এক্সক্লুসিভকক্সবাজারক্রাইমজাতীয়টেকনাফসারাদেশ

অবশেষে টেকনাফ ভূমি অফিস নানান নাটকীয়তায় চূড়ান্তভাবে বাতিল করলো ভূয়া সৃজিত ৩৬৩৫ খতিয়ান!

অবশেষে টেকনাফ ভূমি অফিস নানান নাটকীয়তায় চূড়ান্তভাবে বাতিল করলো ভূয়া সৃজিত ৩৬৩৫ খতিয়ান!
কক্সবাজারের বহুল আলোচিত সমালোচিত ফজর আলীকে করম আলী বানিয়ে স্থানীয় জনপ্রতিনিধির প্রত্যায়নে ভূয়া ওয়ারিশ সনদ দিয়ে টেকনাফ সাব- রেজিস্টার অফিস বাহারছড়া ইউনিয়নের বড় ডেইল মৌজার ১৭৫ নং বিএস খতিয়ানের নোয়াখালী পাড়া এলাকার করম আলীর ওয়ারিশদের গোপন করে বড়ডেইল এলাকার ফজর আলীর ওয়ারিশ দিয়ে তিনটি ভূয়া দলিল রেজিস্টারি নেয়। উক্ত তিন টি দলিল সম্পর্কে করম আলীর ওয়ারিশগণ জানতে পারলে আদালতে ভূয়া দলিল বাতিল চেয়ে টেকনাফ সহকারী জজ আদালতে অপর ২৯৮/২১ নং মামলায় পক্ষ হয়ে আবেদন করেন। উক্ত মামলায় আদালত তিনটি দলিলের গ্রহীতা আনিসুর রহমান ও সংশ্লিষ্ট দফতরের সহকারী কমিশনার ভূমি এরফানুল হক চৌধুরী কে বারিত করে আদালতে হাজির হয়ে জবাব দেওয়ার নির্দেশনা জারি করেন। কিন্তু বারিত হওয়া বিবাদী গং আদালতের আদেশ অমান্য করে কানুনগো কালি চরণ দাসের চুক্তিতে ৩৬৩৫ সৃজিত খতিয়ান টি খোলে। যা পরবর্তীতে ১৭৫ ও ১৭২ নং খতিয়ানের অংশিদারগণের ওয়ারিশ ছৈয়দুল ইসলামগং বাদী হয়ে সৃজিত ৩৬৩৫ খতিয়ান বাতিলের জন্য সহকারী কমিশনার ভূমি টেকনাফ কার্যালয়ে আবেদন করিলে, আবেদনটির সকল আইনি প্রক্রিয়া শেষ করে টেকনাফ সহকারী কমিশনার ভূমি এরফানুল হক চৌধুরী ৩৬৩৫ নং সৃজিত খতিয়ান টি সম্পূর্ণ বাতিল করে মূল বিএস ১৭৫ ও ১৭২ নং খতিয়ানে সমস্ত জমি ফেরৎ দেয়।
উল্লেখ, সহকারী কমিশনার ভূমি আদেশ নিম্নে তুলে ধরা হলোঃঅদ্য মামলাটি আদেশের জন্য দিন ধার্য্য আছে। মামলার সংক্ষিপ্ত বিবরণ এই যে, নামজারী ও জমাভাগ মামলা নং-২৯২৪ (৯)/২০২৩-২৪ খ্রি. মূলে বড়ডেইল মৌজাস্থিত সৃজিত বি.এস ৩৬৩৫ নং খতিয়ানের বি.এস ৫২৪৫, ৫২৪৬, ৫২৯৯, ৫২৩৪, ৫২৩৬, ৫২৪৮, ৫২৪৯, ৫২৫০, ৫২৯৩, ৫২৯২, ৫২৮৫, ৫২৮৬ নং দাগের যথাক্রমে (০.০৫০০+০.০৯০০+০.১৮৬০+০.০২৫০+০.০১৮২+০.১৯১০ + ০.৩১০০ +০.১৪০০ +০,০৯০০+ ০.০৩০০ +০.২৩০০ +০.২৭০০) =১.৬৩০২ একর জমি পুনঃবহালের জন্য সিকদার আলীর ওয়ারিশ ছৈয়দুল ইসলাম গং, পিতা-মৃত সিকদার আলী, সাং- নোয়াখালী পাড়া, বাহারছড়া, টেকনাফ কর্তৃক আবেদনের প্রেক্ষিতে অত্র রিভিউ মিচ মামলা রুজু করা হয়।
তৎপ্রেক্ষিতে, ছৈয়দুল ইসলাম, পিতা-মৃত সিকদার আলী, সাং-নোয়াখালী পাড়া, বাহারছড়া, টেকনাফ এর আবেদনের বিষয়াদি নিয়ে মালিকানা ও সরেজমিনে তদন্তক্রমে কানুনগো এবং ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, বাহারছড়া হতে বিস্তারিত প্রতিবেদন চাওয়া হয়। তৎমতে কানুনগো ০৮/০২/২০২৪ খ্রি. তারিখ এবং ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, বাহারছড়া ০২/০২/২০২৪ খ্রি. তারিখ প্রতিবেদন দাখিল করেন। উক্ত প্রতিবেদন সমূহ পর্যালোচনাক্রমে দেখা যায়, বড়ডেইল মৌজার বিএস ১৭২, ১৭৫, ১৩৪৫ নং খতিয়ান হতে বি.