টেকনাফ

ফিরে দেখা- ২০১৬ : এমপি বদির সাজা, আনসার ক্যাম্পের অস্ত্র লুট, রোহিঙ্গা অনুপ্রবেশ ও আওয়ামীলীগের সভাপতি হত্যা ঘটনার টেকনাফ

ফিরে দেখা- টেকনাফ ২০১৬
বিশেষ প্রতিবেদক :
দুদকের মামলায় উখিয়া-টেকনাফের সাংসদ আবদুর রহমান বদির সাজা, নয়াপাড়া শরনার্থী শিবিরে আনসার ক্যাম্পে পিসিকে হত্যা করে অস্ত্র লুট, বিজিবির বর্ষসেরা ইয়াবা আটক, আওয়ামীলীগ নেতা সিরাজুল ইসলাম মেম্বার হত্যা, মিয়ানমারের আরকান রাজ্যে সরকারি বাহিনীর বর্বরতায় নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশ, মাদক দ্রব্য অফিস থেকে ইয়াবা চুরি, ইউপি নির্বাচনে সাবরাংয়ে গুলি করে হত্যা, অপহরণ, চুরি, সংঘর্ষ, আত্মহত্যা, চাঁদাবাজী ও বিভিন্ন অপ্রীতিকর ঘটনা, মানবপাচারকারী আটক, হামলা-মামলাসহ নানা ঘাত প্রতিঘাত রাজনৈতিক উত্তাপ, আশা নিরাশার দিনক্ষন আর স্বপ্ন ভঙ্গের বেদনার স্বাক্ষী হয়ে বিদায় নিয়ে গেল ২০১৬ সাল। ৩১ ডিসেম্বর শনিবার সন্ধ্যায় সূর্যটা পশ্চিমে ঢলে পড়তে-পডতেই বিদায় নিয়েছে দিনের সূর্য ২০১৬ সালের আরো একটি বছর। নতুন ভাবে ২০১৭ কে স্বাগত জানাতে ১ জানুয়ারী মধ্যরাত ১২.১ ঘটিকায় শান্তির প্রত্যাশায় অগণিত মানুষ চাওয়া-পাওয়ার হিসেব মিলাতে নতুন বছরকে গ্রহন করবে।
সব কিছু সার্বিক বিবেচনায় টেকনাফ উপজেলাই আইন-শৃঙ্খলা পরিস্থিতি তেমন ভাল যায়নি। তবে, একেবারে নাজুক পরিস্থিতি ছিল এমন কথাও বলা যাবেনা। একথাও ঠিক যে, আইন-শৃঙ্খলা বাহিনী-প্রশাসন-উপজেলা পরিষদের সাথে পাল্লা দিয়ে সক্রিয় ছিল অপরাধীরাও। খুন, অপহরণ, চুরি, হত্যা, আত্মহত্যা, ধর্ষন, অপমৃত্যু, রাজনৈতিক মহড়া, নির্বাচনে হেভিয়েট নেতাদের জয় পরাজয়ও ২০১৬ সালে অন্যতম স্বাক্ষী।
রোহিঙ্গা অনুপ্রবেশ : বছরের শেষের দিকে মিয়ানমারের আরকান রাজ্যে সরকারি বাহিনীর বর্বরতায় সীমান্ত অতিক্রম করে রোহিঙ্গারা বাংলাদেশে নিরাপদ আশ্রয়ের জন্য অনুপ্রবেশ করে। বিভিন্ন সংস্থার হিসেব অনুযায়ী নতুন করে প্রায় ৩০ হাজার রোহিঙ্গা বিজিবি কড়া নিরাপত্তা স্বত্তে¡ও বাংলাদেশে অনুপ্রবেশ করে বিভিন্ন স্থানে অবস্থান নিয়েছে। তবে বাংলাদেশের পক্ষ থেকে মানবিক সহায়তা দেখিয়ে তাদের আশ্রয় দিয়েছে। প্রতিদিন নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশের চেষ্টা করলেও বিজিবি তা প্রতিহত করছে। কিন্তু দালালের সহায়তায় অনেক রোহিঙ্গা অনুপ্রবেশ অব্যাহত রয়েছে।
