আন্তর্জাতিক

পরাজয়ে এফবিআই প্রধানকেই দুষলেন হিলারি

আন্তর্জাতিক ডেস্ক |

পরাজয়ে এফবিআই প্রধানকেই দুষলেন হিলারি
হিলারি ক্লিনটন ও জেমস কোমি

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে সংবাদমাধ্যম-সুশীল সমাজ-সংস্কৃতি অঙ্গনসহ সব দিকের সমর্থন পেয়েও পরাজিত হওয়ার পেছনে কেন্দ্রীয় তদন্ত অধিদফতরের (এফবিআই) পরিচালক জেমস কোমিকে দুষলেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন।

সাবেক এ পররাষ্ট্রমন্ত্রী ও ফার্স্ট লেডি অভিযোগ করেছেন, নির্বাচনকে কেন্দ্র করে যখন তার প্রচারণা শিবির সবকিছু গুছিয়ে নিয়ে এলো এবং হাতে যখন আর মাত্র অল্প ক’দিন বাকি, ঠিক সেই মুহূর্তে এফবিআই ডিরেক্টর ইমেইল ফাঁসের বিষয়টি পুনর্তদন্তের ঘোষণা দিয়েছেন, যা তাদের স্বাভাবিক কার্যক্রমকে ব্যাহত করেছে।

গত ৮ নভেম্বর নির্বাচনের কয়েকদিন পর দলের শীর্ষ অর্থ যোগানদাতাদের সঙ্গে ফোনালাপে হিলারি এই দোষারোপ করেন। অবশ্য এমন কথা তিনি সরাসরি না বললেও ফোনালাপটি ফাঁস হয়ে গেলো আমেরিকান সংবাদমাধ্যমে।

হিলারি তার ফোনালাপে বলেন, সবকিছু গোছানোই ছিল। কিন্তু প্রথম দফায় ইমেইল ফাঁস তদন্তের বিষয়টি চাপা পড়ার পর নতুন করে তদন্তের ঘোষণায় প্রচারণা শিবির এবং জনসাধারণের মধ্যে প্রভাব পড়ে। এই পরাজয়টা এফবিআই পরিচালকের ওই হস্তক্ষেপেরই পরিণতি।

আমেরিকান সংবাদমাধ্যমে বিষয়টি এখন ‘হট টক’ হলেও এ নিয়ে এখনও সরাসরি কোনো মন্তব্য করেননি হিলারি। জবাব দেয়নি এফবিআইও।

ওই নির্বাচনে হিলারিকে হারিয়ে প্রেসিডেন্ট হয়ে যান আলোচিত প্রার্থী রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প। যদিও ফলাফল ঘোষণার পর থেকেই ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভ চালিয়ে আসছে হিলারি সমর্থকরা।

Comment here