাবী করায় তেলে-বেগুনে জ¦লে উঠে এবং বসত-বাড়ি হতে উঠে যেতে বলে। তার বড় ভাই হাছন আলী টাকা ফেরত দিলে ভিটা হতে চলে যাব বলায় ক্ষুদ্ধ হয়ে বসত-বাড়ি ভাংচুর করে। এই ব্যাপারে টেকনাফ মডেল থানায় একটি সালিশ দায়ের করা হলে শামসু আলম উপস্থিত হয়ে ৩লাখ ৬৫হাজার টাকা প্রাপ্তির কথা স্বীকার করেন। এরপর শামসু আলম টাকা পরিশোধ করলে হাছন আলী দখল ছেড়ে দেওয়ার সিদ্বান্ত গৃহীত হয়। এরপর পরবর্তী সালিশে উপস্থিত না হয়ে হাছন আলীর বসত-বাড়ি, আসবাবপত্র ও গোয়াল ঘর ভেঙ্গে তছনছ করে দেন। এতে প্রায় এক লক্ষাধিক টাকার ক্ষতি সাধিত হয়। পাওনা টাকা দাবী করায় ছোট ভাই গংয়ের হামলায় বড় ভাইয়ের বসত-বাড়ি গুড়িয়ে দেওয়ার ঘটনায় স্থানীয় সচেতনমহলে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

Comment here