আন্তর্জাতিক

কক্সবাজারে বিজিপি-বিজিবি বৈঠক সম্পন্ন

coxs-bgb-bgp-pic
জাবেদ ইকবাল চৌধুরী, কক্সবাজার
কক্সবাজার বিজিবি রেষ্ট হাউজ, ২৩ নভেম্বর শোয়া ১২ সময় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং মায়ানমার বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) এর মধ্যে অতিরিক্ত মহাপরিচালক, রিজিয়ন কমান্ডার, দক্ষিণ পূর্ব রিজিয়ন, চট্টগ্রাম এবং উপ মহপরিচালক, নম্বর (১) বর্ডার গার্ড পুলিশ কমান্ডিং অফিস, মংডু, মায়ানমার পর্যায়ে সৌজন্য সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়।
উক্ত সৌজন্য সাক্ষাতে বাংলাদেশের পক্ষে ২৭ সদস্যের বর্ডার গার্ড বাংলাদেশ দলের নেতৃত্ব দেন , চট্টগ্রাম দক্ষিণ পূর্ব রিজিয়ন ব্রিগেডিয়ার জেনারেল খোন্দকার ফরিদ হাসান ।
মিয়ানমার পক্ষে ৩১ সদস্যের নেতৃত্ব দেন মংডু, (১) বর্ডার গার্ড পুলিশ কমান্ডিং অফিসের ব্রিগেডিয়ার জেনারেল তু সান লিন (ঞযঁৎধ ঝধহ খরিহ)
উক্ত বৈঠকে বাংলাদেশ দলে আরো উপস্থিত ছিলেন ব্রিগেডিয়ার জেনারেল সেলিম মাহমুদ চৌধুরী, কর্ণেল এম এম আনিসুর রহমান , কর্ণেল মোঃ হাবিবুর রহমান , লেঃ কর্ণেল মোঃ তৌহিদুল ইসলাম , লেঃ কর্ণেল মোঃ আনোয়ারুল আযীম, লেঃ কর্ণেল গোলাম মনজুর সিদ্দিকী, লেঃ কর্ণেল ইমরান উল্লাহ সরকার , লেঃ কর্ণেল মোঃ আবুজার আল জাহিদ, লেঃ কর্ণেল এ আর এম নাসিরউদ্দীন একরাম , মেজর মোঃ আবদুস সালাম, মেজর মাহবুব সাবের, মেজর মেহেদী হাসান রবিন।
সাক্ষাতকালে বর্ডার গার্ড বাংলাদেশ এর পক্ষ থেকে বাংলাদেশ-মায়ানমার সীমান্তে ইয়াবা ও মাদকদ্রব্য চোরাচালান, তথ্য আদান প্রদান, নিয়মিত সীমান্তে অধিনায়ক পর্যায়ে সৌজন্য সাক্ষাত, যৌথ টহল, বর্ডার লিয়াজো অফিস, বন্ধুত্বমূলক খেলাধূলার আয়োজন করা এবং অন্যান্য দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা করা হয়। অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে এ বৈঠক (সৌজন্য সাক্ষাত) অনুষ্ঠিত হয় এবং উভয় পক্ষ পরস্পরকে সীমান্ত সংশ্লিষ্ট বিষয়ে সর্বাতœক সহযোগিতা করার ব্যাপারে সম্মত হন। মায়ানমারের সাথে বাংলাদেশের দায়িত্বপূর্ণ সীমান্ত এলাকায় যেকোন সমস্যা সমাধানে উভয় কমান্ডার বন্ধুত্বপূর্ণ আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানে পদক্ষেপ গ্রহণে একমত হন।
উক্ত সৌজন্য সাক্ষাৎটি অত্যন্ত ফলপ্রসু ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আড়াই টার সময় সমাপ্ত হয় বলে জানিয়েছেন বিজিবি কক্সবাজার সেক্টর সদর দপ্তর, অতিরিক্ত পরিচালক (অপারেশন) মোঃ আবদুস সালাম।

Comment here