টেকনাফরাজনীতিসারাদেশ

টেকনাফ বিএনপি হ-য-ব-র-ল অবস্থায়:হতাশ তৃণমূল নেতাকর্মীরা

এম আবদুল হক,হ্নীলা:দেশের সর্বদক্ষিণ উপজেলা টেকনাফে বিএনপির হ-য-ব-র-ল অবস্থায় বিরাজ করছে। ফলে দিন দিন সাংগঠনিক কাঠামো ধীরগতি হয়ে পড়ছে। সিদ্বান্তহীনতা,নেতৃত্ব নির্বাচনে ভূল সিদ্বান্ত ইত্যাদি কারণে আজকে দলটির এই অবস্থা বলে অভিযোগ উঠছে তৃণমূল নেতা-কর্মীদের কাছ থেকে। দলকে শক্তিশালী নয় বরং নেতার নিকট পদ লাভের জন্য পদলেহন যেন নিত্যনৈমত্তিক কারণ হয়ে দাড়িয়েছে কিছু অপরিপক্ক পদলোভী নেতা-কর্মীদের। পাশাপাশি মূল ও অঙ্গ সংগঠনের উপজেলা পর্যায়ের কমিটি বছরেরও অধিক সময় পার হলেও এখনো পর্যন্ত পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে পারেনি দেশের অন্যতম এই দলটি।
অনুসন্ধানে জানা যায়-একাধিকবার রাষ্ট্র ক্ষমতায় গিয়ে দেশ পরিচালনাকারী রাজনৈতিক দল (বাংলাদেশ জাতীয়তাবাদী দল) বিএনপি বরাবরই টেকনাফ উপজেলায় শক্তিশালী অবস্থানে ছিল। ফলে এই দলের টিকিটে ৪বার এমপি নির্বাচিত হয়ে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছেন বিএনপি দলীয় সাংসদ। টেকনাফের প্রত্যন্ত অঞ্চলের সাধারণ মানুষের নিকট এই দলটির জনপ্রিয়তা থাকলেও গ্রহণযোগ্য এবং ত্যাগী নেতা-কর্মীদের মূল্যায়ন না করার ফলে তৃণমূল নেতা-কর্মীদের পাশাপাশি শুভানুধ্যায়ী-সমর্থকেরা বেশ হতাশ। এই ব্যাপারে উপজেলা পর্যায়ের এক ছাত্রদল নেতা জানান-নেতা পূজাঁ করলে টাকা-পয়সা খরচ করে সন্তুষ্ট রাখতে পারলে কমিটিসহ বিভিন্ন পর্যায়ে স্থান বা সম্মান পাওয়া যায়। তবে দীর্ঘদিন যারা মাঠে-ময়দানে দলের জন্য কাজ করে মামলা-হামলার শিকার হয়েছে তাদের যোগ্য পদ দেওয়া হয়না বলেই আজ দলের ত্রাহি অবস্থা বিরাজমান। অপরদিকে উপজেলা বিএনপির কমিটিতে ৪জনের নাম ঘোষণা করা হলেও দুই বছর পূর্ণ হতে চলেছে এখনো পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে সক্ষম হয়নি। এছাড়া উপজেলা যুবদলের আহবায়ক কমিটি এক বছর পার হলেও সম্মেলনের আয়োজন করতে পারেনি অদ্যবধি। এই ব্যাপারে উপজেলা যুবদলের আহবায়ক এডভোকেট হাসান ছিদ্দিকীর নিকট জানতে চাইলে বলেন-ইউনিয়ন পরিষদ নির্বাচন,সরকারী দলের চাপ এবং বিভিন্ন সীমাবদ্ধতার কারণে যথাসময়ে সম্মেলন আয়োজন সম্ভব হয়নি। ডিজিটালাইজের মাধ্যমে ডাটাবেইজ সংগ্রহ করে ইতিমধ্যে তৃণমূল পর্যায় থেকে যুবদলের ওয়ার্ড কমিটি গঠনের কার্যক্রম শুরু হয়েছে। এদিকে উপজেলা ছাত্রদলের কমিটি বিগত ২ আগে মাত্র ৪জনের নাম ঘোষণা করা হলেও আজও পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে পারেনি। এই ব্যাপারে উপজেলা ছাত্রদলের সভাপতি গিয়ান উদ্দিন বলেন-জেলা ছাত্রদলের বর্ধিত সভা অনুযায়ী অত্র কমিটি দিয়ে উপজেলা সম্মেলন করে কমিটি ঘোষণার সিদ্বান্ত জানান। এই বিষয়ে কক্সবাজার জেলা বিএনপির সভাপতি ও সাবেক হুইপ শাহজাহান চৌধুরীর নিকট জানতে চাইলে তিনি জানান-বিভিন্ন সীমাবদ্ধতা ও রাজনৈতিক পরিস্থিতির কারণে যথাসময়ে কমিটি গঠন সম্ভব হয়নি। তবে আগামী মাসের শুরুর দিকে টেকনাফ উপজেলা বিএনপির অঙ্গ-সংগঠনের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে ইনশল­াহ।
তবে স্থানীয় রাজনৈতিক পর্যবেক্ষকদের অভিমত সম্ভব যথা সময়ে গঠনতন্ত্রের আলোকে গ্রহণযোগ্য,ত্যাগী এবং অপেক্ষাকৃত ক্লিন ইমেজের নেতা-কর্মীদের সমন্বয়ে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা না হলে দলটির হারানো জনপ্রিয়তা ও শক্তিশালী সাংগঠনিক কাঠামো ফিরে আনা কঠিন হবে বলে মন্তব্য করেন। ####

Comment here