এমপি বদির সাজা : দুর্নীতির মামলায় তথ্য গোপন করার দায়ে উখিয়া-টেকনাফের সাংসদ আবদুর রহমান বদিকে ২ নভেম্বর আদালত কর্তৃক ৩ বছরের সাজা ও ১০ লাখ টাকা জরিমানা প্রদান করা হয়। এঘটনায় তাৎক্ষনিকভাবে উখিয়া-টেকনাফের রাজপথে প্রতিবাদের ঝড় উঠে এবং বিক্ষোভ মিছিল, সড়কে ব্যারিকেট, প্রতিবাদ সভা ও মানববন্ধন করেছে সমর্থক ও আওয়ামীলীগ নেতাকর্মীরা। মাস ব্যাপী এমপি বদির মুক্তির দাবীতে উখিয়া-টেকনাফের রাজপথ ছিল সরব। অবশেষে হাইকোর্ট থেকে জামিনে মুক্তি পান তিনি। উখিয়া-টেকনাফসহ গোটা বাংলাদেশ ছিল এমপি বদির আটক নিয়ে টক অব দ্য কান্ট্রি।
জঙ্গী ছালাহুল আটক : ৩০ জুলাই বাহারছড়ার শামলাপুরে ছৈয়দ করিমের বাড়ীতে জঙ্গীদের গোপন বৈঠকের সংবাদে অভিযান চালিয়ে এক বিদেশীসহ হাফেজ ছালাহুল ইসলামকে আটক করে। পরে বিদেশীকে ছেড়ে দেয়া হয়। এঘটনায় উপজেলা ভাইস চেয়ারম্যান মাওঃ রফিক উদ্দিন ও তার ভাই বাহারছড়া ইউপি চেয়ারম্যান মাওঃ আজিজ উদ্দিনকে পলাতক আসামী করে অনেকের বিরুদ্ধে মামলা রুজু করে। ঘটনাটি টেকনাফে বেশ আতংক সৃষ্টি করে।
এছাড়া রোহিঙ্গা ক্যাম্পে নগদ টাকা বিতরণকালে ৫ জন চীনা নাগরিকসহ ৭ জনকে আটক করে বিজিবি।
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর অফিস থেকে সোয়া ৫ কোটি টাকার ইয়াবা চুরি : টেকনাফ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অফিস হতে সোয়া ৫ কোটি টাকার ইয়াবা চুরির ঘটনা ঘটেছে। চুরি হওয়া ইয়াবার পরিমান ১ লাখ ৮১ হাজার ৯১৩ পিস। ২৮ ফেব্রæয়ারি দিবাগত রাতের কোন এক সময় টেকনাফ উপজেলা কমপ্লেক্স এলাকায় অবস্থিত মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অফিসে এ দূধর্ষ চুরির ঘটনা ঘটে। উপজেলা কমপ্লেক্স এলাকার মতো প্রশাসনিক এলাকায় দূধর্ষ এ চুরির ঘটনাকে অনেকে রহস্যজনক বলে মনে করছেন। ওই সময় জানা গেছে, চুরি হওয়ার সপ্তাহ খানেক পূর্বে এ অফিসের কর্মরত ২ জন সহকারী উপ পরিদর্শক ও ২ জন সিপাহীসহ ৪ জনকে একযোগে অন্যত্র বদলী করা হয়। ঘটনার দিন গুরুত্বপূর্ণ এ অফিসে কোন কর্মকর্তা কর্মচারী উপস্থিত ছিলেননা।

সাবরাংয়ে ইউপি নির্বাচনের পরবর্তী সহিংসতায় গুলিতে তিন জন নিহত : টেকনাফ জেলায় ৬টি ইউনিয়নের সারাদিন শান্তিপূর্ণভাবে ইউপি নির্বাচন হলেও টেকনাফের সাবরাংয়ে ইউপি নির্বাচন পরবর্তী সহিংসতায় গুলিতে তিন জন হয়। ফলাফল ঘোষনাকে কেন্দ্র করে গুলাগুলির ঘটনা ঘটে। এ ঘটনায় দুদু মিয়ার ছেলে শফিক (২৪) নিহত হন। একই ইউনিয়নের ১ নং ওয়ার্ড আল হোসাইনিয়া ইবতেদায়ী মাদ্রাসা কেন্দ্রে চেয়ারম্যান প্রার্থীর ফলাফল ঘোষনা না করে কেন্দ্র ত্যাগ করতে চাইলে প্রার্থীসহ কর্মী সমর্থক ও ভোটারগণ বাধা দেন। এসময় গুলিতে বেসরকারী ভাবে নির্বাচিত আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী নুর হোসেনে ভাই আবদুল গফুর (৩৪) ও আবদুস সালামের মেয়ে শেফা (১৮) আহত হন। টেকনাফ হাসপাতাল থেকে কক্সবাজার রেফার করা হলে পথিমধ্যে আবদুল গফুর মারা যান। এছাড়া সাবরাংয়ের আবদুস সালামের পুত্র মনির আহমদ (২৮) নিহত হয়েছিলেন। ওই সংঘর্ষের ঘটনায় আরও অনেকে কমবেশী আহত হয়েছিলেন।
