আন্তর্জাতিককক্সবাজার

বাংলাদেশের অভ্যন্তরে ঘুমধুম ফ্রেন্ডশীপ ব্রীজের নিকট : বিজিবি ও বিজিপি কর্মকর্তা পর্যায়ে সৌজন্য বৈঠক অনুষ্ঠিত

জাবেদ ইকবাল চৌধুরী, কক্সবাজার
ঘুমধুমে বিজিবি ও মিয়ানমারের বিজিপি কর্মকর্তাদের সৌজন্য বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ১৬ জানুয়ারি সোমবার বেলা ১২ টার সময় কক্সবাজার সেক্টরের দায়িত্বপূর্ণ এলাকায় বিজিবি ঘুমধুম ফ্রেন্ডশীপ ব্রীজের নিকট বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) চট্টগ্রাম দক্ষিণ পূর্ব রিজিয়ন কমান্ডার অতিরিক্ত মহাপরিচালক এবং মিয়ানমার মংডু নম্বর (১) বর্ডার গার্ড পুলিশ কমান্ডিং উপ মহপরিচালকের মধ্যে সৌজন্য সাক্ষাতকার অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের পক্ষে ১৭ সদস্যের বর্ডার গার্ড বাংলাদেশ দলের নেতৃত্ব দেন ব্রিগেডিয়ার জেনারেল মঈন উদ্দীন মাহমুদ চৌধুরী এবং মিয়ানমার পক্ষে ১৯ সদস্যের নেতৃত্ব দেন মংডু নম্বর (১) বর্ডার গার্ড পুলিশ কমান্ডিং কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল থুরা সান লিন (ঞযঁৎধ ঝধহ খরিহ)।
উক্ত বৈঠকে বাংলাদেশ দলে আরো উপস্থিত ছিলেন বিদায়ী রিজিয়ন কমান্ডার, ব্রিগেডিয়ার জেনারেল খোন্দকার ফরিদ হাসান, কর্ণেল এম এম আনিসুর রহমান, কর্ণেল মোঃ হাবিবুর রহমান, লেঃ কর্ণেল মোঃ আনোয়ারুল আযীম, লেঃ কর্ণেল গোলাম মনজুর সিদ্দিকী, লেঃ কর্ণেল ইমরান উল্লাহ সরকার, লেঃ কর্ণেল মোঃ আবুজার আল জাহিদ, লেঃ কর্ণেল এ আর এম নাসিরউদ্দীন একরাম, পিএসসি, মেজর শাহরিয়ার, মেজর মোহাম্মদ আনোয়ার উস সাদাত, সহকারী পরিচালক মোঃ মোসলেম উদ্দিন।
বৈঠকে বিজিবি কর্মকর্তারা, বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে ইয়াবা ও মাদকদ্রব্য চোরাচালান, তথ্য আদান প্রদান, নিয়মিত সীমান্তে অধিনায়ক পর্যায়ে সৌজন্য সাক্ষাত, যৌথ টহল, বর্ডার লিয়াজো অফিস, বন্ধুত্বমূলক খেলাধূলার আয়োজন করা এবং অন্যান্য দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা করা হয়। অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে এ বৈঠক (সৌজন্য সাক্ষাত) অনুষ্ঠিত হয় এবং উভয় পক্ষ পরস্পরকে সীমান্ত সংশ্লিষ্ট বিষয়ে সর্বাতœক সহযোগিতা করার ব্যাপারে সম্মত হন। মিায়ানমারের সাথে বাংলাদেশের দায়িত্বপূর্ণ সীমান্ত এলাকায় যেকোন সমস্যা সমাধানে উভয় কমান্ডার বন্ধুত্বপূর্ণ আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানে পদক্ষেপ গ্রহণে একমত হন।
সৌজন্য সাক্ষাৎটি অত্যন্ত ফলপ্রসু ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আড়াই টার সময় শেষ হয় বলে জানিয়েছেন কক্সবাজার সেক্টর সদর দপ্তরের অতিরিক্ত পরিচালক শাহরিয়ার হোসেন।

Comment here