আন্তর্জাতিকউখিয়ারোহিঙ্গা সমাচার

১৬ রোহিঙ্গার অনুপ্রবেশ ! ৪ জানুয়ারি আশ্রয় ক্যাম্প পরিদর্শনে আসছে ওআইসি প্রতিনিধিদল

জাবেদ ইকবাল চৌধুরী :
ওআইসির একটি প্রতিনিধি দল কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন করবে। ওআইসি’র সফরকারী টিম আগামী ৪ জানুয়ারি বৃহস্পতিবার কক্সবাজারের উখিয়ার কুতুপালং ও ৫ জানুয়ারি শুক্রবার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শণের কথা রয়েছে বলে জানিয়েছেন আর্ন্তজাতিক অভিবাসন সংস্থার (আইওএম) জাতীয় প্রকল্প ব্যবস্থাপক সৈকত বিশ্বাস। এ সংক্রান্ত একটি বিবৃতি প্রকাশ করেছে ওআইসি।
এতে বলা হয়,বাংলাদেশে বুধবার থেকে শুরু হয়ে শনিবার শেষ হবে তাদের এ সফর।
রোহিঙ্গা মুসলিমদের সার্বিক মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ ও নিরূপণে বাংলাদেশ সরকারের সহযোগিতায় এই সফর হবে। প্রতিনিধিদলটি আশ্রয় ক্যাম্প পরিদর্শন করে সেখানে আশ্রিত রোহিঙ্গাদের মুখ থেকে মিয়ানমারে তাদের ওপর চালানো নিপীড়নের কথা শুনবেন।
তারপর এ প্রসঙ্গে একটি তথ্যমূলক প্রতিবেদন তৈরি করা হবে। উক্ত প্রতিনিধিদলে রয়েছেন ওআইসির ইন্ডিপেন্ডেন্ট পার্মানেন্ট হিউম্যান রাইটস কমিশন (আইপিএইচআরসি) এবং ওআইসির জেনারেল সেক্রেটারিয়েট এর বিভিন্ন অনুষদের কর্মকর্তাবৃন্দ। কক্সবাজারে ওই সফর চলাকালীন ওআইসির প্রতিনিধিদল বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে রোহিঙ্গা শিবিরের মানবিক প্রয়োজনীয়তা সংক্রান্ত বিষয়বস্তু নিয়ে আলোচনা করবেন। প্রাপ্ত তথ্য থেকে একটি প্রতিবেদন তৈরি করে এরপর তা ওআইসির সেক্রিটারি জেনারেলের কাছে উপস্থাপন করা হবে। এছাড়াও, আগামী মে’তে ঢাকায় অনুষ্ঠেয় ওআইসি কাউন্সিলের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের মানবাধিকার এবং দুর্দশা পরিস্থিতির সার্বিক বিষয় নিয়ে আলোচনা করা হবে। ওই বৈঠকে বর্তমান সফরের ভিত্তিতে একটি বিশদ প্রতিবেদন উপস্থাপন করা হবে। উল্লেখ্য, ওআইসি বার বার মিয়ানমার সরকারকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ এবং স্বসম্মানে প্রত্যাবাসনের ব্যবস্থা নেয়ার কথা বলে আসছে। রোহিঙ্গাদের নিজেদের পুরনো বসতবাড়িতে ফিরিয়ে নিতে যথাযথ ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেবার আহ্বানও জানানো হয়েছে অনেকবার। মিয়ানমার সরকারের প্রতি রাখাইনের উত্তেজনার মূল কারণ খুঁজে বের করে তা নির্মূলের আহ্বানও জানানো হয়েছে।
উল্লেখ্য, জেদ্দাভিত্তিক আইপিএইচআরসি ওআইসির পরামর্শক হিসেবে কাজ করে। গত বছর জুলাই মাসে বাংলাদেশের প্রার্থী হিসেবে আইপিএইচআরসি সদস্য নির্বাচিত হন রাষ্ট্রদূত মোহাম্মদ জমির।
বছরের ২য় দিনে ১৬ রোহিঙ্গা ঢুকেছে !
টেকনাফের শাহপরীরদ্বীপ সীমান্ত দিয়ে বছরের দ্বিতীয় দিন মঙ্গলবার ৩টি পরিবারের ১৬ জন রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে। তবে নতুন বছরের শুরুর দিন ছিলো অনুপ্রবেশ শূণ্য। বিদায়ী ২০১৭ সালের শেষ দিনেও ২২ জন রোহিঙ্গা অনুপ্রবেশ করেছিলো। সাবরাং খারিয়া খালী ত্রাণ পয়েন্টে নিয়োজিত টেকনাফ উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আলমগীর কবির জানিয়েছেন, আগের দিন এখানে নতুন ২২ জন রোহিঙ্গা অনুপ্রবেশে করেছিলো তবে নতুন বছরের শুরুর দিন এ কেন্দ্রে রোহিঙ্গা অনুপ্রবেশ শূন্য থাকলেও দ্বিতীয় দিন ৩ টি পরিবারের ১৬ জন রোহিঙ্গা নারী পুরুষ ও শিশু ঢুকেছে। পরে তাদেরকে মানবিক সাহায্য দিয়ে টেকনাফ নয়াপাড়া ক্যাম্পে পাঠানো হয়েছে।

Comment here