আন্তর্জাতিককক্সবাজাররোহিঙ্গা সমাচার

রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণ করতে টেকনাফে ৩ নরডিক রাষ্ট্রদূত


জাবেদ ইকবাল চৌধুরী,টেকনাফ ভিশন ডটকম:
রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিন পর্যবেক্ষণ করতে ৩ দিনের সফরে ঢাকাস্থ ৩ নরডিক রাষ্ট্রদূত এখন কক্সবাজারে। সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিসেল, ডেনমার্কের রাষ্ট্রদূত হ্যানে ফুগল এস্কায়ের ও নরওয়ে’র রাষ্ট্রদূত মেরেট লূনডেমো গত ১৫ জানুয়ারি রবিবার কক্সবাজার পৌছেঁন। ৩ দিন ধরে কক্সবাজারের স্থানীয় প্রশাসন, বিজিবি, এনজিও প্রতিনিধি ছাড়াও উখিয়ার কুতুপালং এবং টেকনাফে নয়াপাড়া নিবন্ধিত ও অনিবন্ধিত রোহিঙ্গা শরনার্থী শিবির পরিদর্শন শুরু করেছেন। ১৭ জানুয়ারি বিকেলে ৩ দেশের রাষ্ট্রদূতগন কক্সবাজার ত্যাগ করার কথা রয়েছে।
তারা প্রথম দিন, জেলা প্রশাসন ও ত্রান ও শরনার্থী পত্যাবাসন কমিশনার (আরআরআরসি)’র দায়িত্বশীলদের সাথে বৈঠক বসেন। এরপর সোমবার ১৬ জানুয়ারি সোমবার সকালে টেকনাফের নয়াপাড়া শরনার্থী শিবির, লেদা অনিবন্ধিত রোহিঙ্গা শিবির ও সাম্প্রতিক সময়ে মিয়ানমারের বর্বরতার শিকার হয়ে আসা নতুন রোহিঙ্গাদের সাথে কথা বলেন। বিকলে এ প্রতিনিধি দল জাদিমোড়া রোহিঙ্গা পল্লীসহ নতুন রোহিঙ্গা বস্তি পরিদর্শন করেন। ১৭ জানুয়ারি মঙ্গলবার সকালে বালুখালী ঘুমধুম বিজিবি ক্যাম্প ও কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবির ও নতুন বস্তি পরিদর্শনের কথা রয়েছে। লেদা রোহিঙ্গা বস্তির সভাপতি ডা. দুদু মিয়া বলেন, রাষ্ট্রদূতগন ক্যাম্পের বর্তমান অবস্থার পাশাপাশি মিয়ানমারের সাম্প্রতিক সময়ের বর্বরতার কথা ধর্য্যসহকারে শুনেন। নয়াপাড়া শরনার্থী ক্যাম্পের চেয়ারম্যান মোহাম্মদ জোবাইর জানান সময় স্বল্পতার কারনে রাষ্ট্রদূতগত তাদের কমিটির সাথে নিবার্ধিত বৈঠকটি বাতিল করছেন। তবে ক্যাম্পের বিভিন্ন এনজিও কার্যক্রম পরিদর্শনের পাশাপাশি কয়েকজন নতুন রোহিঙ্গাদের সাথে কথা বলেছেন।
মিয়ানমারের সাম্প্রতিক ঘটনাপ্রবাহ সম্পর্কে খোজঁখবর নেন। এ সময় নয়াপাড়া শরনার্থী ক্যাম্প ইনচার্জ ও সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ সাইফুল ইসলাম, আর্ন্তজাতিক অভিবাসন সংস্থা কক্সবাজার অফিস প্রধান সংযুক্তা সাহানী, ও ইউএনএইচসিআর প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

Comment here