আন্তর্জাতিক

ডোনাল্ড ট্রাম্পের অপ্রত্যাশিত জয়

 

টেকনাফ ভিশন ডেস্ক:134110final_result

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন ডেমোক্র্যাট পার্টি ও রিপাবলিকান পার্টির প্রার্থীদ্বয়ের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প অপ্রত্যাশিতভাবে জয়লাভ করেছেন।

নির্বাচন পূর্ববর্তী মার্কিন গণমাধ্যমগুলোসহ সকল প্রতিষ্ঠানের জরিপের ফলাফলকে ভুল প্রমাণিত করে এই অপ্রত্যাশিত জয় পেলেন ডোনাল্ড ট্রাম্প। প্রায় সব জনমত জরিপেই পুর্বাভাস দেওয়া হয়েছিল ডেমোক্র্যাট দলের প্রার্থী হিলারিই হতে যাচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট। কিন্তু সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ট্রাম্পই জিতে নিলেন দেশটির প্রেসিডেন্ট পদ। বেসরকারিভাবে তাকে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

প্রেসিডেন্ট হতে মোট ৫৩৮টির মধ্যে ২৭০টি ইলেক্ট্রোরাল ভোটের দরকার হয়। বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস (এপি) জানয়েছে, ডোনাল্ড ট্রাম্প ২৭৬টি ভোট পেয়ে জয় লাভ করেছেন। হিলারি ক্লিনটন পেয়েছেন ২১৮টি ইলেক্ট্রোরাল ভোট।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ইলেক্টোরাল কলেজ আনুষ্ঠানিক কর্তৃপক্ষ হিসেবে ভূমিকা পালন করে। কোন প্রার্থী কত বেশি ভোট পেলেন তার চেয়ে জরুরি হলো কে কতটা ইলেক্টোরাল ভোট পেলেন তা। ৫৩৮ জন ইলেক্টরের সমন্বয়ে ইলেক্টোরাল কলেজ গঠিত। প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে প্রার্থীকে এর মধ্যে অন্তত ২৭০টি ইলেক্টোরাল ভোট পেতে হয়।

এক এক স্টেটে ইলেক্টরের সংখ্যা এক এক রকম। নির্বাচনের দিন মার্কিনিরা যখন ভোট দেন তখন তারা মূলত প্রার্থীদের ইলেক্টরদেরকে বাছাই করেন। দুটি ছাড়া বাকি ৪৮টি অঙ্গরাজ্যে ‘উইনার-টেক-অল’ সিস্টেম চালু রয়েছে। এর আওতায় জয়ী প্রার্থীকে ওই অঙ্গরাজ্যের সব ইলেক্টর দিয়ে দেওয়া হয়। তবে নেবরাস্কা ও মেইন অঙ্গরাজ্য দুটি এক্ষেত্রে আলাদা। এ দুটি অঙ্গরাজ্যের ক্ষেত্রে প্রার্থীদের পাওয়া ভোটের সংখ্যানুপাতে ইলেক্টোরাল ভোট ভাগ করা হয়।

এছাড়া মার্কিন পার্লামেন্টের উভয় কক্ষ সিনেট এবং হাউজ অফ রিপ্রেজেন্টেটিভেও সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন রিপাবলিকান পার্টি। পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে সংখ্যাগরিষ্ঠতার জন্য এর ১০০টি আসনের মধ্যে ৫১টি আসনে জয় লাভ করতে হয়। রিপাবলিকান পার্টি ৫১টি আসনে জয়লাভ করেছে। আর ডেমোক্র্যাটরা পেয়েছে ৪৭টি আসন।

অন্যদিকে হাউজ অফ রিপ্রেজেন্টেটিভে সংখ্যাগরিষ্ঠাতার জন্য এর ৪৩৫টি আসনের ২১৮টিতে জয়লাভ করতে হয়। রিপাবলিকানরা এর ২৩৫টি আসনে জয় লাভ করেছে। আর ডেমোক্র্যাটরা পেয়েছেন ১৮০টি আসন।

Comment here