ক্রাইমটেকনাফসারাদেশ

টেকনাফে বিএনপি নেতা কর্তৃক নিরহ মানুষের জমি দখলের চেষ্টা, ভাংচুর

নিজস্ব প্রতিবেদক :
টেকনাফে বিএনপি নেতা, মামলা বাজ, ভূমি দস্যু, জালিয়াত প্রতারক চক্রের তান্ডবে দিসেহারা হয়ে পড়েছে স্থানীয় নিরহ জনসাধারন। উক্ত মামলা বাজ ও ভূমি দস্যুকারীরা ইয়াবা, মানব পাচার থেকে শুরু করে এমন কোন অপকর্ম নেই যাহা তারা করে না। নিজেদের অপরাধ আড়াল করতে বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে সাধু সাজার চেষ্টা করে থাকে তারা। এমন একটি সাধুবেশী অপরাধ জগতের নেতৃত্বে দিচ্ছে টেকনাফ সদর ইউনিয়নের রাজার ছড়া গ্রামের বিএনপি নেতা মোক্তার আহমদ প্রকাশ শীল মোকতার। বিএনপি সরকারের আমলে অবৈধভাবে পাহাড়ের পাথর কেটে বিক্রি করে দিনমজুর থেকে কোটি পতি বনে যাওয়া এই মোকতার আহমদের প্রকাশ নাম হয়ে যায় শীল মোকতার। সে শীল মোকতারের নেতৃত্বে ইয়াবা, মানব পাচার ও অন্যের জায়গা, জমি দখল, ভাংচুর, লুটপাটে বেপরোয়া হয়ে উঠেছে মামলা বাজ ও ভূমি দস্যুকারীরা ইয়াবা, মানব পাচারকারী সিন্ডিকেটের অন্যান্য সদস্যরা। তাদের নির্যাতন থেকে রেহাই পাইনি ঘনিষ্ট আত্বীয় স্বজন, এতিম ও বিধবা পরিবারও। গেল ২ জানুয়ারী লেঙ্গুরবিল মৌজার বি,এস ২০০৫ নং সৃজিত খতিয়ানের বিএস ২০৪ নং দাগের প্রকৃত মালিক মাওঃ আবদুল হামিদ সাড়ে ৪শতক জমি জোরপূর্বক দখলে নিতে শীল মোকতার ও শাহাদত কবিরের নেতৃত্বে দেশীয়- অস্ত্রের মহড়া দিয়ে ওই জমির মালিকের ইটের বাউন্ডারী ও একটি পুষের ঘর ভাংচুর করে তান্ডব চালাই। এ বিষয়ে ভুত্তভোগী মাওঃ আবদুল হামিদ বাদী হয়ে টেকনাফ মডেলা থানায় একটি অভিযোগ দাখিল করেন। থানায় অভিযোগ দাখিলের পর ক্ষিপ্ত হয়ে ৫জানুয়ারী আবারও বাড়ীর জন্য স্তুপ রাখা ৩ হাজার ইট, ২০ বস্তা সিমেন্ট লুটপাট করে নিয়ে যায় তারা।
সংশ্লিষ্ট ও এলাকাবাসী সূত্রে জানা যায়, লেঙ্গুরবিল মৌজার বি,এস ১২৮০, ১০৪২ নং খতিয়ানের বিএস ২০৪ নং দাগের ৯ শতক ভিটা বাড়ির জমির রেকর্ডীয় মালিক কবির আহমদ ও সোলতান আহমদ। রেকর্ডীয় মালিক কবির আহমদ হতে লেঙ্গুরবিল মৌজার বি,এস ১২৮০, ১০৪২ নং খতিয়ানের বিএস ২০৪ নং দাগের সাড়ে ৪ শতক জমি ২৯/১২/২০০৯ ইং তারিখে ৩১১১ নং দলিল মূলে মাওঃ আবদুল হামিদ মালিক হয়ে ভোগ দখলে রয়েছে। ওই দলিল মুলে বিএস ২০০৫ নং সৃজিত খতিয়ানের মালিক কবির আহমদের পুত্র মাওঃ আবদুল হামিদ। ওই জমিতে মাওঃ আবদুল হামিদের ইটের বাউন্ডারী, ঘেরা, বেড়া রয়েছে। ২ জানুয়ারী বৃহস্পতিবার সকাল আনুমানিক ৯টার দিকে এলাকার চিহ্নিত মাদক ও মানবপাচার কারী, একাধিক মামলার আসামী টেকনাফ সদর ইউনিয়নের ১নং ওয়ার্ডের রাজার ছড়া এলাকার মুহাম্মদ আলী প্রকাশ গালু মুহাম্মদের পুত্র শাহাদত কবির ও বিএনপি নেতা মোকতার আহমদের নেতৃত্বে দেশীয়-অস্ত্র ও লাটি সোটা নিয়ে প্রকাশ্য মহড়া দিয়ে আবদুল হামিদের ভোগদখলীয় জমিতে অনাধিকার প্রবেশ করিয়া বাউন্ডারী ঘেরা, বেড়া ভাংচুর করে। প্রায় কয়েক লাখ টাকার ক্ষতিসাধন করে, লুটপাট করে তান্ডব চালায়। ঘটনার প্রেক্ষিতে টেকনাফ মডেল থানায় অভিযোগ দায়ের করিলে ক্ষিপ্ত হয়ে বাড়ী নির্মানের জন্য স্তুপ রাখা প্রায় ৩ হাজার ইট ও ২০ বস্তা সিমেন্ট ৫ জানুয়ারী দিনদুপুরে লুটপাঠ করে নিয়ে যাই বলে জানান মাওঃ আবদুল হামিদ।
