আন্তর্জাতিকরোহিঙ্গা সমাচার

রোহিঙ্গা পরিস্থিতি দেখতে ইন্দোনেশীয় পররাষ্ট্রমন্ত্রী আজ উখিয়ায় আচ্ছেন

unnamed

টেকনাফ ভিষন ডেস্ক :

মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের পরিস্থিতি সরেজমিনে গিয়ে দেখতে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো এল পি মারসুদি আজ মঙ্গলবার কক্সবাজারের উখিয়ায় আচ্ছেন। সে সময় তাঁর সঙ্গে থাকবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

সেখানে রোহিঙ্গা ইস্যুতে তাঁদের বৈঠকও অনুষ্ঠিত হবে।গতকাল সোমবার সন্ধ্যায় ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফর ও উখিয়ায় যাওয়ার পরিকল্পনার কথা জানায়।

মন্ত্রণালয় জানায়, ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আজ রাত ১০টায় বাংলাদেশ ছেড়ে যাবেন। এর আগে সন্ধ্যায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

উল্লেখ্য, রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফর করছেন। গতকাল মিয়ানমারের ইয়াঙ্গুনে স্টেট কাউন্সিলর অং সান সু চির আহ্বানে দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দেওয়ার পরপরই ঢাকার উদ্দেশে রওনা হন তিনি।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের ওপর নির্যাতন-নিপীড়ন, হত্যা, দুর্দশা নিয়ে উদ্বেগ জানানো দেশগুলোর মধ্যে ইন্দোনেশিয়া অন্যতম। তাঁর এ সফরকে বাংলাদেশ অত্যন্ত তাত্পর্যপূর্ণ বলে মনে করছে। এ দেশে অবস্থানরত মিয়ানমারের প্রায় ৩০ হাজার রোহিঙ্গা শরণার্থী এবং শরণার্থী মর্যাদা ছাড়াই অবস্থান করা আরো তিন থেকে পাঁচ লাখ রোহিঙ্গার বেশির ভাগের বাস কক্সবাজারের উখিয়া , টেকনাফ ও আশপাশের এলাকায়। সাম্প্রতিক সময়ে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের বড় অংশও আশ্রয় নিয়েছে উখিয়ায়।

Comment here