টেকনাফসারাদেশ

টেকনাফ সেন্টমার্টিন্স নৌ-রুটে ডুবো চর : ৪ টি জাহাজ আড়াই ঘন্টা পর ফিরেছে


জাবেদ ইকবাল চৌধুরী , টেকনাফ ভিশন ডটকম :
বঙ্গোপসাগরে ডুবো চরের কারণে আড়াই ঘন্টা পর সেন্টমার্টিন্স থেকে টেকনাফ ফিরেছে পর্যটকবাহী ৪টি জাহাজ। এর মধ্যে এলসিটি কুতুবদিয়া, কেয়ারী ক্রুজ এন্ড ডাইন ও কেয়ারী সিন্দাবাদ ৩ টি জাহাজ সোয়া ১ ঘন্টা আটকে থাকার পর ছাড়ে । আর এলসিটি কাজল সাগরে ভাটা থাকায় দু’ ঘণ্টা পর বিকেল ৫ টার সময় সেন্টমার্টিন্স জেটি হতে টেকনাফের উদ্দ্যেশে রওয়ানা দেয়। ১৪ জানুয়ারি শনিবার বিকেলে সাড়ে ৩ টার দিকে জাহাজটি সেন্টমার্টিন্সের কাছাকাছি বঙ্গোপসাগরে আটকে যায়। জানা য়ায়, বিকাল ৩ টার দিকে সেন্টমার্টিন্স জেটি দিয়ে এলসিটি কাজল ছাড়া যথানিয়মে এমভি গ্রীণ লাইন, বে ক্রুজ, এলসিটি কুতুবদিয়া, কেয়ারী ক্রুজ এন্ড ডাইন ও কেয়ারী সিন্দাবাদ টেকনাফের উদ্দ্যেশে রওয়া দেয়। তবে ভাটার অবস্থা বুঝে এলসিটি কাজল যথাসময়ে না ছেড়ে দু’ ঘন্টা দেরিতে রওয়ানা দেয়।
এদিকে এমভি গ্রীণ লাইন, বে ক্রুজ বঙ্গোসাগর অতিক্রম করে বিকেল ৫ টার দিকে টেকনাফ পৌছে গেলেও রওয়ানা দেওয়ার আধা ঘন্টা চলার পর সাগরের ডুবো চরে আটকে পরে এলসিটি কুতুবদিয়া , কেয়ারী ক্রুজ এন্ড ডাইন ও কেয়ারী সিন্দাবাদ জাহাজ ৩টি। এর ফলে যাত্রীদের মধ্যে উৎকন্ঠা ও আতংক ছড়িয়ে পড়ে। প্রায় সোয়া ১ ঘন্টা আটকে থাকার পর সাগরে জোয়ার আসে। এরপর জাহাজ তিনটি রওয়ানা দিয়ে সন্ধ্যা সাড়ে ৭ টার সময় প্রায় দেড় হাজার পর্যটকসহ দমদমিয়া ঘাটে ফিরে। এলসিটি কাজলও সাড়ে ৭ টার সময় পৌছে।
কেয়ারী সার্ভিসেস লিমিটেঢ’র ব্যবস্থাপক শাহ আলম জানান, সাগরে ভাটা শুরু হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। জাহাজ ডুবো চরে আটকা পড়ে। জোয়ার আসলে জাহাজ ৩ টি রওয়া দেয়। যার ফলে প্রায় ২ ঘন্টারও বেশী সময় পর দমদমিয়া ঘাটে পর্যটকবাহী জাহাজ গুলো পৌঁছে। টেকনাফ টুরিষ্ট পুলিশের ইনচার্জ (পরির্দশক) জাকের হোসেন বলেন, অতিরিক্ত কোন যাত্রী ছিলো না জাহাজ গুলোতে। শুধুমাত্র ভাটার টানে ডুবো চরে আটকা পড়েছিলো। তবে তিনি এর ফলে যাত্রীদের মধ্যে কিছুটা আতংক বা উৎকন্ঠা ছিলো বলেও জানান। একটি জাহাজের যাত্রী ও সেন্টমার্টিন্স ইউপি চেয়ারম্যান নূর আহমদ জানান, চালকের অদূরদর্শিতার কারনে দূর্ভোগ পোহাতে হয়েছে হাজার দেড়েক ফিরতি যাত্রীদের। নিয়মিত এ নৌ-রুটে জাহাজ চলাচল করেও কেন কোথায় ডুবো আছে বা নেই তা মাষ্টারের জানার দরকার ছিলো। যার কারনে প্রায় আড়াই ঘন্টা দেরীতে পৌঁছে হলো।
সেন্টমার্টিন্স হোটেল মালিক গ্রæপ ও ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি মুজিবুর রহমান বলেন, বঙ্গোপসাগরের কয়েকটি স্থানে ডুবো চলের সৃষ্টি হয়েছে। এসব স্থানে ড্রেজিং জরুরী হয়ে পড়েছে। তিনি এ ব্যাপারে সংশ্লিষ্টদের প্রতি দৃষ্টি আর্কষন করেছেন।

Comment here