১৮ জানুয়ারি টেকনাফের হোয়াইক্যংয়ে এক গৃহবধুর রহস্যজনক মৃত্যু হয়েছে। নিহত মেয়ে হোয়াইক্যং বালুখালী পাড়ার আলী আহমদ প্রকাশ কালা মিয়ার স্ত্রী সালমা আকতার (২১)।
হোয়াইক্যং চেকপোষ্ট সংলগ্ন আয়ুব আলীর ছেলে আলী আহমদ প্রকাশ কালা মিয়ার স্ত্রীর সাথে নিত্য পারিবারিক কলহের জেরে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে বলে নিহতের পরিবার দাবী।
এছাড়া হোয়াইক্যংয়ে পূর্ব শত্রæতার জের ধরে দূপক্ষের সংঘর্ষে জয়নাল উদ্দিন (২৫) নামে এক ব্যক্তি গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়েছে। সে খারাংখালীর পূর্ব মহেশখালীয়া পাড়ার জালাল আহমদের পুত্র। ২ মার্চ এ ঘটনা ঘটে।
এদিকে টেকনাফে বড় ভাইয়ের স্ত্রীকে ঘুমন্ত অবস্থায় ছুরিকাঘাতে খুন করেছে ছোট ভাইয়ের স্ত্রী। নিহত নারী হচ্ছে হ্নীলা ইউনিয়নের জাদীমুরা গ্রামের মাওঃ মোঃ ইলিয়াছের স্ত্রী মরিয়ম খাতুন (৩০)।
ঘটনা ঘটেছে ২৩ জুন নিহতের নিজ বাড়ীতে। ঘাতক নারী মোঃ ইউনুছের স্ত্রী হাছিনা (২৮) কে জনতা আটক করে পুলিশে সোপর্দ করে। পরে কক্সবাজার হাসপাতালে পুলিশ হেফাজতে ওই নারীও মৃত্যু বরণ করে। এঘটনায় উভয়ের স্বামী কারাগারে ছিলেন।
ইয়াবা মাদকে মৃত্যু ও ইয়াবা আটক : বেশী টাকার লোভে বিশেষ কৌশলে পায়ু পথ ও মুখ দিয়ে পেটের ভিতর করে ইয়াবার চালান বহন করতে গিয়েই দুই জনের মৃত্যু হয়েছে। এরা হচ্ছে হোয়াইক্যং ইউনিয়নের পশ্চিম মহেশখালীয়া পাড়ার গবী সুলতান ওরফে লুলা মিয়ার ছেলে মোস্তাক আহমদ (২৮) ও সদর ইউনিয়নের কঁচুবনিয়ার গুরা মিয়ার পুত্র মোঃ ইসমাইল (৩০)।
এদিকে ইয়াবা ব্যবসার জের ধরেই খুন হয়েছে টেকনাফের সদর ইউনিয়নের কচুবনিয়া হাজামপাড়া গ্রামে গ্রামের বাসিন্দা নজির আহমদের পুত্র মোঃ হাশেম (৩৫)। ২২ এপ্রিল রাতে এঘটনা ঘটে।
টেকনাফে কোস্টগার্ড সদস্যরা বঙ্গোপসাগরে অভিযান চালিয়ে ১২ কোটি টাকার সমপরিমানের ৪ লক্ষ পিস ইয়াবা, ২টি ট্রলারসহ ১৯ জন পাচারকারীকে আটক করেছে। আটক পাচারকারীরা সকলে টেকনাফের বিভিন্ন এলাকার বাসিন্দা।
