জাতীয়টেকনাফসারাদেশ

টেকনাফ পৌরসভা ও সেন্টমার্টিনে নৌকা, বাহারছড়ায় বিদ্রোহ প্রার্থীর জয়

বিশেষ প্রতিবেদক:
টেকনাফে উৎসবমূখর পরিটেকনাফ পৌরসভায় প্রথমবার ইভিএম- এ ভোট, সেন্টমার্টিন ও টেকনাফ পৌরসভায় নৌকা, বাহারছড়ায় স্বতন্ত্র (বিদ্রোহ) প্রার্থীর বিজয়বেশে সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে দু’টি ইউপি ও একটি পৌরসভায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। টেকনাফের একটিমাত্র পৌরসভায় ইভিএম পদ্ধতিতে গোলযোগ ছাড়া ভোটগ্রহণ সম্পন্ন করা হয়।
২৬ ডিসেম্বর (রোববার) সকাল ৮ টার আগেই নারী পুরুষ ভোটারের সারিবদ্ধ লাইন চোখে পড়ার মতো ছিল।
এদিকে টেকনাফ পৌরসভায় প্রথমবারের মতো ইভিএম- এ ভোট অনুষ্ঠিত হয়েছে। এই ভোটে বর্তমান মেয়র হাজী মো. ইসলাম নৌকা প্রতীকে ৯৭৫০ ভোট পেয়ে বেসরকারি ভাবে পুনরায় বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদন্ধী মোঃ ইসমাইল ১৪৮২ ভোট পেয়েছেন ।
সেন্টমার্টিন ইউনিয়নে নৌকার প্রার্থী মুজিবুর রহমান ও বাহারছড়া ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী আমজাদ হোসেন খোকন নির্বাচিত হয়েছেন।
এছাড়া টেকনাফ পৌরসভায় কাউন্সিলর পদে ১ নং ওয়ার্ডে দিল মোহাম্মদ দিলু ৮৮৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বর্তমান কাউন্সিলর শাহ আলম পেয়েছেন ৫৬১ ভোট।
২ নং ওয়ার্ডে হাফেজ মো. এনাম পাঞ্জাবি প্রতিকে ১৩০৮ ভোট পেয়ে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বর্তমান কাউন্সিলর
মো. হারেছ পেয়েছেন ১০০৮ ভোট।
৪ ওয়ার্ডে হোসাইন আহমদ পুনরায় নির্বাচিত হয়েছেন।
৫ নং ওয়ার্ডে রেজাউল করিম মানিক ৫১২ ভোট পেয়ে পুনরায় কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সৈয়দ আলম ৩২৯ ভোট পেয়েছেন।
৩, ৬, ৭ ও ৮ নং ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এহতেশামুল হক বাহাদুর, আবদুল্লাহ মনির, মাও. মুজিবুর রহমান ও মনিরুজ্জামান নির্বাচিত হয়েছেন।
এছাড়া ১,২,৩ নং মহিলা আসনে কোহিনুর আক্তার পুনরায় নির্বাচিত হয়েছেন। ৪,৫,৬ ওয়ার্ডে লিলি আক্তার ও ৭,৮, ৯ নং ওয়ার্ডে আরেফা বেগম নির্বাচিত হয়েছেন।
এদিকে সকাল ৮ টায় শান্তিপূর্ণ ভাবে ভোট গ্রহন শুরু হয়। টেকনাফ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র, টেকনাফ আদর্শ কেজি স্কুল কেন্দ্র, টেকনাফ পাইলট হাই স্কুল কেন্দ্র ঘুরে দেখা যায়, মহিলা ভোটারদের উপস্থিতি চোখে পড়ার মতো। উৎসবমুখর পরিবেশে নারী পুরুষ লাইন ধরে ভোট দিয়েছে।
প্রথমবার ইভিএম পদ্ধতিতে ভোট হওয়ায় অনেকটা ধীর গতি লক্ষ্য করা গেছে। কয়েকজন ভোটারের সাথে কথা বলে জানা যায়, একটি ভোট প্রদান করতে ২-৩ মিনিট পর্যন্ত সময় লেগেছে।
ভোট কেন্দ্রে দায়িত্বরতরা জানান, শীতকাল হওয়ায় ফিঙ্গার প্রিন্টে সমস্যা হয়েছে। তবে দ্রুত কিভাবে ফিঙ্গারপ্রিন্ট ম্যাচ হয় তা চেষ্টা করে ভোট কাস্ট করা হয়েছে। শীতকাল হলেও তীব্র গরমে অতিষ্ঠ ছিল ভোটাররা। তবুও দীর্ঘ লাইনে ভোট দেওয়ার জন্য অপেক্ষায় ছিল নারী পুরুষ।
সরেজমিন দেখা যায়, এই নির্বাচনে উৎসবমূখর পরিবেশে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। তবে পুরুষের চেয়ে নারী ভোটারদের উপস্থিতি ছিলো লক্ষণীয়।
