রোহিঙ্গা সমাচার

রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণ ঢাকায় আসছে জাতিসংঘ দূত ও আনান কমিশন

 

কূটনৈতিক প্রতিবেদক

ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়ক রবার্ট ওয়াটকিন্স গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের সঙ্গে মিয়ানমার পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। এরপর তিনি সাংবাদিকদের বলেন, জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার (প্রতিনিধি) ইয়াংহি লি বাংলাদেশ সফর করবেন। তবে তাঁর ওই সফরের তারিখ এখনো নির্ধারিত হয়নি। তবে খুব শিগগির, সম্ভবত ফেব্রুয়ারি মাসেই তিনি বাংলাদেশে আসবেন।

ওয়াটকিনস সাংবাদিকদের জানান, চলতি জানুয়ারি মাসে জাতিসংঘের মানবাধিকার কমিশনের একটি প্রতিনিধিদল বাংলাদেশে সফর করেছে এবং মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের তথ্য সংগ্রহ করেছে।

উল্লেখ্য, জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি এর আগে চলতি মাসে ১২ দিন মিয়ানমার সফর করেছেন এবং সফর শেষে এক বিবৃতিতে তিনি রোহিঙ্গা বিষয়ে গভীর উদ্বেগ জানিয়েছেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, রাখাইন প্রদেশের রোহিঙ্গাসহ সব মানুষের কল্যাণের জন্য গত সেপ্টেম্বর মাসে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের নেতৃত্বে ৯ সদস্যের কমিশন গঠিত হয়। মিয়ানমার থেকে বাংলাদেশে নতুন করে পালিয়ে আসা রোহিঙ্গা ও আগে থেকেই বাংলাদেশে অবস্থিত প্রায় সাড়ে তিন লাখ রোহিঙ্গার অবস্থা দেখতে ওই কমিশনের তিন সদস্যের একটি প্রতিনিধিদল বাংলাদেশে আসছে। ওই প্রতিনিধিদলে মিয়ানমারের উইন ম্রা ও আই লুইন নামের দুজন নাগরিক এবং ঘাসান সালামে নামের লেবাননের একজন নাগরিক রয়েছেন।

প্রতিনিধিদলটি আগামী ২৯ ও ৩০ জানুয়ারি কক্সবাজার পরিদর্শন করবে। এরপর তারা আগামী ৩১ জানুয়ারি ঢাকায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবে। এ বছরের দ্বিতীয়ার্ধে কমিশনের প্রতিবেদন প্রকাশের কথা রয়েছে।

প্রসঙ্গত, মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের ওপর নিপীড়নের ব্যাপক প্রভাব পড়েছে বাংলাদেশে। গত ৯ অক্টোবর থেকে তিন মাসে প্রায় ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এর আগে থেকে আরো প্রায় সাড়ে তিন লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছে। সমস্যার সমাধানে বাংলাদেশ বৈশ্বিক সম্প্রদায়ের হস্তক্ষেপ প্রত্যাশা করেছে।

Comment here