আন্তর্জাতিক

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ট্রাম্প

টেকনাফ ভিশন ডেস্ক:

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ট্রাম্প

 যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। আজ শুক্রবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় দুপুরে (বাংলাদেশ সময় রাত ১১টা)  কংগ্রেস ভবন ক্যাপিটল হিলের সামনে ট্রাম্পকে শপথ বাক্য পাঠ করান সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস।

ট্রাম্পের আগে মাইক পেন্স ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। তাকে শপথ বাক্য পাঠ করান সুপ্রিম কোর্টের বিচারপতি ক্ল্যারেন্স থমাস।

আজ সকালে হোয়াইট হাউসে যান ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া ট্রাম্প। এর আগে স্ত্রী মেলানিয়াকে নিয়ে হোয়াইট হাউসের পাশের গির্জায় গিয়ে প্রার্থনা করেন তিনি। হোয়াইট হাউসে তাদের স্বাগত জানান ওবামা ও মিশেল ওবামা। তারপর তারা মোটর শোভাযাত্রা সহকারে ক্যাপিটল হিলে যান।

বিদায়ী হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি জেহ জনসন জানিয়েছেন, ট্রাম্পের শপথগ্রহণ অনুষ্ঠানে ওয়াশিংটনে প্রায় ৯ লাখ মানুষের সমাগম ঘটে। শপথ অনুষ্ঠানে কোনো ধরনের ব্যাঘাত ঘটাতে না পারে সেই জন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। বিভিন্ন স্থানে বালুর ট্রাক, নিরাপত্তা বেড়াসহ বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে। ২৮ হাজার নিরাপত্তা কর্মকর্তা-কর্মচারী দায়িত্ব পালন করে।

শপথগ্রহণ অনুষ্ঠানে ট্রাম্পের অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বী ডোমক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটন, তার স্বামী সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, ডেমোক্রেট নেতা সিনেটর বার্নি স্যান্ডার্স,  সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ও তার স্ত্রী লরা বুশ উপস্থিত ছিলেন।

এদিকে গতকাল বৃহস্পতিবার থেকেই ট্রাম্পের ক্ষমতায় আসার নানা কার্যক্রম শুরু হয়। আজ সকালে লিঙ্কন মেমোরিয়ালে অনুষ্ঠিত হয় ‘ভয়েস অব দ্য পিপল’নামে দিনব্যাপী কনসার্ট।

Comment here