টেকনাফ পৌরসভার অনেকেই জানান, কোনো ঝামেলা ছাড়া ব্যতিক্রমভাবে ইভিএম পদ্ধতিতে পছন্দের প্রার্থীকে তারা ভোটাধিকার প্রয়োগ করেন।
পৌরসভা ৫ নং ওয়ার্ডের পাইলট উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে ৮২ বছরের আব্দুল মাবুদ নাতি মোহাম্মদ হাসানের কোলে চড়ে ভোট দিতে আসেন। এ-ই কেন্দ্রে দাদা নাতি তাদের পছন্দের প্রার্থীকে ভোট দেন বলে জানান তারা।
পৌরসভার নাগরিক ফরহাদ আমিন ও আব্দুল গাফ্ফার জানান, ইভিএম পদ্ধতিতে হওয়ায় ভোট প্রয়োগে বেশ ভালো লেগেছে। অন্যান্য সময় ব্যালেট পেপার নিয়ে ঝামেলায় পড়তে হতো, এবারে তা হয়নি।
টেকনাফ পৌরসভার ২ নং ওয়ার্ডের এজাহার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে জাফর আলম ভোট প্রদান শেষে জানান, খুব সহজ পদ্ধতিতে ভোট প্রদান করেছি। প্রথমবার ইভিএম- এ ভোট দিতে পেরে ভালই লাগছে। আগের মতো সিল এবং কাগজ নিয়ে ঝামেলা পোহাতে হয়নি।
এদিকে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহনের জন্য এবং অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ, বিজিবি, র্যাব টহল জোরদার ছিল।
টেকনাফ পৌর মেয়র ও আওয়ামীলীগের মনোনিত নৌকার প্রার্থী হাজী মো. ইসলাম বলেন, হানাহানির ভোট চাইনি। মেয়র আমি বা অন্য যেই হোক সে পৌরসভার নাগরিক। সুস্থভাবে ভোট হউক তা চেয়েছিলাম এবং হয়েছে।
অপরদিকে প্রবাল দ্বীপ সেন্ট মার্টিনেও সুন্দর ও অবাধ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সেখানকার বাসিন্দা জসিম উদ্দিন শুভ জানান, ৩ হাজারের বেশি ভোট প্রদানে কারো তেমন বেগ পেতে হয়নি। আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক থাকায় কোনো ঝামেলাও হয়নি।
সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদে নৌকা প্রতিকে ১২১০ ভোট পেয়ে মুজিবুর রহমান বেসরকারি ভাবে নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী বর্তমান চেয়ারম্যান নুর আহমদ পেয়েছেন ৮২২ ভোট।
এছাড়া ১ নং ওয়ার্ডে আকতার কামাল, ২ নং ওয়ার্ড মো. জোবাইর, ৩ নং ওয়ার্ডে খোরশেদ আলম, ৪ নং ওয়ার্ডে নোমান, ৫ নং ওয়ার্ডে শামশু,
৬ নং ওয়ার্ডে ছৈয়দ আলম, ৭ নং ওয়ার্ড ছৈয়দ আলম, ৮ নং ওয়ার্ড ফয়াজু, ৯ নং ওয়ার্ডে নজির এবং ১, ২, ৩ নং ওয়ার্ডে মহিলা মেম্বার মাহফুজা,
৪, ৫, ৬ নং ওয়ার্ডে হাফেজা খাতুন ও ৭, ৮, ৯ নং ওয়ার্ডে হোসনে আরা বেসরকারি ভাবে নির্বাচিত হয়েছেন।
এছাড়া সাগর উপকূলীয় এলাকা বাহার ছড়া ইউনিয়নের শান্তি পূর্ন পরিবেশে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।
নোয়াখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বয়সের ভারে নুয়ে পড়া ভেলুয়া খাতুন। ছেলের কোলে উঠে ভোট কেন্দ্রে ভোট প্রদান করতে দেখা গেছে।
এরিপোর্ট লিখা পর্যন্ত বাহারছড়া ইউপির কোন কেন্দ্রের ফলাফল পাওয়া যায়নি।
এ-ই অনুষ্ঠিত নির্বাচনের মধ্য দিয়ে টেকনাফের নির্বাচন সম্পন্ন করা হয়েছে। এর আগের প্রথম ধাপে ৪ টি ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা মো. বেদারুল ইসলাম বলেন, পৌরসভায় ও দুটি ইউনিয়ন পরিষদের মধ্য দিয়ে টেকনাফের নির্বাচন সম্পন্ন করা হয়েছে।###

Comment here