আন্তর্জাতিকটেকনাফ

টেকনাফ স্থল বন্দরে মিয়ানমারের চাল আসছে : জুলাই মাসে ২ হাজার ৭০ মেট্রিক টন খালাস : চলতি আগষ্ট মাসে সাড়ে ১২শ মেট্রিকটন চাল খালাসের অপক্ষোয়

টেকনাফ:
সাড়ে ১২’শ মেট্রিক টন চাল নিয়ে মিয়ানমার থেকে আরো দুটি জাহাজ টেকনাফ স্থল বন্দরে ভীড়েছে। গত ৪ আগষ্ট শুক্রবার সকালে ও বৃহস্পতিবার সন্ধায় জাহাজ দুটি টেকনাফ স্থল বন্দরে পৌছে। ইতিমধ্যে এ থেকে সাড়ে ৪’শ মেট্রিক টন চাল খালাস হয়েছে। এর আগে গত জুলাই মাসেও ২ হাজার’৭০ মেট্রিক টন চাল মিয়ানমার থেকে টেকনাফ বন্দওে আমদানি করেছে ব্যবসারীরা। খোঁজ নিয়ে জানা গেছে সীমান্ত বানিজ্য চুক্তির আওতায় যৌথভাবে দুই জাহাজে মিয়ানমার থেকে চাল আমদানী করেন টেকনাফ স্থল বন্দরের তিনজন আমদানীকারক এম এ হাশেম, আব্দুল হাফেজ ও হাজী ওসমান। গত জুলাই মাসে টেকনাফ স্থল বন্দর দিয়ে মিয়ানমার হতে ২ হাজার ৭০ মেট্রিক টন চাল আমদানি করেছে ব্যবসায়ীরা। চলতি আগষ্ট মাসের ৮ তারিখ পর্যন্ত টেকনাফ বন্দরে সাড়ে ১২’শ মেট্রিক টন চাল আমদানির আইজিএম জমা দিয়েছে চাল আমদানিকারকরা। এর মধ্যে শুক্রবার সকালে আসা জাহাজটিতে সাড়ে ৫’শ মেট্রিকটন চাল রয়েছে যা এমএ হাশেম ও হাজী ওসমান যৌথভাবে আমদানী করেন। অপরদিকে বৃহস্পতিবার সন্ধায় আসা জাহাজটিতে প্রায় ৭’শ মেট্রিকটন চাল রয়েছে যা এমএ হাশেম ও আব্দুল হাফেজ যৌথভাবে আমদানী করেন।
আমদানীকারক এমএ হাশেম জানান, টেকনাফ বন্দর দিয়ে বিভিন্ন সময় চাল আমদানী হয়েছে। তবে এইবার দেশে চালের দাম বৃদ্ধি পাওয়ায় সরকারী ভাবে চালের আমদানী শুল্ক কমিয়ে দেয় ফলে ব্যবসায়ীরা চাল আমদানীতে উৎসাহিত হয়েছে। মিয়ানমার থেকে আরও চাল আসার পথে রয়েছে বলে জানান তিনি।
স্থল বন্দর পরিচালনা প্রতিষ্ঠানের ম্যানেজার জসিম উদ্দিন চৌধুরী জানান, দুদিনে দুটি জাহাজ বন্দরে পৌঁছেছে। আইজিএম জমা হওয়ার পর ইতিমধ্যে প্রায় সাড়ে ৪’শমেট্রিক মণ আমদানীকৃত চাল খালাস করা হয়েছে। বাকি আরো প্রায় ৮’শ মেট্রিক টন চাল খালাসের অপেক্ষায় রয়েছে।
টেকনাফ স্থল বন্দর শুল্ক কর্মকর্তা এসএম মোশারফ হোসেন জানান, টেকনাফ স্থল বন্দরের ব্যবসায়ীরা মিয়ানমার থেকে আসা চাল আমদানী করে সময়োপযোগী সিদ্ধান্ত নিয়েছেন। যা ব্যবসায়ীক লাভের পাশাপাশি দেশে বাজার স্থিতিশীল করতে সাহায্য করবে।

Comment here