আন্তর্জাতিক

ভারতের পর পাকিস্তানের ‘সফল’ ক্ষেপণাস্ত্র পরীক্ষার দাবি

টেকনাফ ভিশন ডেস্ক:পাকিস্তান প্রথমবারের মত সাবমেরিন থেকে বাবর-৩ ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানোর দাবি করেছে। সোমবার এই পরীক্ষা চালানো হয়েছে বলে জানিয়েছে দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

বাবর-৩ সংস্করণের এই ক্রুজ মিসাইলের পাল্লা ৪৫০ কিলোমিটার বলে জানিয়েছেন আইএসপিআর মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর। সেনাবাহিনীর এই অগ্রগতিতে সংশ্লিষ্ট টিম এবং জাতিকে শুভেচ্ছা জানিয়েছেন সেনাপ্রধান জেনারেল কামার বাজওয়া।

রেডিও পাকিস্তান জানায়, ভারত মহাসাগরের অজ্ঞাত স্থান থেকে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। এটি নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানে। আইএসপিআর মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর ক্ষেপণাস্ত্র পরীক্ষার একটি ভিডিও তার টুইটার অ্যাকাউন্টে আপলোড করেছেন।

সম্প্রতি ভারতের পারমাণবিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার পর পাকিস্তানও তাদের শক্তি জানান দিতে ৪৫০ কিলোমিটার দূরপাল্লার এ পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো। এতে করে ভারতের সঙ্গে পাকিস্তানের দীর্ঘদিনের উত্তেজনা আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে।

পারমাণবিক অস্ত্র সমৃদ্ধ দুই প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তান ১৯৪৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর তিনবার যুদ্ধে জড়িয়েছে। দুটি দেশই ১৯৯৮ সালের মে মাসে পারমাণবিক পরীক্ষা চালানোর পর থেকে বিভিন্ন পাল্লার ক্ষেপণাস্ত্র তৈরি করে আসছে।

পাকিস্তানের বাবর-৩ ক্ষেপণাস্ত্র পরীক্ষার ব্যাপারে ভারতের প্রতিরক্ষামন্ত্রণালয়ের তাৎক্ষণিক কোনও মন্তব্য পাওয়া যায়নি।

ভারত এর আগে ২০০৮ সালে সাবমেরিন থেকে পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং ২০১৩ সালে সাবমেরিন থেকে ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়।

Comment here