জাতীয়রাজনীতি

চলে গেলেন সুরঞ্জিত সেনগুপ্ত

বিশেষ প্রতিবেদক :

চলে গেলেন সুরঞ্জিত সেনগুপ্ত

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য এবং আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত মারা গেছেন।রোববার ভোর ৪টা ১০ মিনিটে রাজধানীর ল্যাব এইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।ল্যাব এইড হাসপাতালের করপোরেট কমিউনিকেশন বিভাগের অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার সাইফুর রহমান লেনিন পরিবর্তন ডটকমকে এতথ্য জানিয়েছেন।

‘গতকাল (শুক্রবার) ফুসফুসের সমস্যার জন্য রাজধানীর ল্যাব এইড হাসপাতালে তাকে ভর্তি করা হয়। পরে শনিবার শারীরিক অবস্থার অবনতি ঘটায় তাকে আইসিইউতে নেয়া হয়।’ সেখানে অবস্থা ক্রিটিকাল হলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

এর আগে, গত মে মাসে শ্বাসকষ্ট নিয়ে এই একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। মাঝখানে আমেরিকার ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালেও চিকিৎসা নেন তিনি।

১৯৪৬ সালে সুনামগঞ্জের আনোয়ারাপুরে সুরঞ্জিত সেনগুপ্তের জন্ম। ষাটের দশকে বামপন্থি আন্দোলনের মাধ্যমে রাজনীতিতে জড়িয়ে পড়েন। পরে দ্বিতীয়, তৃতীয়, পঞ্চম, সপ্তম, অষ্টম, নবম ও দশম জাতীয় সংসদসহ মোট সাতবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

সুরঞ্জিত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর করেন ডিগ্রী অর্জন করেন। এছাড়াও তিনি সেন্ট্রাল ল’ কলেজ থেকে এলএলবি করার পর আইন পেশায় যুক্ত হন।তিনি সুপ্রিম কোর্ট বার কাউন্সিলেরও সদস্য ছিলেন ।

তিনি ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদ বিষয়ক উপদেষ্টা এবং ২০০৮ সালে আওয়ামী লীগের রেলমন্ত্রী হন।

Comment here