আন্তর্জাতিকক্রাইমজাতীয়সারাদেশ

জালিয়াতি করে রোহিঙ্গা যুবকের এনআইডি কার্ড

নিজস্ব সংবাদদাতা:
কক্সবাজারের টেকনাফে দু’রোহিঙ্গা যুবক প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে ছেলে পরিচয়ে কৌশলে এনআইডি কার্ড তৈরির অভিযোগ পাওয়া গেছে। তারা হচ্ছেন টেকনাফ পৌরসভার নাইট্যং পাড়া (নুর আহমদ ঘোনা) এলাকার মোঃ নুরুল ইসলাম ও নুরুল আমিন। তারা ওই এলাকার পুরাতন রোহিঙ্গা মোঃ ইসমাইলের পুত্র। তারা হচ্চেন জালিয়াতি ও প্রতারনা চক্রের মূলহোতা এবং দীর্ঘদিন যাবত স্থানীয় সচেতন নাগরিকদের সাথে হাত করে এনআইডি বা পরিচয় পত্র করিয়ে দেওয়ার নামে রোহিঙ্গাদের কাছ থেকে বড় ধরনের টাকা হাতিয়ে নিচেছন।

জালিয়াতি ও প্রতারনারম মাধ্যমে তৈরি করা এনআইডি কার্ড বাতিলের আবেদন জানিয়ে উপজেলার সংশ্লিষ্ট দপতরে আবেদন করেছেন আমেনা খাতুন (৩৪) নামে এক মহিলা।

আমেনা খাতুনের লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, করোনা ভ্যাকসি আবেদন ও পরবর্তীতে এনজিও’র কাছ থেকে বিভিন্ন সহায়তার নামে মোঃ নুরুল ইসলাম নামে রোহিঙ্গা যুবকর আমেনা খাতুন এর এনআইডি কার্ড সংগ্রহ করে। সে সুযোগে অসৎ উদ্দেশ্যে আমেনা খাতুন এর এনআইডি কার্ড ব্যবহার করে বিভিন্œ কাগজপত্র সৃজন করিয়া অপর ভাই নুরুল আমিন সহ বাংলাদেশী এনআইডি কার্ড করে বলে জানা যায়। জালিয়াতির বিষয়ে আমেনা খাতুন অবগত হয়ে বিভিন্ন মাধ্যমে মোঃ নুরুল ইসলাম এর নামে তৈরিকৃত এনআইডি কার্ড সংগ্রহ করেছে। যাহার এনআইডি নং- ৯৫৯২১২৬২৯৭, জন্মতারিখ- ০৫/০৩/২০০৪ ইং। ভোটার নং- ২২২০০৫০০০৯৬০। এনআইডি মতে তাহার ঠিকানা উল্লেখ করা হয়, হোল্ডিং নং- ৪৮৮, সাং- নাইট্যংপাড়া, টেকনাফ, ডাকঘর টেকনাফ-৪৭৬০, টেকনাফ পৌরসভা, কক্সবাজার। আমিনা খাতুন এর লিখিত অভিযোগ মতে অভিযোক্ত মোঃ নুরুল ইসলাম ইতিমধ্যে উক্ত এনআইডি কার্ড ব্যবহার করে পাসপোর্টও তৈরি করেছে। বর্ণিত এনআইডি কার্ড ও পাসপোর্ট বাতিল চেয়ে আমেনা খাতুন টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিতি আবেদন করেছেন বলে ও জানা যায়। পাশাপাশি মাননীয় জাতীয় সাংসদ সদস্য, চেয়ারম্যান উপজেলা পরিষদের, উপজেলা নির্বাচন কর্মকর্তা. অফিসার ইনচার্জ টেকনাফ মডেল থানা, মেয়র টেকনাফ পৌরসভা ও টেকনাফ প্রেস ক্লাব বরাবার অনূলিপি ও প্রদান করেছেন বলে জানান তিনি।
এদিকে তার এনআইডি কার্ড রক্ষা করতে একটি সংঘবদ্ধ চক্র মোটা অংকের মিশনে নেমেছে বলে জানা যায়।
এ ব্যাপারে অভিযোক্ত মোঃ নুরুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি আমেনা খাতুনের এনআইডি কৌশলে ব্যবহার করিয়া আমিনা খাতুন এর সন্তান পরিচয়ে এনআইডি তৈরির কথা স্বীকার করেন।

Comment here