এক্সক্লুসিভটেকনাফসারাদেশ

বিশ্ব জনসংখ্যা দিবস : উপজেলা ও জেলা পর্যায়ে হ্নীলা সূর্যের হাসি ক্লিনিকের সম্মাননাক্রেস্ট অর্জন

হুমায়ূন রশিদ,টেকনাফ : “পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার”এ শ্লোগানে টেকনাফে বিশ^ জনসংখ্যা দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা,সনদ বিতরনের আয়োজন করে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়।    বিশ্ব জনসংখ্যা দিবসে উপজেলা ও জেলা পর্যায়ে শ্রেষ্ট বেসরকারী সংস্থা হিসেবে হ্নীলা সূর্যের হাসি ক্লিনিক বিশেষ সম্মাননা এবং ক্রেষ্ট অর্জন করেছে। কাজের স্বীকৃতির এই অর্জন উক্ত সংস্থাকে সেবা দানে আরো অনুপ্রাণিত করবে।
জানা যায়,  ১১ জুলাই বুধবার সকাল ১০ টার দিকে প্রথমে টেকনাফ উপজেলা নিবার্হী কর্মকর্তাও কার্যালয় হতে র‌্যালী শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এসে শেষ হয়।
পরে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শ্রুতিপূর্ণ চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত নিবার্হী কর্মকর্তা সহকারী কমিশনার (ভূমি) প্রণয় চাকমা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান তাহেরা আক্তার মিলি, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা সুমন বড়–য়া, ইউএনডিপি’র পরামর্শক ডা:দিলিপ সুভ্র বর্মণ, জাইকা’র উপজেলা পরিচালন কর্মকর্তা ত্রিপক চাকমা,টেকনাফ প্রেস ক্লাবের সাবেক সভাপতি জাবেদ ইকবাল চৌধুরী, কমিউনিটি রেডিও নাফ’র ম্যানেজার ছিদ্দিকুর রহমান, আরটিএমআই’র সমন্বয়ক পরিমল চন্দ্র দেব।
সভাশেষে বিভিন্ন বিভাগে দক্ষ দায়িত্বশীলদের পুরস্কার ও সনদ প্রদান করা হয়।  এসব সংস্থা সমুহের মধ্যে টেকনাফ উপজেলার শ্রেষ্ঠ বেসরকারী সংস্থা হিসেবে হ্নীলা সূর্যের হাসি ক্লিনিককে সম্মাননা ক্রেষ্ট ও সনদ প্রদান করেন।
অপরদিকে একইদিন বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষ্যে জেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে অতিরিক্ত জেলা প্রশাসক (সাধারন) মোঃ মাহিদুর রহমানের নেতৃত্বে একর‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সভাকক্ষে কক্সবাজার পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক ডাঃ পিন্টু কান্তি ভট্টাচার্য্যরে সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা সেরাজ আহম্মদের পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সাধারন) মোঃ মাহিদুর রহমান। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি এড. সিরাজুল মোস্তফা, সিভিল সার্জন ডাঃ আব্দুস সালাম, উপজেলা চেয়ারম্যান জি এম রহিম উল্লাহ ও ভাইস চেয়াম্যান হেলেন তাজ তাহেরা। বক্তব্য রাখেন হ্নীলা সূর্যের হাসি ক্লিনিক ব্যবস্থাপক অজয় কুমার চৌধূরী, কেয়ার প্রতিনিধি ডাঃ নাজমুল হাসান, পরিবার কল্যান পরিদর্শিকা মনোয়ারা বেগম মুন্নি, পরিবার কল্যান সহকারী মহেশখালী। উক্ত অনুষ্ঠানে জেলার শ্রেষ্ঠ বেসরকারী সংস্থা হিসেবে টেকনাফের হ্নীলা সূর্যের হাসি ক্লিনিককে সম্মাননা ক্রেষ্ট ও সনদ প্রদান করা হয়। উপজেলা ও জেলা পর্যায়ে সেবাদানের স্বীকৃতি স্বরূপ এই কৃতিত্ব অর্জন করায় হ্নীলা সূর্যের হাসি ক্লিনিকের কর্মকর্তা, কর্মচারী, কর্তৃপক্ষ ও শুভাকাংখীরা সেবাদানে আরো অনুপ্রাণিত হয়ে উঠবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সতেন মহল।
উল্লেখ্য বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষ্যে হ্নীলা সূর্যের হাসি ক্লিনিক গত ৭ জুলাই বিশেষ স্টাফ মিটিংয়ে গৃহীত সিদ্বান্তের সরকারের জেলা ও উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের সাথে সমন্বয় করে র‌্যালী, আলোচনা সভা, গ্রæপ সভা, আইপিসি এবং বিশেষ সেবা প্রদানের সিদ্বান্ত গৃহীত হয়। এরই আলোকে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষ্যে সপ্তাহব্যাপী বিশেষ সেবার মাধ্যমে ৫শ ৬৭ জনকে সাধারন স্বাস্থ্য সেবাসহ গর্ভকালীন সেবা প্রদান করা হয়। অতীতের মানব সেবায় সাফল্যময় কর্মকান্ড এবং বিশ^ জনসংখ্যা দিবসের বিশেষ সেবা সপ্তাহ এই সংস্থার এই কৃতিত্ব অর্জনে সহায়ক বলে জানা গেছে।

Comment here