আন্তর্জাতিকরোহিঙ্গা সমাচার

মিয়ানমারে রোহিঙ্গাদের শত শত বাড়ি জ্বালিয়ে দেওয়া হয়েছে

0041144_kalerkantho-16-12-13

টেকনাফ ভিশন ডেস্ক :

মিয়ানমারের পশ্চিমাঞ্চলের গ্রামে রোহিঙ্গাদের শত শত বাড়ি জ্বালিয়ে দেওয়া হয়েছে। স্যাটেলাইটে তোলা বেশ কিছু ছবি থেকে এ তথ্য জানা গেছে। গতকাল রবিবার মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ ছবিগুলো প্রকাশ করেছে। তারা এ ব্যাপারে মিয়ানমার কর্তৃপক্ষকে জাতিসংঘের তদন্তদলের সহায়তা নেওয়ার এবং রোহিঙ্গাদের ন্যায়বিচার ও নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানিয়েছে।

গত মাসে সীমান্ত এলাকার চেকপোস্টে ৯ পুলিশ হত্যার ঘটনার পর থেকে রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় উত্তেজনা বিরাজ করছে। এরই সূত্র ধরে গত শনিবার আবার গ্রামবাসী ও সেনা সদস্যরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে দুই সেনা ও ছয় গ্রামবাসী নিহত হয়। এ সময় ৩৬ জনকে আটক করা হয়।

মিয়ানমারের রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম গ্লোবাল নিউ লাইট জানিয়েছে, প্রায় ৬০ জন লোকের একটি দল বন্দুক, ছুরি এবং অন্যান্য দেশি অস্ত্র নিয়ে শনিবার সকালে সরকারি সেনা সদস্যদের ওপর হামলা চালায়। জবাবে সেনাবাহিনী গুলি চালায়। তারা হেলিকপ্টার থেকেও গুলি চালায়। রাখাইন রাজ্যের ওই এলাকায় সেনাবাহিনীর কড়া পাহারা থাকায় সেখানে সাধারণের প্রবেশাধিকার সীমিত রয়েছে। এ কারণে সরকারি এ তথ্যের সত্যতা যাচাই করা যায়নি।

গত মাসের সংঘর্ষের পর থেকে সংখ্যাগরিষ্ঠ মুসলিম সম্প্রদায়ের ওই এলাকা সেনাবাহিনী অবরোধ করে রেখেছে। এ সময় তারা বেশ কিছু নাগরিককে হত্যা করে এবং কয়েক শ গ্রামবাসীকে গ্রেপ্তার করেছে। মিয়ানমার সরকারের দাবি, পুলিশ হত্যার ঘটনায় জড়িত রোহিঙ্গাদের সঙ্গে বাইরের দেশের মৌলবাদীদের যোগাযোগ রয়েছে।

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের প্রকাশিত ছবিগুলো বিশ্লেষণ করে বিশ্লেষকরা জানিয়েছেন, রোহিঙ্গাদের তিনটি গ্রামে চার শর বেশি বাড়িতে আগুন দেওয়া হয়েছে। মানবাধিকার সংস্থা জানায়, অগ্নিকাণ্ডগুলো ইচ্ছাকৃতভাবে ঘটানো হয়েছে।

স্যাটেলাইটের মাধ্যমে সর্বশেষ ছবিটি তোলা হয় গত ১০ নভেম্বর। মানবাধিকার সংস্থাটির এশিয়ার পরিচালক ব্রাড অ্যাডামস জানিয়েছেন, ‘ছবিতে ব্যাপক ধ্বংসযজ্ঞের প্রমাণ পাওয়া গেছে। আমরা শুরুতে যা ধারণা করেছিলাম ধ্বংসযজ্ঞ তার চেয়ে অনেক বেশি। বার্মা কর্তৃপক্ষের উচিত দ্রুত জাতিসংঘের তদন্তদলের সহায়তা নেওয়া এবং ন্যায়বিচার ও নিরাপত্তা নিশ্চিত করা।

Comment here