সুত্রে আরো জানা যায়, বিএনপি নেতা মোকতার আহমদ প্রকাশ শীল মোকতার চিহ্নিত মাদক, মানবপাচারকারী এবং টেকনাফ সদর উনিয়নের ১নং ওয়ার্ডের রাজার ছড়া এলাকার মুহাম্মদ প্রকাশ গালু মুহাম্মদের পুত্র আত্বসমর্পন কারী আবদুল কুদ্দুসের সহযোগী ও মাদকসহ একাধিক মামলার অভিযুক্ত আসামী। কিছুদিন পুর্বে মুহাম্মদ প্রকাশ গালু মুহাম্মদের স্ত্রী রহিমা খাতুন ও তার মেয়ে পারভিন নিজ বাড়ী হতে ইয়াবাসহ আইনশৃংখলা বাহিনীর হাতে আটক হয়ে দীর্ঘদিন কারাভোগের পর জামিনে বের হয়ে আসে। তার আরেক পুত্র শাহাদত কবির একজন চিহ্নিত মাদক ও মানব পাচার কারী এবং ওয়ারেন্ট ভুক্ত আসামী। শাহাদত কবির সিন্ডিকেটের ইয়াবা পাচার করতে গিয়ে সম্প্রতি চট্রগ্রামে নুর হেলাল নামের একজন আইনশৃংখলা বাহিনীর হাতে আটক হয়ে এখনো কারগারে রয়েছে, শাহাদত কবির ওই মামলার পলাতক আসামী।
ভুক্তভোগী মাওঃ আবদুল হামিদ সাংবাদিকদের জানান, আমি একজন নিরহ ব্যক্তি, আমার প্রতিবেশী মোকতার আহমদ প্রকাশ শীল মোকতার, মুহাম্মদ আলী প্রকাশ গালু মুহাম্মদ, ও আলতাজ মিয়াগং মামলা বাজ ও ভূমি দস্যু,ইয়াবা, মানব পাচারকারী চক্রের অন্যতম মূল হোতা। তাদের রয়েছে শক্তিশালী সিন্ডিকেট। আমার ভোগ দখলীয় উক্ত জমিতে তাদের কোন অংশ নেই। অথচ আমার আমার ভোগদখলীয় জমি জোর দখলে নিয়ে, আমাকে দখল উচ্ছেদের অপচেষ্টা করছে। ২জানুয়ারী সকাল আনুমানিক ৯টার দিকে আমার ভোগদখলীয় জমিতে দেশীয়-অস্ত্রে শ্বস্ত্রে সজ্জিত হইয়া, লাঠি সোটা নিয়ে পূর্বপরিকল্পিত ভাবে এসে আমার ইটের ভাউন্ডারী ও ঘেরা বেড়া এবং পুষের ঘর ভাংচুর করে প্রায় সাড়ে ৩ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি করে।
স্থানীয়রা জানাই লঙ্গুরবিল মৌজার বি,এস ১২৮০, ১০৪২ নং খতিয়ানের বিএস ২০৪ নং দাগের সাড়ে ৪ শতক জমির প্রকৃত মালিক আবদুল হামিদ দীর্ঘদিন ভোগ দখল করে আসছে। ফলে লোভ, লালসা,পরিনত হয়ে বিএনপি নেতা ভূমি দস্যু মোকতার আহমদ প্রকাশ শীল মোকতার ও শাহাদাত কবিরের নেতৃত্বে জোর পূর্বক দখল ও শক্তি প্রভাব খাটিয়ে দখল করার পায়তারা করে।
অপর দিকে এলাকাবাসীর অভিযোগ এই ভূমি দস্যু সন্ত্রাসীর কাছে জিম্মি হয়ে পড়েছে প্রকৃত জায়গার অনেক মালিক গণ। সে অপকর্মের বিষয়ে কেউ প্রতিবাদ করতে গেলে প্রাণ নাশের হুমকি এবং বিভিন্ন মামলায় জড়িয়ে দেওয়ার ভয়ভীতি দেখিয়ে জিম্মি দশায় রাখে অসহায় ও নিরহদের। জমির মালিক আরো জানান, আমি নিরহ প্রকৃতির, খেটে খাওয়া মেহনতি মানুষ বটে। আমাকে ভূমিদস্যু ও জালিয়াতি চক্রের প্রতারক বিএনপি নেতা বিভিন্ন হয়রানীসহ নিজস্ব জায়গা থেকে দীর্ঘদিন উচ্ছেদে পায়তারা করে আসছে।
ফলে আমি নিরুপায় হয়ে টেকনাফ মডেলা থানায় তাদের বিরুদ্ধে অভিযোগ দাখিল করে গণমাধ্যমের নিকট আশ্রয় নিই।
এবিষয়ে অভিযুক্ত বিএনপি নেতার মুঠোফোনে বক্তব্য চাইতে একাধিকবার ফোন করার চেষ্টা করেও সংযোগ পাওয়া যায়নি।
স্থানীয়রা জালিয়াতিচক্র ও ভূমি দস্যু থেকে রেহাই পাওয়ার জন্য জনসাধারণ প্রতিবাদ মূখর হয়ে উঠে। ফলে এ অত্যাচার হতে রক্ষা পাওয়ার জন্য প্রশাসনের নিকট হস্থক্ষেপ কামনা করেন ক্ষতিগ্রস্থ পরিবার এবং স্থানীয় এলাকাবাসী।

Comment here