জাতীয়টেকনাফসারাদেশ

সেন্টমার্টিনের প্রকৃতি ধ্বংসের পথে: পর্যটন প্রতিমন্ত্রী

ইব্রাহীম মাহমুদ,টেকনাফ:
সেন্ট মার্টিনের প্রকৃতি ধ্বংসের পথে। দ্বীপ রক্ষায় আর কোন স্থাপনা করতে দেওয়া হবে না। দ্বীপের প্রকৃতিকে বাঁচিয়ে বিদেশী পর্যটন কেন্দ্র গড়ে তোলা হবে। এতে দ্বীপবাসীর জীবন বদলে যাবে। প্রত্যেক উন্নয়নের সঙ্গে স্থানীয়দের কর্মসংস্থান জড়িয়ে রয়েছে। তবে সবচেয়ে কষ্টের বিষয়, প্রবাল দ্বীপে প্রকৃতি ধ্বংসের পথে। তাই দ্বীপ নিয়ে প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনা রয়েছে। সেটা আমরা অক্ষরে অক্ষের পালন করছি। শুক্রবার (৪মার্চ) সকালে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী উপরোক্ত কথা বলেছেন।
তিনি আরও বলেন, আন্তঃমন্ত্রণালয়ে সিদ্ধান্ত, প্রবাল দ্বীপে আর কোনও ভবন নির্মান করতে দেওয়া হবে না। প্রবাল দ্বীপ ‘আইল্যান্ডে’ কোনোভাবে পরিবেশ ও জীববৈচিত্র ধ্বংস করা যাবে না। এখানে বিদেশি পর্যটকদের টানতে ইকো-ট্যুরিজম উন্নয়ন করা হবে।
দ্বীপ রক্ষার পাশাপাশি বিদেশিদের আকর্ষণ বাড়াতে স্থানীয়দের সঙ্গে নিয়ে আরও কাজ করা হবে। মাহবুব আলী বলেন, প্রত্যেক উন্নয়নের সঙ্গে স্থানীয় কর্মসংস্থান জড়িয়ে রয়েছে। তবে সবচেয়ে কষ্টের বিষয়, প্রবাল দ্বীপে প্রকৃতি ধ্বংসের পথে। তাই দ্বীপ নিয়ে প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনা রয়েছে। সেটা আমরা অক্ষরে অক্ষের পালন করছি।
এসময় আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ ট্যুরিস্ট বোর্ডের প্রধান জাবেদ আহমেদ, কক্সবাজার অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানব সম্পদ ব্যবস্থাপনা) মো. নাসিম আহমেদ প্রমুখ।

Comment here