খেলাধুলা

ওয়েলিংটন টেস্টে বাংলাদেশ রান পাহাড়ে

টেকনাফ ভিশন ডেস্ক: টেস্টে এর আগে ওয়েলিংটনের বেসিন রিজার্ভ ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ ছিল ১৪৩ রান। আর নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ ছিল ৪০৮ রান। যদিও ঘরের মাঠে কিউইদের বিপক্ষে বাংলাদেশের সংগ্রহ ছিল সর্বোচ্চ ৫০১ রানের। তবে শুক্রবার ওয়েলিংটনে সবকিছুকেই ছাপিয়ে গেলেন মুশফিক-সাকিবরা।

তামিম ইকবাল ও মুমিনুল হকের হাফ সেঞ্চুরি এবং সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের জোড়া সেঞ্চুরিতে দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের সগ্রহ দাঁড়িয়েছে সাত উইকেটে ৫৪২ রান। যা নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ দলীয় সংগ্রহ। দিনশেষে সাব্বির অপরাজিত রয়েছেন ১০ রানে।

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ হওয়ার পর টেস্ট সিরিজেও একই পরিণতি চোখ রাঙাচ্ছিল বাংলাদেশকে। তবে সাদা পোশাকে সর্বশেষ ইংল্যান্ডকে হারানো বাংলাদেশ এবার নিউজিল্যান্ডেরও পরীক্ষা নিচ্ছে। প্রচন্ড বাতাস, সবুজ পিচ, বিরুদ্ধ কন্ডিশন কোন কিছুই যেন বাধা হয়ে দাঁড়াতে পারেনি সফরকারীদের সামনে।

সাকিব-মুশফিক ৩৫৯ রানের জুটিতে রান পাহাড়ে বাংলাদেশ। ছবি: সংগৃহীত

তিন উইকেটে ১৫৪ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করা বাংলাদেশ স্কোর বোর্ডে মাত্র ছয় রান যোগ হতেই হারায় মুমিনুলকে। ব্যক্তিগত ৬৪ রানে সাউদির বলে ওয়াটলিংয়ের হাতে ক্যাচ দেন বাঁ-হাতি এই ব্যাটসম্যান। এরপরের গল্পটা শুধুই সাকিব-মুশফিকের। চা বিরতির আগে দুজনেই তুলে নেন সেঞ্চুরি।

এরপর আরও আক্রমণাত্মক হয়ে উঠেন দেশসেরা এই দুই ব্যাটসম্যান। সাকিব তুলে নেন ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। টিম সাউদিকে চার মেরে ২৫১ বলে এই মাইলফলকে পৌঁছান বাঁ-হাতি এই অলরাউন্ডার। তবে সাকিব ডাবল সেঞ্চুরি করলেও মুশফিক থামেন ১৫৯ রানে।

সেঞ্চুরির পর সাকিবের উদযাপন। ছবি: বিসিবি

ট্রেন্ট বোল্টের বলে উইকেটরক্ষক ওয়াটলিংয়ের হাতে ধরা পড়েন মুশফিক। এর মাধ্যমে ভাঙে তাদের ৩৫৯ রানের রেকর্ডগড়া জুটি। পরে ২৭৬ বলে ব্যক্তিগত ২১৭ রানে সাজঘরে ফেরেন সাকিবও। তবে আউট হওয়ার আগে আরেকটি কীর্তি গড়েন সাকিব। বাংলাদেশের হয়ে তার ২১৭ এখন ব্যক্তিগত সর্বোচ্চ রান। এই রান করে তিনি টপকে গেছেন তামিমের ২০৬ রানের ব্যক্তিগত ইনিংসকে।

সাকিব-মুশফিক ফেরার পর ওয়াগনারের তৃতীয় শিকারে পরিণত হন মেহেদি হাসান মিরাজ। রানের খাতা খোলার আগেই ওয়াগনারের বলে সাউদির হাতে ধরা পড়েন মিরাজ। কিউইদের পক্ষে একাই তিনটি উইকেট নেন ওয়াগনার। এছাড়া বোল্ট সাউদি নেন দুটি করে উইকেট।

Comment here