কক্সবাজার

সবার উপর মানুষ সত্য এ শ্লোগানে : কোস্ট ট্রাস্ট কক্সবাজার অঞ্চলের বার্ষিক কর্মী সম্মেলন -১৭ সম্পন্ন


জাবেদ ইকবাল চৌধুরী : কক্সবাজার :
‘সবার উপরে মানুষ সত্য’ শ্লোগানকে ধারণ করে কোস্ট ট্রাস্ট কক্সবাজার অঞ্চলের বার্ষিক কর্মী’১৭ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ৩১ জানুয়ারী মঙ্গলবার কক্সবাজার বিয়াম ফাউন্ডেশনের হলরুমে সকাল ৯ টায় দেশাত্ববোধক গানের মধ্য দিয়ে কর্মী সম্মেলন শুরু হয়।কোস্ট ট্রাস্ট নির্বাহী পরিচালক এম রেজাউল করিম চৌধুরীর সঞ্চালায় সম্মেলনে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন সভাপতি বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ ও । প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী-কর্ম সহায়ক ফাউন্ডেশন ব্যবস্থাপনা পরিচালক (সাবেক মুখ্য সচিব) মো: আব্দুল করিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী-কর্ম সহায়ক ফাউন্ডেশন উপ ব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন) ড. মো: জসীম উদ্দিন , প্রত্যাশী নির্বাহী পরিচালক মনোয়ারা বেগম, বিটিভির সিনিয়র সাংবাদিক মো: রেজাউল করিম আল কাদরি ।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কোস্ট ট্রাস্ট পরিচালক সনত কুমার ভৌমিক, উপ-পরিচালক সৈয়দ আমিনুল হক, সহকারী পরিচালক (মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগ) মোস্তফা কামাল আকন্দ, সহকারী পরিচালক (মৌলিক কর্মসূচি) তারিক সাঈদ হারুন প্রমুখ।
কর্মী সম্মেলনের শুরুতে সম্মেলনের লক্ষ্য- উদ্দেশ্যে, কোস্ট ট্রাস্টের আগামী তিন বছরের কর্ম-পরিকল্পনা, কোস্টের মিশন-ভিশন এবং সংস্থার বিভিন্ন কার্যক্রম নিয়ে একটি সংক্ষিপ্ত ধারণা প্রদান করেন সংস্থার নির্বাহী পরিচালক।
প্রধান অতিথি পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো: আব্দুল করিম বলেন , কোস্ট উপকূলীয় দুর্গম এলাকায় কাজ করে ইক্ত এলাকার মানুষের ভাগ্য উন্নয়নের জন্য। আগামীতে যেন আরো বেশী দুর্গম এলাকায় কাজ করতে পারে সেই আশাবাদ তিনি ব্যক্ত করেন। তিনি বলেন সমাজের কাউকে বাদ দিয়ে কখনও উন্নয়ন সম্ভব নয়। সামগ্রিক উন্নয়ন করতে হলে সবাইকে সাথে নিয়ে উন্নয়ন করতে হবে তবেই তা টেকসই ও দীর্ঘস্থায়ী হবে।
প্রধান বক্তা ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, এখন থেকে ক্ষুদ্রঋণ কথাটি না বলে অর্ন্তভুক্তি মূলক অর্থায়ন কথাটি বলার জন্য অনুরোধ জানান। তিনি বলেন শুধু টাকা দিয়ে টাকা আনা, বড় কথা নয়। সত্যিকারের উন্নয়ন হচ্ছে কিনা সেই দিকে আমাদের সকলকে নজর দিতে হবে। তিনি আরো বলেন স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করতে পারলেই কেবল দ্রæত উন্নয়ন সম্ভব। আরো একটি দেশাতœবোধক গানের মাধ্যমে কর্মী সম্মেলনের প্রথম অধিবেশনের সমাপ্তি হয়।
কর্মী সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ফেইসবুক ব্যবহারের সুবিধা-অসুবিধা এবং সংস্থার কর্মীদের এই ব্যপারে আরো বেশী সতর্ক হয়ে ব্যাহারের দিক নির্দেশন্ দেওয়া হয়।
সংস্থার যৌন হয়রানী প্রতিরোধ নীতিমালা নিয়ে আলোচনা করা হয় এবং ছোট ছোট দলে বিভক্ত হয়ে কর্মীরা এই ব্যাপারে আলোচনা করেন এবং ব্যবস্থাপনাকে নীতিমালা সম্পর্কে মতবিনিময় করেন।
সর্বশেষ নির্দিষ্ট ফরমেটে কোস্ট কর্মসূচি ও ব্যবস্থাপনা সম্পর্কে ভাল মন্দ এবং ক্ষোভ সম্পর্কে লিখে কর্মীরা কোস্ট ব্যবস্থাপনার নিকট জমা দেন। আর আগুনের পরশমনি…..গানটির মধ্য দিয়ে কোস্ট ট্রাস্ট কক্সবাজার অঞ্চলের কর্মী সম্মেলন’১৭ সমাপ্তি ঘটে । উক্ত বার্ষিক কর্মী সম্মেলনে কক্সবাজার অঞ্চলের সকল স্তরের কর্মীগণ উপস্থিত ছিল। কক্সবাজার অঞ্চলের সর্ব মোট ১৮০ জন কর্মী উপস্থিত ছিল।

Comment here