কক্সবাজারক্রাইমসারাদেশ

ক্রসফায়ারে হত্যা: প্রদীপসহ আসামিদের ৪ মামলা তদন্তের নির্দেশ

কক্সবাজার প্রতিনিধি :
কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে বরখাস্ত ওসি প্রদীপসহ অন্য আসামিদের বিরুদ্ধে ক্রসফায়ারে হত্যার অভিযোগে দায়ের করা ৪টি মামলা তদন্তের নির্দেশ দিয়েছে আদালত।

সোমবার কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ৪ এর বিচারক তামান্না ফারাহ এ আদেশ দেন।

এতে দুটি মামলা সিআইডিকে, একটি পিবিআইকে ও অপর একটি মামলা সহকারী পুলিশ সুপার উখিয়া-টেকনাফ সার্কেলকে তদন্ত করে আদালতে তদন্ত প্রতিবেদন দাখিলের আদেশ দেন।

গত ৩১ জুলাই টেকনাফের শামলাপুর চেকপোস্টে সেনাবাহিনীর অব: মেজর সিনহা হত্যাকাণ্ডের পর ওসি প্রদীপ গ্রেফতার হওয়ার পর তার দায়িত্বকালীন সময়ে কথিত ক্রসফায়ারে নিহত স্বজনদের অনেকে আদালতে মামলার আবেদন করেন।

এর মধ্যে গত ১০ সেপ্টেম্বর টেকনাফের বাহারছড়ার আবদুল আমিন ও হোয়াইক্যংয়ের মুফিদ আলম নামের দুইজনকে ক্রসফায়ারের নামে হত্যার অভিযোগে বহিষ্কৃত ওসি প্রদীপ কুমার দাস সহ ৫৬ জনের বিরুদ্ধে আদালতে দুটি মামলার আবেদন করা হয়েছিল। এছাড়া টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের শাহাবউদ্দিন, মিজানুর রহমান ও মাহমুদুর রহমান নামে আরও ৩জনকে হত্যার অভিযোগ এনে মামলা দায়ের করেছিলেন নিহতের স্বজনরা। উক্ত ৫ মামলায় আজকে আদালত ৪টির তদন্তের নির্দেশ দেন বাকি একটি মামলা পরবর্তীতে শুনানির দিন ধার্য করা হয়।

আব্দুল আমিন ও মাহমুদুর রহমান হত্যা মামলাটি সিআইডিকে ও শাহাব উদ্দিন হত্যা মামলাটি পিবিআইকে এবং মিজানুর রহমান হত্যা মামলাটি উখিয়া টেকনাফের সহকারী পুলিশ সুপারকে তদন্তের নির্দেশ দেন।

এর আগে মামলার আবেদন গুলো আমলে নিয়ে এ সংক্রান্ত পূর্বের কোন মামলা রয়েছে কিনা এবং ময়নাতদন্ত করা হয়েছে কিনা জানতে চেয়ে টেকনাফ থানাকে নির্দেশ দিয়েছিলেন আদালত। থানা থেকে প্রতিবেদন দেয়ার আজ উক্ত মামলা গুলো তদন্তের নির্দেশ দেয়া হলো।

নিহত আব্দুল আমিন ও মুফিদ আলমের পক্ষে মামলা পরিচালনাকারী এডভোকেট আবু মুছা মোহাম্মদ আদালতের আদেশে সন্তোষ প্রকাশ করেন।

Comment here