রোহিঙ্গা সমাচার

৫ জন রোহিঙ্গা গোপনে ফিরলো মিয়ানমারে


টেকনাফ প্রতিনিধি :
মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া একটি রোহিঙ্গা পরিবারের ৫ সদস্য গোপনে স্বদেশে ফেরত গেছেন। শনিবার তুমব্রæ সীমান্ত দিয়ে তারা মিয়ানমারে যান। এদের মধ্যে তিন নারী, একজন পুরুষ ও একটি শিশু রয়েছে। মিয়ানমার সীমান্তে পা রাখার পর দেশটির কর্মকর্তারা তাদের স্বাগত জানিয়ে তাদেও হাতে ন্যাশনাল ভেরিফিকেশন কার্ড (এনভিসি) ধরিয়ে দেওয়া হয়েছে। দেওয়া হয়েছে কিছু ত্রাণ সামগ্রীও। এসব কর্মকান্ডের ফটোগ্রাফও মিয়ানমারের ওয়েব সাইটে প্রকাশ করেছে। তবে ফিরে নেয়া রোহিঙ্গাদের বিষয়ে মিয়ানমার বাংলাদেশ সরকার কিংবা বিজিবিকে কিছুই জানায়নি।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আখতার কামাল নামে এক রোহিঙ্গা নেতা মিয়ানমার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে পরিবারের সদস্যদের নিয়ে গোপনে স্বদেশে চলে গেছেন। তিনি মংডু জেলার ঢেকিবুনিয়া এলাকার সাবেক চেয়ারম্যান (হুক্কাট্টা) ছিলেন বলে জানা গেছে।
তুমব্রæ জিরো পয়েন্টের মাঝি মো: আরিফ জানান, মিয়ানমার কর্তৃপক্ষ গোপনে যোগাযোগ করে তাদের নিয়ে গেছেন। তবে নো-ম্যান্স ল্যান্ডে নয় এ পরিবারটি বালুখলী এলাকায় অবস্থান করছিলেন বলেও দাবি করেন তিনি।
এভাবে ফিওে যাওয়ার ঘটনায় বাংলাদেশে অবস্থান নেওয়া রোহিঙ্গাদের মধ্যে চরম ক্ষোভ লক্ষ্য করা গেছে।
গত বছরের আগস্টে মিয়ানমার সেনাবাহিনী রাখাইনে নির্যাতন শুরু করলে ৭ লাখের বেশি সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম প্রাণ বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেন।
জাতিসংঘ এবং পশ্চিমা বিশ্ব সেনাদের এই অভিযানে ‘জাতিগত নিধন’ এবং ‘গণহত্যার’ অভিযোগ আনেন। তবে বরাবর মিয়ানমার তা অস্বীকার করে বলেছে, আইনগতভাবে ‘সন্ত্রাসী’ দমনে তারা অভিযান চালিয়েছে।
ইতোমধ্যে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ফেরত নিতে বাংলাদেশ সরকারের সঙ্গে চুক্তি করেছে। সে অনুযায়ী রাখাইনে অস্থায়ী শিবির গড়ে তোলা হয়েছে।
তবে জাতিসংঘ সর্বশেষ জানিয়েছে, এখনো রাখাইনে রোহিঙ্গাদের ফেরত যাওয়ার মত পরিবেশ তৈরি হয়নি। এরই মধ্যে শনিবার গোপনে একটি রোহিঙ্গা পরিবারের ৫ সদস্যকে মিয়ানমার নিয়ে গেছে।

Comment here