টেকনাফরাজনীতিসারাদেশ

টেকনাফে ছাত্রলীগের ৭৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

টেকনাফে ছাত্রলীগের ৭৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়।
মঙ্গলবার (৪ঠা জানুয়ারি) বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধুর হাতে গড়া ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী।বাংলা, বাঙালি, স্বাধীনতা ও স্বাধিকার অর্জনের লক্ষে ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের অ্যাসেম্বলি হলে বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রতিষ্ঠার সময় ছিল পূর্ব পাকিস্তান ছাত্রলীগ। পরবর্তী সময়ে ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের পর পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগের পরিবর্তে হয় বাংলাদেশ ছাত্রলীগ ।দিনটি উপলক্ষে মঙ্গলবার সকালে সাতক্ষীরা জেলা ছাত্রলীগের আয়োজনে উৎসব মূখর পরিবেশে এক বর্ণাঢ্য র‌্যালী, আনন্দ শোভা যাত্রা ও কেক কাটার মধ্য দিয়ে পালিত হয়। এরপর দুপুরে টেকনাফ শাপলা চত্বরস্থ অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। উপজেলা ছাত্রলীগের সভাপতি সাইফুল ইসলাম মুন্নার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা ছাত্রলীগের সভাপতি – আলহাজ্ব মোঃ নুরুল বশর । বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা যুবলীগের সভাপতি ও সাবেক উপজেলা ছাত্রলীগের সভাপতি উপজেলা চেয়ারম্যান নুরুল আলম,উপজেলা যুবলীগের সাবেক সাঃসম্পাদক, সাবরাং ইউনিয়ন আওয়ামীলীগের সাঃসম্পাদক ও সাবরাং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর হোসেন বি এ। উপজেলা যুবলীগের সিনিয়র সহ-সভাপতি- জিয়াউর রহমান জিয়া, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফজলুল কবির । আলোচনা সভায় অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি সুলতান মাহমুদ , উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম- সাধারণ সম্পাদক আবদুল বাসেদ প্রমূখ।

সভায় বক্তরা বলেন,গৌরব ও ঐতিহ্যের সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ আজ ৭৪ বছরে পদার্পণ করল। ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধসহ এদেশের প্রতিটি গণ-আন্দোলনে রক্ত ঝরিয়ে রাজপথে থেকেছে ছাত্রলীগ । ভবিষ্যতেও তাঁরা রাজপথে থেকে দেশের মানুষের ও বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবায়ন করবে। এছাড়া উপমহাদেশের সবচেয়ে প্রাচীন ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ নানা সময়ে রেখেছে গৌরবোজ্জ্বল ভূমিকা। পঁচাত্তর-পরবর্তী সময়ে স্বৈরশাসকদের রক্তচক্ষু উপেক্ষা করে গণতন্ত্রের লড়াইয়েও ছিল ছাত্রলীগ। আলোচনা সভা শেষে প্রতিষ্ঠাবার্ষিকীর
কেক কাটার মধ্যদিয়ে অনুষ্ঠানটির সমাপ্তি ঘটে। এসময় সেখানে উপজেলা ছাত্রলীগের সকল নেতাকর্মী সহ বিভিন্ন ইউনিয়নের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Comment here