এস ৫২৪৫, ৫২৪৬, ৫২৯৯, ৫২৩৪, ৫২৩৬, ৫২৪৮, ৫২৪৯, ৫২৫০, ৫২৯৩, ৫২৯২, ৫২৮৫, ৫২৮৬ নং দাগের যথাক্রমে (০.০৫০০+০.০৯০০+০.১৮৬০+০.০২৫০+০.০১৮২+০.১৯১০ + ০.৩১০০ +০.১৪০০+০.০৯০০+০.০৩০০ +০.২৩০০+০.২৭০০) =১.৬৩০২ একর জমি বিগত ৩১/০৮/২০২২ তারিখের ৩৩৮৮, ০৭/০৯/২০২২ তারিখের ৩৫২৭, ১৭/০৮/২০২২ তারিখের ৩১৮০, ২২/০৮/২০২২ তারিখের ৩২০২ নং কবলা মূলে খরিদা সূত্রে মোহাম্মদ আনিসুর রহমান পিতা-মোঃ সোলতান খান মালিকানা প্রাপ্তমতে নামজারী জমাভাগ মামলা নং-২৯২৪/২০২৩-২৪ এর আদেশমতে ৩৬৩৫ নং খতিয়ান সৃজন হয়।
নালিশী জমি নিয়ে সৃজিত ৩৬৩৫ নং খতিয়ানের মালিক মোহাম্মদ আনিসুর রহমান পিতা-মোঃ সোলতান খান কে ১২৭ নং বিবাদী করে জনৈক আবদুর রহমান গং কর্তৃক টেকনাফ সহকারী জজ আদালতে দায়েরকৃত ২৯৮/২০২১ মামলা বিচারাধীন রয়েছে। উক্ত অপর ২৯৮/২০২১ মামলার আর্জিতে ৫নং দফায় ১৭/০৮/২০২২ তারিখের ৩১৮০, ২২/০৮/২০২২ তারিখের ৩২০২, ৩১/০৮/২০২২ তারিখের ৩৩৮৮নং দলিলসমূহ পণশূণ্য ও স্বত্ব দখল বিহীন হওয়ায় বর্ণিত দলিলভূক্ত ১৭৫ নং খতিয়ানের দাগাদীর আন্দর নিয়ে খতিয়ান সৃজনে ১২২-১২৭ নং বিবাদীর বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রার্থণা করেন। সে প্রেক্ষিতে বিজ্ঞ আদালত ০৩/১০/২০২২ তারিখের ৩৭ নং আদেশে ১২২নং বিবাদী সহকারী কমিশনার (ভূমি), টেকনাফ ও ১২৭ নং (মোহাম্মদ আনিসুর রহমান পিতা-মোঃ সোলতান খান) বিবাদীপক্ষ হাজির হয়ে আপত্তি দাখিল পর্যন্ত নালিশী তপশীলোক্ত জমি সংক্রান্ত অন্তবর্তীকালীন নিষেধাজ্ঞার আদেশ দ্বারা ১২২ ও ১২৭ নং বিবাদীকে বারিত করা হয়। উক্ত নিষেধাজ্ঞার আদেশের কপি তথ্য গোপন করে বিবাদী মোহাম্মদ আনিসুর রহমান পিতা-মোঃ সোলতান খান এর নামে ৩৬৩৫ নং খতিয়ান সৃজিত হওয়ায় অত্র মামলার উদ্ভব। উল্লেখ্য, অপর ২৯৮/২০২১ মামলার আর্জিতে ৫নং দফায় উল্লেখিত দলিলসমূহ দ্বারা নালিশী ৩৬৩৫ নং খতিয়ান সৃজন হয়।
এমতাবস্থায়, বাদী কর্তৃক দাখিলকৃত ২৯৮/২০২১ মামলায় বিজ্ঞ সহকারী জজ আদালত, টেকনাফ ০৩/১০/২০২২ তারিখের ৩৭ নং আদেশে ১২২নং বিবাদী সহকারী কমিশনার (ভূমি), টেকনাফ ও ১২৭ নং (মোহাম্মদ আনিসুর রহমান পিতা-মোঃ সোলতান খান) কে নালিশী তপশীলোক্ত জমি সংক্রান্ত অন্তবর্তীকালীন নিষেধাজ্ঞার আদেশ দ্বারা বারিত করার তথ্য গোপন করে নামজারী জমাভাগ মামলা নং- ২৯২৪/২০২৩-২৪ এর আদেশমতে ৩৬৩৫ নং খতিয়ান সৃজন হয় বিধায় সৃজিত ৩৬৩৫ নং খতিয়ানটি বাতিলযোগ্য।
অতএব, আদেশ হয় যে, নামজারী জমাভাগ মামলা নং-২৯২৪/২০২৩-২৪ মূলে বড়ডেইল মৌজার বিএস ১৭২, ১৭৫, ১৩৪৫ নং খতিয়ানের বি.এস ৫২৪৫, ৫২৪৬, ৫২৯৯, ৫২৩৪, ৫২৩৬, ৫২৪৮, ৫২৪৯, ৫২৫০, ৫২৯৩, ৫২৯২, ৫২৮৫, ৫২৮৬ নং দাগের যথাক্রমে (০.০৫০০+০.০৯০০+০.১৮৬০+০.০২৫০+০.০১৮২+০.১৯১০+০.৩১০০+০.১৪০০+০.০৯০০+০.০৩০০+০.২৩০০+০.২৭০০) =১.৬৩০২ একর জমি নিয়ে সৃজিত ৩৬৩৫ নং খতিয়ানটি বাতিলক্রমে মূল বিএস খতিয়ানে ফেরত প্রদানের আদেশ প্রদান করা হলো।
সূত্র- দৈনিক আমাদের কক্সবাজার।

Comment here