২৫ ফেব্রæয়ারী কোস্টগার্ড সদস্যরা শাহপরীরদ্বীপের দক্ষিন-পশ্চিম বঙ্গোপসাগরের ৫ নটিকেল মাইল অদূরে এ অভিযান পরিচালনা করেন। এরা হচ্ছে টেকনাফ সদর ইউনিয়নের দক্ষিন লেঙ্গুরবিল এলাকার আমির হামজার ছেলে সামশুল আলম (৩৫), লম্বরি গ্রামের হাবিবুর রহমানের ছেলে ইলিয়াছ (২৫), লেঙ্গুরবিলের জাহিদ হোসেনের ছেলে আজিুল (২২), নুর হোসেনের ছেলে মকবুল (২৫), আবুল হোসেনের ছেলে অছি উল্লাহ (২২), জাকির আহমদের ছেলে জাহিদ হোসেন (৩০), লম্বরি আবদুর রহিমের ছেলে ফজলুর কমির (২৭), সাবরাংয়ের আলী আহমদের ছেলে ইমাম হোসেন (৩৫), লেঙ্গুরবিলের নবী হোছনের ছেলে রুবেল (২৫), আবদুল মালেকের ছেলে আনোয়ার হোসেন (২৪), মৌলভী পাড়ার আবদুল সালামের ছেলে নুর আলম (২৫), দক্ষিন লম্বরির নুরুল হকের ছেলে খাইরুল আমিন (২২), আবদুল সালামের ছেলে জিয়াউর রহমান (২২) ও আবদুল হাকিমের ছেলে রফিক (১৬), তৈয়ব হোসেনের ছেলে আবদুল্লাহ (১৮), আবদুল মোনাফের ছেলে আয়ুব আলী (২৪), জাহাঙ্গীর আলম (৩২), আবদুর রাজ্জাকের ছেলে রুবেল (১৮), রাশেদুল হক (২৬)। এছাড়া কোস্টগার্ড ছয় লাখ পিস ইয়াবা ছাড়াও আরও লক্ষ লক্ষ পিস ইয়াবা আটক করতে সক্ষম হয়েছে।
এছাড়া বিজিবি জওয়ানরা গেল ২০১৬ বছরে সর্ববৃহৎ ইয়াবা মাদকের চালানসহ কোটি কোটি টাকার মাদক আটক করতে সক্ষম হয়েছে। এ ছাড়া মাদক উদ্ধারে  দেশ সেরা পুরষ্কার পেয়েছে ২ ব্যাটলিয়ান অধিনায়ক লে.কর্ণেল আবু জার আল জাহিদ।   অনেক ইয়াবা পাচারকারীকে আটক করেছে। ক্ষেত্র বিশেষে ইযাবা আটকের ঘটনায়  পাচারকারীকে আটক করতে সক্ষম হয়নি বিজিবি। ফলে মানুষের কাছে নাভিশ্বাসও  জম্মেছে।
মানবপাচারকারী আটক : টেকনাফের তালিকাভূক্ত শীর্ষ মানব ও মাদক পাচারকারী, অবৈধ অস্ত্র বহনকারী এবং ৭ মামলার ওয়ারেন্টভূক্ত টেকনাফের সাবরাং নয়াপাড়ার মৌলভী আলী হোসেনের ছেলে সামশুল আলম ওরফে মার্কিন (৬০) কে আটক করে পুলিশ। ৩১ জানুয়ারি গভীর রাতে সাবরাং নয়াপাড়ায় অভিযান চালিয়ে তাকে আটক করতে সক্ষম হয়। এছাড়া আরো বহু মানবপাচারকারীকে আটক করতে সক্ষম হয় পুলিশ।
রোহিঙ্গা ক্যাম্পের সেক্রেটারী অপহরণ : টেকনাফ হ্নীলার অনিবন্ধিত লেদা রোহিঙ্গা ক্যাম্পের সেক্রেটারী আমির হোছাইনকে ফিল্মিস্টাইলে অপহরণ করা করেছিল দূবৃৃত্ত¡রা। অপহরণের শিকার আমির হোছাইন রোহিঙ্গা ক্যাম্পের ই বøকের ২৪৮নং কক্ষের অধিবাসী। সে মিয়ানমারের বুচিদং এলাকার চিংদং গ্রামের জনৈক আলম শাহের ছেলে।
২১ এপ্রিল দিবাগত রাত সাড়ে ৮টার দিকে অপহরণের ঘটনাটি ঘটে। পরে মুক্তিপনের বিনিময়ে তাকে ছেড়ে দেয়া হয়।
আনসার ক্যাম্পে হামলা ও অস্ত্র লুট : ১৩ মে ভোর রাতে নয়াপাড়া শরনার্থী ক্যাম্পের শালবন আনসার ক্যাম্পে দুর্বৃত্ত¡রা হামলা চালিয়ে আনসার পিসি আলী হোসেনকে হত্যা করে এবং ১১ টি অস্ত্র ও ৬৭০ পিস গুলি লুট করে। এঘটনায় ৩৫ জন কে অজ্ঞাত আসামী করে ট্কেনাফ মডেল থানায় মামলায় দায়ের করা হয়। এ পর্যন্ত লুট হওয়া কোন প্রকার অস্ত্র উদ্ধার করতে পারেনি। এঘটনায় টেকনাফে থমথমে অবস্থা ও জনমনে এক প্রকার উৎকন্ঠায় ছিল।
