খেলাধুলা

হার দিয়ে সিরিজ শুরু টাইগ্রেসদের

টেকনাফ ভিশন ডেস্ক : হার দিয়ে সিরিজ শুরু টাইগ্রেসদের

কক্সবাজারে সিরিজের প্রথম ওয়ানডেতেই দক্ষিণ আফ্রিকার নারী দলের কাছে অনেকটা আত্মসমর্পণ করল বাংলাদেশের নারী দল। ৫ ম্যাচের সিরিজের প্রথমটিতে টাইগ্রেসরা বৃহস্পতিবার হেরে গেছে ৮৬ রানে। বোলিংয়ে প্রতিপক্ষের ওপর খুব একটা প্রভাব রাখতে পারেননি রুমানা আহমেদরা। পরে ব্যাটিংয়েও সুবিধা করতে পারেননি। তাতে দাপুটে জয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেল প্রোটিয়া নারী দল।

 

শেখ কামাল ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করে সফরে আসা দক্ষিণ আফ্রিকা দল। ৩ ফিফটিতে ৩ উইকেটে ২৫১ রান তোলে তারা। আগের ৭ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র একটি জয় টাইগ্রেসদের। আর কোনো ম্যাচেই ২০০ করার অভিজ্ঞতা নেই। এখানে জিতলে রেকর্ডই হতো। কিন্তু সেই সুযোগ তাদের প্রতিপক্ষ দেয়নি। ৫০ ওভারে ৬ উইকেটে ১৬৫ রান করে থামে স্বাগতিকরা।

বাংলাদেশের ব্যাটিংয়ে আছে উইকেটকিপার-ব্যাটার নিগার সুলতানার হার না মানা ৫৯ রানের ইনিংস। ৯০ বলে ৭ চার ও ১ ছক্কায় গড়া তার চার ওয়ানডে ক্যারিয়ারের প্রথম ফিফটি ও সর্বোচ্চ রানের ইনিংসটি। ৩৭ রান এসেছে অধিনায়ক রুমানার ব্যাট থেকে। দুই সাবেক অধিনায়ক জাহানারা আলম (অপরাজিত ১৫) ও সালমা খাতুন (১১) কিছু রান দিয়েছেন। ফারজানা হক করেছেন ১২ রান। তবে খেলাটা শেষ পর্যন্ত এক তরফাই হয়েছে। জয়ের সম্ভাবনা কখনোই জাগাতে পারেননি টাইগ্রেসরা।

এর আগে দীর্ঘদিন দেশের ১ নম্বর অলরাউন্ডার বিবেচিত সালমা ২ উইকেট নিয়েছিলেন। তাতে শেষের দিকে রানের গতি কমেছিল প্রোটিয়াদের। কিন্তু প্রোটিয়া নারীরা ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই ছিলেন খুব সাবলীল। দুই ওপেনার লিজেলে লি ও আন্দ্রি স্টেইন বড় পার্টনারশিপ গড়ে তোলেন। হতাশায় ডুবতে থাকেন স্বাগতিক বোলাররা। ১২২ রানের জুটি তাদের। শেষ পর্যন্ত ২৩তম ওভারে প্রথম উইকেটটি পেয়েছে স্বাগতিকরা। নাহিদা আখতারের শিকার হয়ে ফিরেছেন ইনিংস সর্বোচ্চ ৮৭ রান করা লি।

এরপর আবার বড় জুটি। স্টেইন ৬৮ রান করেছেন। মিগনন ডু প্রিজ অপরাজিত ৬২। তাতে ৭৯ রান তারা জুড়ে ফেলেন দ্বিতীয় উইকেটে। সপ্তম বোলার হিসেবে বল পেয়েছিলেন সালমা। আর তিনিই ৪ ওভারের মধ্যে স্লগ ওভারে ২ উইকেট তুলে নিলেন। প্রথমে স্টেইনকে ফেরালেন। তারপর নতুন ব্যাটার শোলে ট্রায়নকে (৪)। তারপরও অবশ্য বড় স্কোরই পেয়েছে সফরকারীরা। সেই সংগ্রহ তাড়া করে জেতার চ্যালেঞ্জটাই নেওয়া হয়নি টাইগ্রেসদের।

Comment here