কক্সবাজারখেলাধুলা

কক্সবাজারের নারী সার্ফার নাসিমাকে নিয়ে চলচ্চিত্র

টেকনাফ ভিশন  ডেস্ক :

nasima-inner20161028172742সার্ফিং বাংলাদেশে খেলা হিসেবে একেবারেই নতুন। মূলত বিদেশি পর্যটকদের সার্ফিং দেখে এই চর্চা শুরু করেন জাফর আলম। তাকে দেখে অনুপ্রাণিত হয়ে সার্ফিংয়ে আসেন নাসিমা। টানা চারবার ছেলেমেয়ে উভয়ের মধ্যে জাতীয় সার্ফিং চ্যাম্পিয়ন হন নাসিমা।

দেশের গণ্ডি পেরিয়ে নাম ছড়িয়ে পড়তেই সার্ফিং ছেড়ে দিতে বাধ্য হন নাসিমা। একটা সময় সার্ফিং ছাড়া জীবন অর্থহীন মনে হতে শুরু করে তার। শুরু হয় আবার সার্ফিংয়ে ফেরার লড়াই। এর দুই বছর পর প্রতিযোগিতায় নাম লেখান নাসিমা। শুরু হয় নতুন এক যুদ্ধ।

বাংলাদেশের প্রথম নারী সার্ফার নাসিমার সার্ফিং জীবন এবং কক্সবাজারের সার্ফিং নিয়ে তৈরি হলো প্রামাণ্য চলচ্চিত্র ‘নাসিমা’। এর প্রদর্শনী হবে জাপানের টোকিওতে প্রামাণ্যচিত্র উৎসব টোকিও ডকসের ষষ্ঠ আসরে। আগামী ৬ নভেম্বর শুরু হবে এই আয়োজন।

গত বছর টোকিও ডকসের পঞ্চম আসরে ‘কালারস অব এশিয়া’ ডকুমেন্টারি প্রস্তাবনার প্রতিযোগিতায় এশিয়ার অসংখ্য গল্পের মধ্যে চারটি প্রযোজনা অর্থ পুরস্কার পায়। ‘নাসিমা’ এর মধ্যে অন্যতম। এরপর টানা এক বছর কাজ শেষে সম্পন্ন হয় ছবিটি। আরিফুর রহমান ও বিজন পরিচালিত ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছে বাংলাদেশের গুপী-বাঘা প্রোডাকশন্স লিমিটেড এবং জাপানের টেলিকম স্টাফ।

টোকিও ডকসে দেখানো হবে ছবিটির ৩০ মিনিটের সংস্করণ। এ ছাড়া বিশ্বের অন্যান্য উৎসবের জন্য তৈরি হয়েছে ফিচার সংস্করণ। ছবিটি বাংলাদেশের সিনেমা হলেও মুক্তি দেওয়ার প্রস্তুতি চলছে।

টোকিও ডকসের আমন্ত্রণে উৎসবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে যাচ্ছেন আরিফুর রহমান। সেখানে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা নবীন নির্মাতাদের সামনে ‘নাসিমা’ নির্মাণের অভিজ্ঞতা তুলে ধরবেন তিনি।

গুপী-বাঘা প্রোডাকশন্স লিমিটেডের প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘মাটির প্রজার দেশে’ এ বছর সিয়াটলে ওয়ার্ল্ড প্রিমিয়ার হওয়ার পর শিকাগো সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে সেরা ছবি নির্বাচিত হয়েছে। এটি পরিচালনা করেন বিজন, প্রযোজনার দায়িত্বে ছিলেন আরিফুর রহমান।

Comment here