জাতীয়রোহিঙ্গা সমাচার

জাতীয় মানবাধিকার কমিশন চেয়ারম্যানের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শণ

Exif_JPEG_420

কক্সবাজার প্রতিনিধি :
জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, মিয়ানমারে সংখ্যালগু রোহিঙ্গাদের উপর নির্যাতন ৭১ বাংলাদেশীদের উপর পাকিস্তানিদের নির্যাতনকেও হার মানায়। তিনি বলেন, এ ধরণের মানবতাবিরোধী অপরাধের বির”দ্ধে বাংলাদেশকে বিশ্ব জনমত গড়ে তুলতে হবে।
শনিবার সকালে উখিয়ার কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শণ ও আশ্রিত রোহিঙ্গাদের সাথে কথা বলে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।
মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ঠেঙ্গাচর স্থানান্তরের আগে সেই জায়গাটি মানুষের বসবাসের উপযোগী করতে হবে নয়তো রোগিঙ্গারা আরেক মানবিক বিপর্যয়ের মুখোমুখি হতে পারে।
তিনি সকাল ১০টায় কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শণ করেন। এ সময় সেখানে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সাথে তাদের উপর নির্যাতনের বর্ণনা শুনেন কমিশনের চেয়ারম্যান। এরপর পরিদর্শণ করেন একটি স্বাস্থ্য ক্লিনিকে। তাছাড়া তিনি পরিদর্শণ করেন বালুখালী রোহিঙ্গা ক্যাম্প। এসময় তার সাথে ছিলেন ইউএনডিপি, আইওএম, ইউএনসিআরসহ কয়েকটি বেসরকারী সংস্থার উর্ধতন কর্মকর্তারা। বিকালে কক্সবাজারে সাংবাদিক সম্মেলনের কথা রয়েছে।
মিয়ানমারের আরাকান প্রদেশে বর্বরতার শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের পরিস্থিতি দেখে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক ২৪ ফেব্র”য়ারি শুক্রবার রাতে কক্সবাজার পৌছেঁ জেলা প্রশাসনসহ সংশ্লিষ্টদের সাথে বৈঠক করেন। পরে একটি অনুসন্ধানী দল ২৫ ফেব্র”য়ারি শনিবার সকালে উখিয়ার কুতুপালং ও বালুখালী ক্যাম্প পরিদর্শণ ও সেখানে অবস্থানরত বর্বরতার শিকার রোহিঙ্গাদের সাথে কথা বলেন।

Comment here