কক্সবাজার

‘লবণ মজুদ করে সংকট সৃষ্টি করলে কঠোর ব্যবস্থা’

কক্সবাজার প্রতিনিধি

 

‘লবণ মজুদ করে সংকট সৃষ্টি করলে কঠোর ব্যবস্থা’
ফাইল ফটো

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, দেশে লবণ মজুদ করে সংকট সৃষ্টি করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। আমাদের দেশে লবণের ঘাটতি নেই।

তিনি বলেন, অতি মুনাফা ভোগী কিছু লবণ মিল মালিক বেশি লাভের আশায় লবণ মজুদ করে সংকট সৃষ্টি করে যাচ্ছে। তাই বাধ্য হয়ে সরকারকে অন্য দেশ থেকে লবণ আমদানি করতে হচ্ছে। এতে করে লবণ চাষীরা ক্ষতিগ্রস্থ হচ্ছে।

মঙ্গলবার দুপুরে কক্সবাজার বিয়াম ফাউন্ডেশন সম্মেলন কক্ষে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) আয়োজিত মানসম্পন্ন আয়োডিনযুক্ত লবণ উৎপাদন: অংশীজন শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মিল মালিকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, বিদেশ থেকে আমদানি করা না করা আপনাদের উপর নির্ভর করছে। আপনারা যদি লবণ মজুদ না করেন, তাহলে অন্যদেশ থেকে লবণ আমদানি করার প্রয়োজন নেই। বর্তমান সরকার শুধু লবণ শিল্প নয়, পর্যটন শিল্পের প্রতিও ব্যাপক গুরুত্ব দিয়েছেন। এ কারণে পর্যটন শিল্প বিকাশে কক্সবাজারেও বড় বড় মেগা প্রকল্প হাতে নেয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়ন হলে দেশ অনেক উচ্চ স্থানে চলে যাবে।

কক্সবাজারের ডিসি মো. কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বক্তব্য রাখেন, তথ্যমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাইমুম সরওয়ার কমল, সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, শিল্পমন্ত্রালয়ের সচিব মো. আবদুল হালিম, বিসিক চেয়ারম্যান মুশতাক হাসান মুহাম্মদ ইফতিখার, জেলা পরিষদ চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান।

কর্মশালায় কক্সবাজার জেলার তিন শতাধিক লবণ মিল মালিক, ব্যবসায়ী ও লবণ চাষি উপস্থিত ছিলেন। এতে জেলার উপকূলীয় এলাকার ৬০ হাজার একর জমিতে প্রায় সাড়ে ৫ লাখ লবণ চাষিদের মানসম্পন্ন আয়োডিনযুক্ত লবণ উৎপাদনের উপর সচেতনতা সৃষ্টির আহবান জানান বক্তারা।

Comment here