আন্তর্জাতিকটেকনাফ

বিজিবি-বিজিপি ব্যাটালিয়ন অধিনায়ক পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত : সীমান্ত নিরাপত্তা বাহিনীর মধ্যে পারস্পারিক যোগাযোগ সুদৃঢ় করার তাগিদ

বিজিবি-বিজিপি ব্যাটালিয়ন অধিনায়ক পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত

সীমান্ত নিরাপত্তা বাহিনীর মধ্যে পারস্পারিক যোগাযোগ সুদৃঢ় করার তাগিদ

টেকনাফ ভিশন ডেস্ক :

টেকনাফে বিজিবি-বিজিপি ব্যাটালিয়ন অধিনায়ক পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ৩০ অক্টোবর রবিবার বাংলাদেশ সময় ১০ টা হতে বেলা ২টা ৫০ মিনিট পর্যন্ত বাংলাদেশের অভ্যন্তরে বিজিবির টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি)-এর অধীনস্থ শাহপরীরদ্বীপ বিওপি সংলগ্ন সাউদার্ন পয়েন্টে এ বৈঠক সম্পন্ন হয়।
উক্ত পতাকা বৈঠকে ৮ (আট) সদস্য বিশিষ্ট বিজিবি প্রতিনিধি দলের নেতৃত্বে দেন টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) এর অধিনায়ক লেঃ কর্ণেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার এবং বিজিপি’র ৭ (সাত) সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন মিয়ানমার পিইন ফিউ নম্বর (১) বর্ডার গার্ড পুলিশ ব্রাঞ্চ, অধিনায়ক( পুলিশ) লেঃ কর্ণেল ইয়ে ওয়াই শো।
উক্ত পতাকা বৈঠকে বাংলাদেশ-মিয়ানমার এর সীমান্ত এলাকায় উদ্ভুত পরিস্থিতি ছাড়াও অবৈধভাবে মিয়ানমার নাগরিকদের অনুপ্রবেশ ও মাদক পাচার রোধ সম্পর্কে ফলপ্রসূ আলোচনা হয়। দুটি বন্ধু প্রতীম রাষ্ট্রের সীমান্ত নিরাপত্তা বাহিনীর মধ্যে পারস্পারিক যোগাযোগ, আস্থা এবং নির্ভরতার পরিবেশ তৈরীর জন্য ভবিষ্যতে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য গুরুত্ব আরোপ করা হয়। এছাড়াও বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত এলাকা দিয়ে মিয়ানমার নিরাপত্তা বাহিনীর হেলিকপ্টার উড্ডয়ন, সীমান্ত এলাকায় ক্ষুদ্রাস্ত্র এবং ভারী অস্ত্রের ফায়ারিং, জানমালের ক্ষয়ক্ষতির বিষয়ে বাংলাদেশ প্রতিনিধি দলের প্রধান কর্তৃক তীব্র প্রতিবাদ জানানো হয়। সীমান্তে শান্তিপূর্ণ অবস্থান বজায় রাখা, মিয়ানমারের অভ্যন্তরীণ কোন্দলের ফলে চলমান সংঘাতের জের ধরে যাতে ভবিষ্যতে বাংলাদেশের অভ্যন্তরে কোন গোলা পতিত না হয় সে ব্যাপারে সজাগ দৃষ্টি রাখার বিষয়ে বিজিপিকে আহবান জানানো হয়। এছাড়াও প্রতিবেশী সীমান্ত রক্ষী বাহিনী হিসেবে বিজিবি আশা করে যে মিয়ানমারের চলমান অভ্যন্তরীণ সংকট অতিশীঘ্রই সমাধান হবে এবং সীমান্তে চলমান বর্তমান উদ্ভূত পরিস্থিতি দ্রুত নিরসণ হবে। বিজিবি, বিজিপি’র নিকট; সব সময় সীমান্ত ব্যবস্থাপনা এবং সীমান্তে স্থিতিশীলতা রাখার জন্য দায়িত্বশীল ভূমিকা পালনের প্রত্যাশা করে। উক্ত বিষয়ে বিজিপি ব্যাটালিয়ন কমান্ডার সম্প্রতি ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার জন্য আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশ করেন। উক্ত পতাকা বৈঠকে সীমান্তবর্তী জনসাধারণের নিরাপত্তা এবং সীমান্তে শান্তি-শৃঙ্খলা বজায় রেখে উভয় দেশের অধিনায়ক একসাথে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। পরিশেষে পারস্পরিক বিদায়ী শুভেচ্ছা জ্ঞাপনের মাধ্যমে অত্যন্ত শান্তি ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে বাংলাদেশ সময় বেলা ২টা ৫০ মিনিট পতাকা বৈঠকের পরিসমাপ্তি ঘটে এবং প্রতিনিধিদল বেলা তিনটায় মিয়ানমার এর উদ্দেশ্যে প্রত্যাবর্তন করে।

বিজিবি-বিজিপি ব্যাটালিয়ন অধিনায়ক পর্যায়ে পতাকা বৈঠক উপলক্ষে বিকাল ৪ টা হতে সাড়ে ৪ টা পর্যন্ত টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) এর সংবাদ সম্মেলন কক্ষে জাতীয় এবং স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের উপস্থিতিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। উক্ত সংবাদ সম্মেলনে সাংবাদিকদেরকে পতাকা বৈঠক সম্পর্কে বিস্তারিত ব্রিফ করেন কক্সবাজারের রামু
সেক্টর সদর দপ্তর এর সেক্টর কমান্ডার,
কর্ণেল মোহাম্মদ আজিজুর রউফ, পিএসসি ও এবং টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) অধিনায়ক
লেঃ কর্ণেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার।
এছাড়াও উক্ত সংবাদ সম্মেলনে
কক্সবাজার পিবিজিএমএস গ্রুপ কমান্ডার, এফআইজি লেঃ কর্ণেল তারিক কবীর এবং ভারপ্রাপ্ত অপারেশন অফিসার লেঃ এম মুহতাসিম বিল্লাহ (শাকিল) উপস্থিত ছিলেন।
পরবর্তীতে উপস্থিত অধিনায়ক, টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) সাংবাদিকদের পতাকা বৈঠক সম্পর্কে জিজ্ঞাসিত বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

Comment here