আন্তর্জাতিকরোহিঙ্গা সমাচার

ঢাকায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব, রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধের আহ্বান

অনলাইন

ঢাকায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব, রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধের আহ্বান

 

ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত অং মিন্টকে আজ শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠানো হয়। এ সময় তাকে বাংলাদেশে মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থী অনুপ্রবেশ বন্ধে কার্যকর ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

রাষ্ট্রদূতকে অং মিন্টকে তলব করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাহবুবুজ্জামান। মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সহিংসতা ও নিরাপত্তা বাহিনীর অভিযান এবং রোহিঙ্গাদের অনুপ্রবেশের প্রেক্ষাপটে দেশটির রাষ্ট্রদূতকে তলব করা হয়। এ সময় তার কাছে একটি অনানুষ্ঠানিক পত্র হস্তান্তর করা হয় ঢাকার পক্ষ থেকে।

মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে গত বৃহস্পতিবার রাখাইনে সংঘটিত সন্ত্রাসী হামলার নিন্দা জানানো হয়েছে। একই সঙ্গে, রোহিঙ্গারা যেন দলে দলে বাংলাদেশে অনুপ্রবেশ না করে সে ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানানো হয়েছে।

রাখাইন রাজ্যে বৃহস্পতিবার রাতে পুলিশ ও সেনাবাহিনীর ২০টি পোস্টে হামলার ঘটনা ঘটে। এরপর সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযানে নামে দেশটির নিরাপত্তা বাহিনী। রোহিঙ্গাদের একটি জঙ্গি সংগঠন এ হামলার দায়ও স্বীকার করে।

মিয়ানমার সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, উভয়পক্ষের সংঘর্ষে নিরাপত্তা বাহিনীর ১২ সদস্য এবং ৭৭ রোহিঙ্গা জঙ্গি নিহত হয়েছে।

সহিংসতার পরই ফের অসংখ্য সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে প্রবেশের চেষ্টা করছে। তাদের অনেকেই গুলিবিদ্ধ ও গুরুতর আহত অবস্থায় রয়েছে।

Comment here