ক্রাইমটেকনাফ

টেকনাফ বাজারের দোকান দখলে মরিয়া ভূমিদস্যু চক্র! নিরাপত্তাহীনতায় ভূক্তভোগীরা: আদালতে মামলা

টেকনাফ বাজারের দোকান দখলে মরিয়া ভূমিদস্যু চক্র!
নিরাপত্তাহীনতায় ভূক্তভোগীরা: আদালতে মামলা
টেকনাফ প্রতিনিধি:
টেকনাফ উপরের বাজারের কয়েকটি দোকান দখলের পায়তারা চালাচ্ছে ভাড়াটিয়া বাহিনী। এ নিয়ে চলছে উত্তেজনা। ভুক্তভোগীরা ইতিমধ্যে এর প্রতিকার চেয়ে কক্সবাজার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) আদালতে মামলা দায়ের করেছে। জানা যায়, টেকনাফ সদর ইউনিয়নের গোদারবিল এলাকার মরহুম ফরিদ আহমদের ছেলে খামিছ অন্যান্য আত্বিয় স্বজনদের ক্রয় সুত্রে প্রাপÍ ভোগদখলীয় ৫ কড়া জমির উপর ৩ টি দোকান দেখাশুনা ও সংরক্ষণ করে আসছে। তারা ক্রয় সুত্রে প্রাপ্ত রায়তী স্বত্বীয় উক্ত জমি উখা খাইন চৌধুরী বিএস খতিয়ান মতে ১৯৭৭ সালে ২২৪৩/২২৪৪ নং দলিল, ১৯৭৮ সালে ৮০৩৮ নং দলিল এবং ১৯৭৯ সালে ৯৫১ নং দলিল মূলে বিক্রি করে নি:স্বত্ববান হন। তাছাড়া উখা খাইন চৌধুরী সর্বশেষ ২০০৮ সালে বায়না মূলে আধা শতক জমি খামিছকে হস্তান্তর করেন। উক্ত জমিতে দোকান ঘর তৈরী করে কয়েক যুগ ধরে শান্তির্পূণভাবে ব্যবসা পরিচালনা করে আসছে অনুপ পাল ও নুরু সওদাগর।
সম্প্রতি একটি মহল ভাড়াটিয়া সন্ত্রাসী বাহিনী তৈরী করে টেকনাফ উপরের বাজারের দোকান ও জমি দখলের অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। উপরের বাজারের রাখাইন জমিদারের প্রতিনিধি জজ চৌধুরী মৃত্যুবরণ করায় এ ধরনের পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে ভুক্তভোগী খামিছ। তিনি জানান, জমিদার পরিবারের প্রতিনিধি জজ চৌধুরী জীবিত থাকা অবস্থায় কেউ এমন করেনি। এ পরিবারের অন্যান্য সদস্যরা আমেরিকা ও মিয়ানমারে অবস্থান করছে। এখন এদের অবত্র্মানে গায়ের জোরে প্রতিনিধি সেজে বিভিন্ন দোকানে হুমকি ধমকি দিচ্ছে। এদের সাথে যুক্ত রয়েছে এক শ্রেণীর ভুমিদস্যূ চক্র। কক্সবাজার শহরের চাউল বাজার এলাকার ক্যওয়ান ও টেকনাফ বাজার পাড়ার এনায়েত উল্লাহর নেতৃত্বে ভাড়াটিয়া সন্ত্রাসী বাহিনী গত ২২ জানুয়ারি সকাল ১০ টার দিকে খামিছের ভোগ দখলীয় দোকান ও জমি দখলের অপচেষ্টা চালায়। খবর পেয়ে অন্যান্য ব্যবসায়ী ও আইনশৃংখলা বাহিনীর সদস্যরা এগিয়ে আসলে সন্ত্রাসীরা পালিয়ে যায়। এরপর থেকে নিরাপত্তাহীনতায় ভূগছেন দোকানদার নুরু সওদাগর, অনুপ পাল ও জমির মালিক খামিছ। এ বিষয়ে প্রতিকার চেয়ে ২৫ জানুয়ারি কক্সবাজার এডিএম কোর্টে এম,আর মামলা নং-৩০৭/২০২১ দায়ের করেন।
এ প্রেক্ষিতে এডিএম মো:শাজাহান আলি গত ২৫ জানুয়ারি টেকনাফ উপজেলা সহকারী কমিশনার (ভূমি)কে বিরোধীয় জায়গার বিষয়ে সরেজমিন তদন্তপূর্বক মতামতসহ রিপোর্ট দেয়ার জন্য বলেন এবং টেকনাফ মডেল থানার অফিসার ইনচার্জকে শান্তিশৃংখলা বজায় রাখতে আদেশ দেন। ইতিমধ্যে গত ১ মার্চ টেকনাফ ভ’ূমি অফিসের একটি টিম ঘটনাস্থল সরেজমিন পরিদর্শন করেছেন। টেকনাফ ভূমি অফিসের তহসিলদার মো: মেজবাহ উদ্দিন সংবাদের সত্যতা নিশ্চিত করে বলেন, আদালতের আদেশ অনুসারে প্রতিবেদন তৈরী করতেই সরেজমিন পরিদর্শণ করা হয়েছে।
এদিকে কক্সবাজারের মৃত খিনমং চৌধুরীর ছেলে ক্যওয়ান জানান, বিরোধীয় জমিতে হয়তো কেউ তার নাম ভেঙ্গে কিছু করতে চেয়েছে। তিনি দোকান বা জমি জবর দখল বিষয়ে অবগত নন বলেও জানান।
এ বিষয়ে টেকনাফ পৌরসভার সংশ্লিষ্ঠ ওর্য়াড কাউন্সিলর আব্দুল্লাহ মনির বলেন, কয়েক যুগ ধরে উপরের বাজারে দোকান গুলোতে শান্তিপূর্ণভাবে ব্যবসা পরিচালনা করে আসছে ব্যবসায়ীরা। বাজারের শান্তিশৃংখলা বজায় রাখতে আইন নিজের হাতে তুলে না নিতে তাদের বারণ করা হয়েছে।

Comment here