টেকনাফপর্যটন

সেন্টমার্টিন্স সু-রক্ষায় এগিয়ে আসুন-কেপ্টেন ওয়াসিম মকসুদ

জাবেদ ইকবাল চৌধুরী , টেকনাফ ,

দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমাটিন। দেশ-বিদেশের পর্যটকদের অন্যতম আর্কষনীয় স্পট এ দ্বীপ।

সেই দ্বীপের পরিবেশ ভারসাম্য ও জীববৈচিত্র্য রক্ষা করার জন্য অগ্রনী ভুমিকা পালন করে যাচ্ছে বাংলাদেশ কোস্টগার্ড ও পরিবেশ অধিদপ্তর। দ্বীপে অবৈধ স্থাপনা নিমার্ণ,অবৈধ কারেন্ট জাল ব্যবহার,সমুদ্র তল হতে বালি ও পাথর উত্তােলন, সামুদ্রিক প্রবালসহ পরিবেশের হুমকি সৃষ্টিকারী কর্মকান্ড বিষয়ে রবিবার ১৫ ডিসেম্বর বেলা ১২ টায় সেন্টমাটিন জেটিঘাট বীচ এলাকায় জনসচেতনতামুলক এক সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন, কোস্টগার্ড পূর্ব জোনের কমান্ডার ক্যাপ্টেন এম ওয়াসিম মকসুদ। তিনি বলেন ‘এই দ্বীপ আমাদের সকলের, এই দ্বীপকে টিকিয়ে রাখার জন্য দ্বীপের জীববৈচিত্র্য রক্ষা করার জন্য সকলকে একযোগে কাজ করতে হবে। পরিবেশে ও দ্বীপের ক্ষতি হয় এমন কিছু করা থেকে আমাদের বিরত থাকতে হবে। পাশাপাশি বিদেশী পযটকদের কাছে আরো আকর্ষনীয় করে সমুদ্র সৈকতকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে এবং সামুদ্রিক প্রবাল, কোরাল,কাছিম রক্ষা করতে হবে। বীচ এলাকায় রাতের বেলায় আলো জ্বালানো, জোরে শব্দ করা থেকে বিরত থাকতে হবে। ’ এ ছাড়া সীমান্তের মাদক ও মানব পাচার রোধে সকলকে এগিয়ে আসার আহবানও জানান তিনি ।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পোর্টল্যান্ড গ্রুপের পরিচালক মিজানুর রহমান মজুমদার,পরিবেশ অধিদপ্তরের পরিচালক সোলায়মান হায়দার,বিসিজি ব্রাঞ্চ(অগ্রযাত্রা)র কমান্ডেড ক্যাপ্টেন এম নাজমুল হাসান, বিসিজিএম কামরুজ্জামানের অধিনায়ক কমান্ডার এম ইমাম হাসান আজাদ, পূর্ব জোনের স্টাফ অফিসার লে.কমান্ডার সাইফুল ইসলাম, কোস্টগার্ড টেকনাফ ষ্টেশন কমান্ডার মোঃ সোহেল রানা, সেন্টমাটিন স্টেশন কমান্ডার খন্দকার শাফাকাত হোসেন,সেন্টমাটিন ইউপি চেয়ারম্যান নুর আহমদসহ গন্যমান্য ব্যক্তিবর্গ।

এদিকে অনেকে সেন্টমার্টিন্সকে ঘিরে ব্যবসায়ীক স্বার্থে কিছু উপদেশ মূলক সভা সেমিনার করে গেলেও আসলে দেশের একমাত্র প্রবাল দ্বীপ রক্ষায় উল্ল্যেখযোগ কোন বাস্তব সম্মত ব্যবস্থা গ্রহন না করায় ক্ষোভ প্রকাশও করেন। এ বিষয়ে সেন্টমার্টিন্স আওয়ামীলীগ সভাপতি মুজিবুর রহমান বলেন, সেন্টমার্টিন্সকে রক্ষায় সরকারী উদ্দ্যেগ দরকার।

Comment here