আওয়ামীলীগের সভাপতি খুন : টেকনাফ উপজেলা সদর ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক মেম্বার সিরাজুল ইসলামকে দূর্বৃত্ত¡রা খুন করে পালিয়ে যায়। ৪ জুলাই নিজ বাড়ী তাকে অতি কাছ থেকে তাকে গুলি করে। এসময় তার স্ত্রী ইয়াছমিন আকতার গুলিবিদ্ধ হয়ে আহত হয়। এঘটনায় ৩ জনকে আটক করেছে পুলিশ। তবে এ পর্যন্ত হত্যার রহস্য উদঘাটন করতে পারেনি পুলিশ। সরকারী দল আওয়ামীলীগের একজন সভাপতি এভাবে হত্যার ঘটনায় দলের পক্ষ থেকে টেকনাফের আইনশৃংখলা নিয়ে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া সৃষ্টি হয়।
উপজেলা বিএনপির কমিটি ঘোষনা : বহু প্রতিক্ষার পর ২০ ফেব্রæয়ারি বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি টেকনাফ উপজেলা শাখার কমিটি ঘোষনা করা হয়। এতে জাফর আলম মেম্বারকে সভাপতি, মোঃ আবদুল্লাহকে সাধারন সম্পাদক ও রাশেদুল করিম মার্কিনকে সাংগঠনিক সম্পাদক করে ৭১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষনা করা হয়।
‘সাবরাং ট্যুরিজম পার্ক’র উদ্ভোধন : টেকনাফে সাড়ে ১১’শ একর এলাকা নিয়ে সাবরাংয়ের খুরেরমূখে অর্থনৈতিক অঞ্চল ‘সাবরাং ট্যুরিজম পার্ক’ এর শুভ উদ্ভোধন ঘোষনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৮ ফেব্রæয়ারী বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে ভিড়িও কন্ফারেন্সিং এর মাধ্যমে উক্ত ‘সাবরাং ট্যুরিজম পার্ক’ উদ্ভোধন করেন। এসময় ট্যুরিজম পার্কের স্থানে ডিজিটাল ভিডি‘র কন্ফারেন্সের মাধ্যমে স্থানীয়দের দেখার সুবিধার্থে বড় পর্দায় সরাসরি স¤প্রচারের ব্যবস্থা গ্রহন করা হয়। পরে প্রধানমন্ত্রী কর্তৃক শুভ উদ্ভোধন ঘোষনা শেষে স্থানীয় এমপি আবদুর রহমান বদি ও রামু-কক্সবাজারের এমপি সাইমুন সরোয়ার কমল এমপি ‘সাবরাং ট্যুরিজম পার্ক’ র ফলক উম্মোচন করেন।
শাহপরীরদ্বীপ : বর্ষাকালে অতিজোয়ার ও সাগরের করাল গ্রাসে বেড়ী বাঁধ ভেঙ্গে গিয়ে শাহপরীরদ্বীপের অনেক গ্রাম সাগরে বিলীন হয়ে যায়। বাচ্যুত হয় অনেক পরিবার। ছোট হয়ে আসে শাহপরীরদ্বীপ। টেকসই বেড়ীবাঁধ নির্মাণে দ্বীপবাসী ছিল সোচ্ছার। অনেক সময় মানববন্ধনসহ বিভিন্ন দ্প্তরে শাহপরীরদ্বীপকে রক্ষার্থে আবেদন করে দ্বীপবাসী। অবশেষে একনেকে দ্বীপের বেড়ীবাঁধের জন্য ১০৬ কোটি টাকা অনুমোদন করে। যা যে কোন শুষ্ক মৌসুমে শিগগিরই কাজ শুরু হওয়ার কথা।
সবমিলে গেল ১২টি মাস ছিল প্রত্যাশিত ও অপ্রত্যাশিত ঘটনার দিনক্ষন।

Comment here