আন্তর্জাতিককক্সবাজাররোহিঙ্গা সমাচার

ইউনিসেফ ও বিশ্ব খাদ্য সংস্থা যৌথ প্রযুক্তি ব্যবহার : রোহিঙ্গাদের জন্য খাদ্য ও স্বাস্থ্যবিষয়ক বন্টনকে শক্তিশালী করণ

 


জাবেদ ইকবাল চৌধুরী, কক্সবাজার:

কক্সবাজার রোহিঙ্গা শরণার্থী শিবিরে, স্কোপ ডিজিটাল সহায়তা ব্যবস্থায় ৫০ হাজার শরণার্থীকে সাবান সরবরাহের মাধ্যমে, স্বাস্থ্যবিধি প্রণয়ন এবং রোগের প্রাদুর্ভাব প্রতিরোধে সাহায্য করার জন্য বিশ্ব খাদ্য সংস্থা’র সাথে যোগ দিয়েছে ইউনিসেফ । ১ আগস্ট ২০১৮ বালুখালী রোহিঙ্গা শিবিরে পাইলট প্রোগ্রামটি চালু করা হয়।
ইউনিসেফ কক্সবাজার অফিসের চিফ অফ ফিল্ড জিন মেটেনিয়ার বলেন, “ ইউনিসেফ বিশ্ব খাদ্য সংস্থা ’র ই-ভাউচার সিস্টেম এ যোগদান কওে আমরা গর্বিত, এটি আমাদের প্রতি মাসে প্রায় ৫০ হাজার ব্যক্তির জন্য প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি পণ্য সরবরাহ করতে সহায়তা করে, এবং আমাদের ডিস্ট্রিবিউশনগুলির উপর আমাদের দক্ষতা বৃদ্ধি করে। বিভিন্ন রোগের প্রাদুর্ভাব, বিশেষ করে শিশুদের মধ্যে রোগ প্রতিরোধ করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ”
জানা যায়, স্কোপ একটি অনলাইন ডেটাবেস সিস্টেম যার দ্বারা বিশ্ব খাদ্য সংস্থা খাদ্য ও অন্যান্য সহায়তা বিতরণ উন্নত করতে সক্ষম হয়েছে। প্রতিটি পরিবারের জন্য একটি সহায়তা কার্ড সরবরাহ করা হয় যা গৃহস্থালীর তথ্য সংরক্ষণ করে এবং এর মাদ্ধমে শিবিরের অভ্যন্তরে সহজেই খাদ্য সংগ্রহ করা যায় ।
স্কোপ রোহিঙ্গা শরণার্থীদের ইলেকট্রনিক খাদ্য সহায়তা কার্ডের জন্য তালিকাভুক্ত করার অনুমতি দেয়, যা স্মার্ট কার্ডের মতই। শরনার্থীরা এই কার্ডটি তালিকাভুক্ত খাবার এর দোকান এ ব্যবহার করতে পারেন এবং খাদ্য সংগ্রহের মতোই এখন সাবানের জন্য তাদের মাসিক ক্রেডিট ব্যবহার করতে পারবেন। তারা এখন প্রাপ্ত খাদ্য এবং স্বাস্থ্যবিধি পণ্যের বৈচিত্র থেকে নিজেদের পছন্দানুযায়ী বেছে নিতে পারবেন।
বিশ্ব খাদ্য সংস্থার রুরী সমন্বয়কারী পিটার গেস্ট বলেন “ বিশ্ব খাদ্য সংস্থা র লক্ষ্য হল ২০১৯ সালের মার্চে সম্পূর্ণ শরণার্থী জনগোষ্ঠীকে ইলেকট্রনিক ভাউচার এর আওতায় এনে, প্রোগ্রামটি প্রসারিত করা। শরণার্থীদের আরো খাবার পছন্দ করার অনুমতি প্রদান করে আমি আনন্দিত এবং ইউনিসেফ এর সাথে আমাদের অংশীদারিত্ব নিশ্চিত করে, আমরা যে বিভিন্ন পুষ্টিবিষয়ক কর্মসূচি করি, সেই বিষয়ে স্বাস্থ্যবিধিও পাওয়া যায়”
ইউনিসেফ প্রতি মাসে প্রতিটি পরিবারের জন্য ১৩ টি সাবান সরবরাহ করে। এর মধ্যে হাত ধোওয়ার জন্য ৮ টি এবং কাপড় ধোয়ার জন্য ৫টি।
ইউনিসেফ ফিল্ড অফিসের প্রধান জিন মেটেনিয়ার বলেন, “এটি গুরুত্বপূর্ণ যে আমরা শুধুমাত্র ভাল স্বাস্থ্যবিধি প্রবর্তনই না, পাশাপাশি আমরা স্বাস্থ্যকর অভ্যাস সমর্থনের তাগিদে পণ্য সরবরাহ করছি। বিশ্ব খাদ্য সংস্থা র স্কোপ ডিস্ট্রিবিউশন সিস্টেম আমাদের এই লক্ষ্য অর্জনে সাহায্য করে। ”
রোহিঙ্গা শরণার্থী সাজিদা বলেন, “ আমি আজ সাবান পেয়ে খুব খুশি। আমার একটি আট মাস বয়সী ছেলে আছে, এবং এখন আমি সাবান দিয়ে তাকে গোসল করাতে পারবো, আমি আমাদের জামাকাপড় ধুতে পারবো। আমাদের কোন টাকা নেই, তাই সাবান কেনার সামর্থ্য আমাদের নেই ”

Comment here