টেকনাফ

টেকনাফ উপজেলা ভাইস চেয়ারম্যান : নির্বাচনী ট্রাইব্যুনালের আদেশে বাকী ১২ কেন্দ্রের ভোট গণনা চলছে আজ

টেকনাফ প্রতিনিধি :
টেকনাফ উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত মৌলানা ফেরদৌস আহমদ জমিরী বিরুদ্ধে দায়ের করা মামলার প্রেক্ষিতে হোয়াইক্যং ও হ্নীলা ইউনিয়নের ২২ টি কেন্দ্রের ভোট পূণ: গনণা হচ্ছে। প্র্রতিদ্ব›দ্ধী নিকটতম প্রার্থী মৌলানা রফিক উদ্দীনের দায়ের করা মামলায় (মামলা নং-১/২০১৯) কক্সবজারে বিজ্ঞ যুগ্ম জেলা জজ ১ম আদালতের নির্বাচনী ট্্রাইব্যুনাল বিচারকের এক আদেশে এ গণনা চলছে। গত ১৯ সেপ্টেম্বর ১০ টি কেন্দ্রের ভোট পূণ: গণনা করা হয়। বাকী ১২ টি কেন্দ্রের ভোট আগামী শনিবার গননার কথা রয়েছে। জানা যায়, ২০১৯ সালের ২৪ মার্চ টেকনাফ উপজেলা পরিষদের নিবার্চন সম্পন্ন হয়। এতে বেসরকারী ফলাফলে মৌলানা ফেরদৌস আহমদ জমিরী তালা প্রতীকে ১৮৩৬৮ ভোট পেয়ে নিবার্চিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মৌলানা রফিক উদ্দীন মাইক প্রতীকে ১৭১১৭ ভোট পেয়ে ১২৫১ ভোটের ব্যবধানে অবস্থান করেন। এরপর মৌলানা রফিক উদ্দীন হোয়াইক্যং ইউনিয়নের আলহাজ্ব আলী আছিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ব্যাপক অনিয়নের অভিযোগ আনে। অভিযোগ করা হয় ্ওই কেন্দ্রে মোট ১৯৭৮ জন ভোটারের মধ্যে ১৪৩৮ জন ভোট প্রদান করেন। প্রদত্ত ভোটের মধ্যে ৭১৯ ভোট বৈধ ও ৭১৯ ভোট অবৈধ ঘোষনা করা হয়। পরবর্তীতে সুকৌশলে ফলাফল পরিবর্তন করে মাত্র ৮০ ভোট অবৈধ দেখিয়ে বাকী ভোট বিজয়ী প্রার্থীর পক্ষে দেখানো হয়। যা গণনা করলে প্রতিয়মান হবে। এ ছাড়া অন্যান্য ২২ টি কেন্দ্রে বিজয়ী প্রার্থীও লোকজন প্রভাব বিস্তার করে বিভিন্ন কারচুপির মাধ্যমে ফল ছিনিয়ে নেওয়া হয় বলেও দাবী করা হয় মামলা আর্জিতে।
এ মামলা পরিপ্রেক্ষিতে টেকনাফ উপজেলা ভাইস চেয়ারম্যান মৌলানা ফেরদৌস আহমদ জমিরীর শপথ বিলম্বিত হয় ট্রাইব্যুনালের আদেশে। ২০১৯ সালের ২৩ এপ্রিল কক্সবাজার নির্বাচনী ট্রাইব্যুনাল-১ ও যুগ্মজেলা ও দায়রা জজ-১ এর আদালতে দায়ের করা এক নির্বাচনী মামলায় বিচারক সৈয়দ মুহাম্মদ ফখরুল আবেদীন এ আদেশ দেন। পরে উচ্চ আদালতের আদেশে শপথ অনুষ্ঠান সম্পন্ন করে দায়িত্ব পালনরত অবস্থায় গত ২০২০ সালের ১৪ জুন তিনি অসুস্থ হয়ে মুত্যুবরণ করলে পদটি শুণ্য হয়ে যায়।
