কক্সবাজারক্রাইমটেকনাফসারাদেশ

টেকনাফের আত্মস্বীকৃত ১০২ মাদক কারবারীর রায়: মাদক মামলায় ১৮ মাসের কারাদন্ড অস্ত্রে খালাস

কক্সবাজার প্রতিনিধি:
টেকনাফের বহুল আলোচিত মাদক কারবারীর দু’মামলায় রায় ঘোষনা করা হয়েছে। রায়ে আত্মস্বীকৃত ১০১ ইয়াবা কারবারির মাদক পাচার মামলায় প্রত্যেকেকে ১৮ মাসের কারাদন্ড ও ২০ হাজার টাকা করে জরিমানা দিয়েছে আদালত। এ ছাড়া অস্ত্র মামলায় সকল আসামীকে খালাস দিয়েছেন আদালত। বুধবার (২৩ নভেম্বর) দুপুরে মামলার রায় ঘোষণা করেন
কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল।
মামলার এজাহারের সুত্রে জানা যায়, ২০১৯ সালের ১৬ ফেব্রুয়ারি শনিবার টেকনাফ সদরের মহেষখালিয়া পাড়া সৈকত এলাকায় ইয়াবা ও অস্ত্রসহ একদল ইয়াবা কারবারি অবস্থান নেওয়ার খবরে পুলিশ অভিযান চালায়। ওই সময় পুলিশের কাছে ১০২ জন আত্মসমর্পণ করেন।
ওই দিনে টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের উপস্থিতিতে ১০২ জন আত্মস্বীকৃত ইয়াবা কারবারি সাড়ে ৩ লাখ ইয়াবা, একইধরনের ৩০ টি দেশীয় তৈরি বন্দুক ও ৭০ রাউন্ড গুলিসহ আত্মসমর্পণ করেন।
টেকনাফ থানার তৎকালীন পরিদর্শক (অপারেশন) শরীফ ইবনে আলম বাদী হয়ে আত্মসমর্পণকারী ১০২ জনকে আসামী করে টেকনাফ মডেল থানায় অস্ত্র ও মাদক আইনে মামলা দায়ের করা
হয়। পরে আদালতের মাধ্যমে সব আসামীকে গ্রেপ্তার দেখিয়ে কক্সবাজার জেলা কারাগারে পাঠানো হয়। ১০২ জন আসামীর মধ্যে মামলার বিচারিক কার্যক্রম চলাকালে ২০১৯ সালের ৭ আগস্ট মোহাম্মদ রাসেল নামে এক আসামী অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।
২০২০ সালের ২০ জানুয়ারি কক্সবাজারের জ্যেষ্ঠ বিচারিক হাকিম তামান্না ফারাহ এর আদালত ১০১ আসামীর বিরুদ্ধে মামলার অভিযোগপত্র (চার্জশীট) দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা।
পরবর্তীতে মামলাটি বিচারের জন্য জেলা ও দায়রা জজ আদালতে পাঠানো হয়। একই বছরের ২৭ ফেব্রুয়ারি জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল সব আসামীর উপস্থিতিতে শুনানী শেষে মামলার চার্জ গঠন করেন।
বিচার শেষে ১৫ নভেম্বর মামলার রায় ঘোষণার জন্য ২৩ নভেম্বর দিন ধার্য করা হয়।
মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী পাবলিক প্রসিকিউটর (পিপি) এডভোকেট ফরিদুল আলম জানান, গত ২০১৯ সালে টেকনাফে ১০২ জন ইয়াবাকারবারি পুলিশের কাছে আত্মসমর্পণ করেন। তাদের বিরুদ্ধে ইয়াবা ও অস্ত্র মামলায় পৃথক দুটি মামলা হয়। উক্ত মামলায় আজ বুধবার (২৩ নভেম্বর) রায় ঘোষনা করেন কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল। এদের মধ্য একজনের মৃত্যু হলে ১০১ জনের বিরুদ্ধে মামলা চলে। সেই মামলায় আজ দুপুরে রায় প্রদান করেন। রায়ে আত্মস্বীকৃত ১০১ ইয়াবা কারবারির বিরুদ্ধে ইয়াবা পাচার মামলায় প্রত্যেকেকে দেড় বছর করে কারাদন্ড ও ২০ হাজার টাকা করে জরিমানার রায় ঘোষণা করেন। এ ছাড়া অস্ত্র মামলায় সকল আসামীকে খালাস দিয়েছেন আদালত। রায় ঘোষণাকালে ১৭ জন আসামি আদালতে উপস্থিত থাকলেও ৮৪ জন অনুপস্থিত ছিল।
আসামী পক্ষের আইনজীবী এডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর জানান, সরকার পক্ষ ১০১ জনের অপরাধ প্রমাণে ব্যর্থ হয়েছে। এরপরও আদালত দায়বদ্ধতার জায়গা থেকে প্রতিকী শাস্তি হিসাবে এ রায় ঘোষনা করেন।
এদিকে দুপুরে রায় ঘোষনার পরপরই খবরটি বিভিন্ন সোস্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে।

Comment here