টেকনাফসারাদেশ

অবৈধভাবে পাহাড় কাটছে হেডম্যান আদিরান সিন্ডিকেট:মামলা দিয়ে দায় এড়াচ্ছে হোয়াইক্যং বন বিভাগ

মুুহিববুল্লাহ মুহিব:সীমান্তবর্তী উপজেলা টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের জোয়ারী খোলা এলাকায় অবৈধভাবে পাহাড় কাটছে এলাকার হেডম্যান পরিচয়দানকারী হাবীবুর রহমান প্রকাশ আদিরান সিন্ডিকেট। তার দুই সন্তান জামাল-কামালসহ বড় একটি সিন্ডিকেট পাহাড় কেটে ইট ভাটায় মাটি বিক্রি করছে দীর্ঘদিন ধরে।
অনুসন্ধানে জানা যায়, হেডম্যান আদিরানের ছেলে কামাল উদ্দিন, জামাল উদ্দিন, একই এলাকার আব্দুস সালামের ছেলে হাসান আলী, মৃত বদিউর রহমানের ছেলে জসিম উদ্দিনসহ আরও কয়েক জনের একটি বড় সিন্ডিকেট এই অপরাধে জড়িত।
সরে জমিনে গিয়ে দেখা যায়, ইউনিয়নের জোয়ারী খোলা এলাকায় দুই থেকে তিনটি পাহাড় কেটে পাশ^বর্তী ইট ভাটায় বিক্রি করছে বলে অভিযোগ স্থানীয়দের। স্থানীয় পরিবেশবাদী সংগঠন বাধা প্রদান করলে প্রাণ নাশের হুমকিও দিয়েছে সিন্ডিকেটটি।
স্থানীয়রা বলছেন, এভাবে প্রতিনিয়ত পাহাড় কাটার ফলে আগামী বর্ষা মৌসুমে পাহাড় ধসের আশংকাও রয়েছে। অন্যদিকে পরিবেশ ধব্বংসকারী ইটভাটায় মাটি বিক্রয় করে লাখ লাখ টাকার রমরমা ব্যবসা করছে সিন্ডিকেটটি।
এদিকে এবিষয়ে অভিযোক্ত হাবীবুর রহমান প্রকাশ আদিরানের কাছে জানতে চাইলে তিনি বলেন, সবাই পাহাড় কাটা দেখলেও আমি দেখি না। আর আমার এলাকায় কোন পাহাড় কাটা হচ্ছে এমন কোন দৃশ্য আমার চোখে পড়েনি।
অন্যদিকে বন বিভাগকে এলাকাবাসির পক্ষ থেকে একাধিকবার জানানোর পরেও কোন ব্যবস্থা নেয়া হয়নি বলে দাবী স্থানীয় সচেতন মহলের। তারা বলছেন, বন বিভাগের কর্মকর্তাদের সাথে হাত মিলিয়ে দীর্ঘদিন যাবত এই অবৈধ কার্যক্রম চালিয়ে লাখ লাখ টাকা কামিয়েছে এই সিন্ডিকেট।
এদিকে এবিষয়ে জানতে চাইলে বন বিভাগের হোয়াইক্যং রেঞ্জ কর্মকর্তা সুনিল দেব রায় জানান, আমরা তাদের বিরুদ্ধে মামলা দায়ের করেছি। মামলা দেয়ার পরও তারা পাহাড় কাঠছে কেন? প্রতিবেদকের এমন প্রশ্নে কোন সঠিক উত্তর দিতে পারেনি বন বিভাগের এই কর্মকর্তা।

Comment here