আন্তর্জাতিকজাতীয়সারাদেশ

জাতিসংঘের বিশেষজ্ঞ দণ্ডিত মানবতাবিরোধী অপরাধীকে করোনার অজুহাতে দায়মুক্তি নয়

নভেল করোনাভাইরাস (কভিড-১৯) এর অজুহাতেও মানবতাবিরোধী, যুদ্ধাপরাধে অপরাধে দণ্ডিত অপরাধীর দায়মুক্তি দেওয়া যৌক্তিক নয় বলে জানিয়েছেন জাতিসংঘের বিচারবিষয়ক স্পেশাল র‍্যাপোর্টিয়ার ফাবিয়ান সালভিওলি। তিনি গত সপ্তাহে জেনেভায় এক বিবৃতিতে এ কথা জানান।

ফাবিয়ান সালভিওলি বলেন, করোনাভাইরাস মোকাবিলায় জরুরি ব্যবস্থা হিসেবে বিশ্বের বিভিন্ন স্থানে জনাকীর্ণ কারাগারগুলো থেকে অপরাধীদের মুক্তি দেওয়া হচ্ছে। কিন্তু এই উদ্যোগে কোনোভাবেই যুদ্ধাপরাধী, গণহত্যাকারী, মানবতাবিরোধী অপরাধ ও মানবাধিকারের গুরুতর লঙ্ঘনে দণ্ডিতদের দায়মুক্তি দেওয়া উচিত হবে না।

তিনি বলেন, বিদ্যমান আন্তর্জাতিক আইনেও এ ধরনের গুরুতর অপরাধ সংঘটনকারীদের মুক্তি দেওয়ার সুযোগ নেই।

বিশ্বের সরকারগুলোর উদ্দেশ্যে দেওয়া দিকনির্দেশনায় জাতিসংঘের ওই স্পেশাল র‍্যাপোর্টিয়ার বলেন, গুরুতর অপরাধে দণ্ডিতদের দায়মুক্তি দেওয়ার সদ্ধিান্ত আইনের দৃষ্টিকোণ থেকে বৈধ নয়। মৃতু্য আসন্ন এমন অপরাধীদের গুরুতর অসুস্থতার ক্ষেত্রেই কেবল কারাগার থেকে মুক্তি দেওয়া যায়।

বর্তমান বৈশ্বিক মহামারির সময় কারাগারে চাপ কমাতে প্রয়োজনে গুরুতর বিভিন্ন অপরাধে দণ্ডিতদের অন্য কারাগারে স্থানান্তরের পরামর্শ দিয়েছেন জাতিসংঘের ওই স্পেশাল র‍্যাপোর্টিয়ার। তাও সম্ভব না হলে যথাযথ নিয়ন্ত্রণ ব্যবস্থা আরো ওই অপরাধীদের ‘হাউজ অ্যারেস্ট’ অবস্থায় রাখা যেতে পারে। তিনি বলেন, মহামারি পরিস্থিতি শেষে গুরুতর ওই অপরাধীদের তাদের সাজার অবশষ্টি ভোগ করার জন্য অবশ্যই আবারও কারাগারে পাঠাতে হবে।

Comment here