আন্তর্জাতিকরোহিঙ্গা সমাচার

টেকনাফ সীমান্তে দু’দিনে : ২০৮ জন রোহিঙ্গা অনুপ্রবেশ প্রতিহত করেছে বিজিবি ও কোষ্টগার্ড

index
কক্সবাজার প্রতিনিধি : index
টেকনাফ সীমান্তে দু’দিনে ২০৮ জন রোহিঙ্গা মুসলিম অনুপ্রবেশকারীকে প্রতিহত করেছে বিজিবি ও কোষ্টগার্ড। মিয়ানমারে চলমান অভিযানে ভীতসন্ত্রস্ত এসব রোহিঙ্গা প্রাণভয়ে আরকান রাজ্য হতে নাফ নদী অতিক্রম করে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করছিলো। শুক্রবার রাতে কোস্টগার্ড নাফ নদী থেকে ১২৫ জন কে পুশব্যাক করে। অপরদিকে বিজিবির বিভিন্ন বিওপির জওয়ানরা শুক্রবার রাতে ও সকালে বিভিন্ন সময় পৃথকভাবে ৮৩ জনকে মিয়ানমারে ফেরত পাঠায়।
টেকনাফস্থ বিজিবি ২ ব্যাটলিয়ান সূত্রে জানা যায়, দমদমিয়া বিওপি ফাঁড়ীর জওয়ানরা শুক্রবার দিনগত রাত ১টায় অনুপ্রবেশের সময় ৫ জন রোহিঙ্গাকে পুশব্যাক করেছে। এর আগে রাত সাড়ে ১২টার দিকে দমদমিয়া এলাকা দিয়ে অনুপ্রবেশের সময় তাদেরকে আটক করা হয়।
এছাড়া শুক্রবার ভোর রাতে উনচিপ্রাং সীমান্ত দিয়ে ৪১ জন, হ্নীলা সীমান্তে রাতে ১৮ জন ও সকালে আবার ১৮ জন ও দমদমিয়া সীমান্তে অপর ১জনসহ মোট ৭৮ জনকে পুশব্যাক করে দায়িত্বরত বিজিবি সদস্যরা। এর আগে রাতের বিভিন্ন সময় একই সীমান্ত দিয়ে অনুপ্রবেশের সময় তাদেরকে আটক করেছিল বিজিবি।
বিজিবি ২ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্ণেল মোঃ আবুজার আল জাহিদ সংবাদের সত্যতা নিশ্চিত করে বলেন, গত ৯ অক্টোবর মিয়ানমারের ৩ টি বিজিপি ক্যাম্পে হামলার পথ থেকে বাংলাদেশ সীমান্তে বিজিবিসহ সংশ্লিষ্টরা সর্তক অবস্থায় রয়েছে। জোরদার করেছে টহল। বিজিবি সংখ্যা বৃদ্ধি করে দিবারাত্রী নাফনদী ও সীমান্তের স্থলভাগে টহল অব্যাহত রেখেছে। অন্যান্য সময়ের মতো অনুপ্রবেশের চেষ্টা চালিয়ে গেলেও রোহিঙ্গাদের নদীর মাঝপথেই প্রতিহত করা হচ্ছে। তিনি আরো বলেন, এ ধরনের অনুপ্রবেশ চেষ্টা প্রায় সময় হয়ে থাকে। এ বিষয়সহ দ্বিপাক্ষিক অন্যান্য এজেন্ডা নিয়ে আগামী ২৩ নভেম্বর বাংলাদেশের ঘুমধুম সীমান্ত পয়েন্টে দু’দেশের সীমান্ত রক্ষীর কর্তকর্তা পর্যায়ের বৈঠকে আলোচিত হবে বলেও জানান তিনি।
এদিকে কোস্টগার্ড টেকনাফ স্টেশন কমান্ডার লে. নাফিউর রহমান জানান, শুক্রবার দিন গত রাত সাড়ে ১১টার দিকে নাফ নদীর সাবরাং এলাকা দিয়ে অনুপ্রবেশের সময় নারী-শিশুসহ ৭টি নৌকায় ১২৫ জন রোহিঙ্গা মুসলিমকে বাংলাদেশের অনুপ্রবেশের চেষ্টা প্রতিহত করেছে কোস্টগার্ড।

Comment here