উখিয়ারোহিঙ্গা সমাচার

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে ‘ওআইসি’র প্রতিনিধিদল রোহিঙ্গা সংকট সমধানে ওআইসি জোরালো ভুমিকা রাখবে

জাবেদ ইকবাল চৌধুরী, কুতুপালং  :
এবার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে করেছেন ‘ওআইসি’ পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে অংশ নিতে আসা ৮ জন মন্ত্রী, ৩ জন প্রতিমন্ত্রী ও ৮ জনপররাষ্ট্র সচিব সহ ৬৮ দেশের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল। সফররত এ দলের সাথে ছিলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ও। গতকাল শুক্রবার কক্সবাজারের উখিয়ার বালুখালী ও কুতুপালং শরনার্থী ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে প্রতিনিধি দলের সদস্যরা জানান,রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের সাথে কাজ করবে ও আইসি। রোহিঙ্গা সংকট সমধানে ও আইস জোরালো ভুমিকা রাখবে। সে সাথে এ সংকটে ও আইসি বাংলাদেশের পাশে থাকবে বলে ও জানান প্রতিনিধি দলের সদস্যরা।
শুক্রবার পৌনে ৯ টার দিকে রিজেন্ট এয়ারের একটি বিমান যোগে কক্সবাজার বিমান বন্দরে পৌঁছেন প্রতিনিধি দলটি। এর পর তারা যান কক্সবাজারের একটি তারকামানের হোটেলে লং বীচ। ওখানে সরকারি কর্মকর্তা সহ বিভিন্ন দাতা সংস্থার কর্মকর্তারা প্রতিনিধিদলটিকে ব্রিফিং করেন। ওই সময় বাংলাদেশে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী প্রতিনিধিদলটিকে রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন।
এরপর প্রতিনিধিদলটি রোহিঙ্গা ক্যাম্পের উদ্দেশ্যে রওয়ানা হন। বেলা ১১ টার দিকে এ প্রতিনিধিদলটি পৌঁছেন উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে। বালুখালী রোহিঙ্গা ক্যাম্প আশ্রিত মিয়ানমারের বাসিন্দাদের অবস্থা সরজমিন ঘুরে দেখেন তারা। এসময় নির্যাতিত রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশু-কিশোরদের সঙ্গে কথা বলেন। প্রতিনিধি দলের ৬৮ বিদেশী প্রতিনিধি কুতুপালং ক্যাম্পে এসে ৪ ভাগে ভাগ হয়ে যায়। এর পর ৪ টি ঘরে ২০ জন করে রাখা নির্যাতিত রোহিঙ্গাদের সাথে কথা বলেন তারা। এসময় একটি রাখা নির্যাতিত নারীদের সাথে কথা বলেন,নারী প্রতিনিধিরা। ও আইসি প্রতিনিধি দলকে সে লোমহর্ষক ঘটনার বর্ণনা দিতে গিয়ে রোহিঙ্গারা কান্নায় ভেঙ্গে পড়েন। এক পর্যায়ে রোহিঙ্গাদের উপর মিয়ানমার সেনাদের বর্বরতার কথা শুনে আবেগাপ্লুত হয়ে পড়েন প্রতিনিধি দলের অনেকেই। এসময় রোহিঙ্গারা বলেন,নিরাপদ ভাবে তাদের দেশে পাঠালে তারা ফিরে যাবে।
পরিদর্শন শেষে প্রতিনিধিদলের সদস্যরা উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের ডি-৫ ব্লকে একটি বেসরকারী সংস্থার কার্যালয়ে প্রেস ব্রিফিং করেন। দেশী বিদেশী সংবাদ মাধ্যমকে প্রতিনিধি দলের প্রধান ও আইসি প্রতিনিধি দলের সদস্য হাসেম ইউচেফ বলেন, রোহিঙ্গা সংকট সমধানে ওআইসি জোরালো ভুমিকা রাখবে। এসময় রোহিঙ্গারা যাতে স্বেচ্ছায় নিরাপদে নিজ দেশে ফিরে যেতে পারে সেই লক্ষ্যে কাজ করা এবং বাংলাদেশের পাশে থাকার কথা জানান প্রতিনিধি দলের সদস্যরা।
রাখাইনে রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবাসন নিশ্চিত করতে মিয়ানমারের ওপর চাপ ধরে রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গেও কাজ করছে বাংলাদেশ। যার ধারাবাহিকতায় গেলো সপ্তাহেই রোহিঙ্গা ক্যাম্প ঘুরে গেছেন স্থায়ী-অস্থায়ী ১৫ সদস্যের দূতসহ ৪০ সদস্যের জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল। আর আজ আসলেন ও আইসি প্রতিনিধি দলের সদস্যরা। শুক্রবার বিকেলে তারা ঢাকার উদ্যেশে কক্সবাজার ত্যাগ করেন ।

Comment here