টেকনাফপর্যটন

শুরুতে পর্যটকবাহী দুটি জাহাজ চলেছে : টেকনাফ নৌ-রুট দিয়ে সেন্টমার্টিনে পৌঁছেছে ৬ শতাধিক পর্যটক

শুরুতে পর্যটকবাহী দুটি জাহাজ চলেছে :

টেকনাফ নৌ-রুট দিয়ে সেন্টমার্টিনে পৌঁছেছে
৬ শতাধিক পর্যটক

টেকনাফ প্রতিনিধি :

চলতি মৌসুমে বন্ধ থাকার পর
অবশেষে আবারও টেকনাফ-সেন্টমার্টিন নৌ- রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু হয়েছে। ৬১০ জন যাত্রী নিয়ে এমভি পারিজাত ও এমভি রাজহংস নামের দুইটি জাহাজ টেকনাফের দমদমিয়া ঘাট থেকে সেন্টমার্টিন পৌঁছাল ।
শুক্রবার (১৩ জানুয়ারি) সকাল সাড়ে ৯ টার দিকে টেকনাফের দমদমিয়া জেটিঘাট থেকে সেন্টমার্টিনের উদ্দেশ্যে পর্যটকবাহী জাহাজ দুটি ছেড়ে যায়। দুপুর সাড়ে ১২ টার সময়ে জাহাজ দুটি দ্বীপে পৌঁছেছে।
এর আগে, বৃহস্পতিবার (১২ জানুয়ারি) এ মৌসুমে টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে পরীক্ষামূলকভাবে পর্যটকবাহী জাহাজ চলাচলের অনুমোদন দেয় প্রশাসন। সর্বশেষ গত বছর ২০২২ সালের ৩১ মার্চ টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল করেছিল।
বিষয়টি নিশ্চিত করেছেন অতিরিক্ত জেলা প্রশাসক আবু সুফিয়ান।
তিনি জানান, পরীক্ষামূলকভাবে দুইটি জাহাজের অনুমতি দেওয়া হয়েছে। আজ (১৩ জানুয়ারি) সকালে এমভি পারিজাত ও এমভি রাজহংস ৬১০ জন যাত্রী নিয়ে সেন্টমার্টিন দ্বীপে রওনা দিয়েছে। এই দুইটি জাহাজ চলাচলে পরিস্থিতি ইতিবাচক পেলে পরদিন থেকে চলাচলের জন্য অন্যান্য জাহাজগুলোকে অনুমতি দেওয়া হবে।
সরেজমিনে দেখা যায়, টেকনাফ দমদমিয়া পর্যটকবাহী জাহাজের জেটিঘাটে টিকিটের জন্য ভিড় করেন ভ্রমণে আসা পর্যটকরা। পর্যটকরা টেকনাফ পৌঁছার পথে সড়কের বেহাল অবস্থা তুলে ধরে ক্ষোভ প্রকাশ করেন। তারা জানান, শতাধিক পর্যটক টিকিট না পাওয়ায় দ্বীপে ভ্রমণে যেতে পারেন নি।
জাহাজ মালিক সমিতির সংগঠন স্কোয়াবের সভাপতি তোফায়েল আহমেদ বলেন, অনুমতি পাওয়ায় আজ (শুক্রবার) প্রথম দিন এমবি পারিজাত ও রাজহংস নামের দুটি জাহাজ দমদমিয়া ঘাট থেকে পর্যটক নিয়ে সেন্টমার্টিনের উদ্দেশ্যে যাত্রা করেছে। পরশু থেকে কেয়ারি সিন্দাবাদসহ অনুমতি পাওয়া অন্যান্য জাহাজগুলো চলাচল করবে। আমরা সর্বোচ্চ চেষ্টা করবো পর্যটকদের উন্নতমানের সেবা দিতে। তবে এবার তেল থেকে শুরু করে সবকিছুর দাম বাড়তি হওয়ায় টিকিটের দাম একটু বাড়ানো হয়েছে।
এ বিষয়ে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কক্সবাজার অঞ্চলের সহকারী পরিচালক মো. হাবিবুর রহমান জানান, ‘কোন জাহাজ যাতে অতিরিক্ত যাত্রী বহন করতে না পারে সেজন্য আমরা তদারকি করছি।’
টেকনাফ-সেন্টমার্টিন নৌ রুটে জাহাজ চলাচল শুরু হাওয়ায় সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান। তিনি বলেন, ” এই পথে জাহাজ চলাচলের ফলে স্হানীয় অধিবাসী, ব্যবসায়ী ও পর্যটকদের ভোগান্তি দূর হয়েছে। ”
এদিকে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: কামরুজ্জামান সকালে দমদমিয়া জেটি ঘাট এলাকা পরিদর্শন করেছেন এবং এই রুটে সেন্টমার্টিনগামী জাহাজ ও পর্যটকদের পরিস্থিতি পর্যবেক্ষণ করেছেন।
তিনি বলেন, এই রুটে দিয়ে সেন্টমার্টিন যাতায়াত ফের শুরু হওয়ায় স্হানীয়দের কর্মচঞ্চলতা বৃদ্ধি পেয়েছে। “

Comment here