আন্তর্জাতিক

আরো ৮০ জন নাগরিক মিয়ানমারে ফিরেছে

index
টেকনাফ ভিশন ডেস্ক :
বাংলাদেশে আটকা পড়া আরো ৮০ জন মিয়ানমার নাগরিক স্বদেশে ফিরেছে। ১৬ অক্টোবর রবিবার দুপুরে টেকনাফ বন্দর ইমিগ্রেশন জেটি দিয়ে এদের ফেরত পাঠানো হয়। গত বুধবার ও বৃহস্পতিবার দু দফায় ফিরে যায় আরো ১২৭ মিয়ানমার নাগারক। ৮ অক্টোবর মিয়ানমারে তিনটি বিজিপি স্থাপনায় হামলার পর এ পর্যন্ত ফিরো গেলো মোট ২০৭ জন মিয়ানমার নাগরিক।
বিভিন্ন সময়ে এসব নাগরিক সীমান্ত বানিজ্যের আওতায় মিয়ানমারের মংডু শহরে থেকে টেকনাফ বন্দর দিয়ে বাংলাদেশে আসে। গত রবিবার ভোরে মিয়ানমারের আরাকান রাজ্যের মংডু থানা এলাকার মিয়ানমার বর্ডার গার্ড পলিশের (বিজিপি) তিনটি স্থাপনায় স্বশস্ত্র হামলা, হতাহত ও অস্ত্র-গুলি লুটের পর থেকে তিন দিন পর্যন্ত টেকনাফ-মংডু বৈধ যাতায়াত অঘোষিত ভাবে বন্ধ ছিলো। এর ফলে বাংলাদেশে মিয়ানমারের প্রায় দু’ শতাধিক এবং মিয়ানমারের মংডুতে বাংলাদেশের ২০ জন নাগরিক আটকা পড়ে। এর মধ্যে ২০ জন বাংলাদেশী গত সোমবার সন্ধ্যায় দেশে ফিরে আসেন। কিন্তু মিয়ানমারের লোকজন তিনদিন ধরে আটকা পড়ে থাকে। অবশেষে বুধবার দুপুরে মিয়ানমারের ২৭ জন, বৃহস্পতিবার দুপুরে ১০০ জন এবং রবিবার দুপুরে ৮০ জন মিয়ানমার নাগরিক ফিরে যায়। এ প্রসংগে টেকনাফ বন্দরের ইমিগ্রেশন বিভাগের দায়িত্বরত ডাটা এ্যান্ট্রি অপারেটর মোঃ আনোয়ার জানান, রবিবার দুপুরে ৮০ জনসহ এ পর্যন্ত মোট ২০৭ জন আটকা পড়া মিয়ানমার নাগরিকদের ফেরত পাঠানো হয়েছে।
প্রসংগত গত রবিবার ভোরে মিয়ানমারের বিজিপি’র তিনটি ঘাটিঁতে স্বশস্ত্র হামলায় ৯ জন বিজিপি নিহত হয়। লুট হয় ৬৩ টি অস্ত্র ও ১০ হাজার রাউন্ড গুলি।

Comment here