এ বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রনালয় নিবাচর্নী কার্যক্রম শুরু করার জন্য নিবার্চন কমিশন বরাবারে পত্র ইস্যূ করেন। এর প্রেক্ষিতে নিবার্চন কমিশন আগামী ২০ অক্টোবর এ পদে উপ-নিবার্চনের তফসিল ঘোষনাও করেন। কিন্তুএমতাবস্থায় মামলার বাদী এক তরফাভাবে মামলা পরিচালনা করেন। নির্বাচনী ট্রাইব্যুনাল নিবার্চন স্থগিত ও ভোট পূন: গণনার আদেশ দেন। এরই প্রেক্ষিতে নিবার্চণ কমিশন উপ-নিবার্চন স্থগিত ঘোষনা করেন। টেকনাফ উপজেলা নির্বাচন অফিসার মো: বেদারুল ইসলাম জানান, ‘আদালতের আদেশের প্রেক্ষিতে ঘোষিত তফসিল স্থগিত করেছে কমিশন।’
এদিকে টেকনাফ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো: আবুল মনছুর, টেকনাফ উপজেলা নিবার্চণ অফিসার মো: বেদারুল ইসলামসহ বাদী পক্ষের কৌশলী ও প্রতিপক্ষের কৌশলীর উপস্থিতিতে আদালত ভোট পূন: গণনার আদেশ দিলেও শুধু মাত্র বাদী পক্ষের কৌশলীর উপস্থিতিতে গত ১৯ সেপ্টেম্বর ১০ টি কেন্দ্রের ভোট গণনা সম্পন্ন হয়েছে বলে জানা যায় ।
টেকনাফ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো: আবুল মনছুর বলেন, ‘ আদালতের আদেশে একটি আইনজীবি প্যানেল ভোট গণনা করছে। গত ১৯ সেপ্টেম্বর ১০টি কেন্দ্রের ভোট গণনা সম্পন্ন হয়েছে। বাকী ১২ টি কেন্দ্রের ভোট আজ ২৬ সেপ্টেম্বর শনিবার সম্পন্ন হবে । সেখানে আমি ও উপলা নিবার্চন অফিসার পর্যক্ষেক হিসেবে দায়িত্ব পালন করছি।’ তিনি আরো বলেন, ভোট গণনার সময় ম্যাগনিফাই গ্লাস পর্যন্ত ব্যবহার করা হচ্ছে, যাতে সঠিক ভাবে গণনা করা যায়।
এদিকে নাম প্রকাশ না করার স্বার্থে ভোট পূণ: গণনার সাথে সংশ্লিষ্ঠ একজন দায়িত্বশীল কর্মকর্তা জানিয়েছেন, ‘বাদী ভোট কারচুপির বড় ধরনের অনিয়মের অভিযোগ তুলে নির্বাচনী ট্রাইব্যুনালে যে আবেদন করেছেন। সেই কেন্দ্রের ভোট ভাগ্যক্রমে প্রথমেই গণনা করা হয়। সেখানে কোন ধরনের অনিয়ম ধরা পড়েনি। সংশ্লিষ্ঠ প্রিজাইডিং অফিসার যেভাবে ফলাফল ঘোষনা করেছেন তাই রয়েছে।’
হোয়াইক্যং ইউনিয়নের আলহাজ্ব আলী আছিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্্েরর প্রিজাইডিং অফিসার টেকনাফ সরকারী কলেজের অধ্যাপক মো: আসাদুজ্জামান বলেন, ‘বিগত উপজেলা পরিষদ নিবার্চনে আমার দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রে কোথাও অনিয়ম বা কারচুপি হয়নি। মামলার বাদী কিভাবে ভূয়াঁ কাগজপত্র সৃজন করে শান্তিপূর্ণভাবে সম্পন্ন নিবাচর্নী কর্মকান্ডকে কেনো প্রশ্নবিদ্ধ করছে তা খতিয়ে দেখা দরকার। ’ তিনি জোর দিয়ে বলেন, ‘ আমি চ্যালেঞ্জ ঘোষনা করছি ওই কেন্দ্রে কোথাও অনিয়ম হয়নি। ’
এ বিষয়ে মামলার বাদী মৌলানা রফিক উদ্দীন বলেন, আমার কাছে প্রাপ্ত ফলাফল শীটে গড়মিল ও হ্নীলা হোয়াইক্যং ইউনিয়নের ২২ টি কেন্দ্রে অনিয়মের তথ্য প্রমান থাকায় আদালতের সরনাপন্ন হয়েছি। ভোট গণনা শেষে যে রায় আাসবে তাতেই খুশি ।

Comment here